fifa

ওয়েবডেস্ক: ফিফা প্রেসিডেন্ট পদে নিয়োগ হওয়ার পরেই ফুটবলকে সবার কাছে ছড়িয়ে দেওয়ার ইচ্ছা জানিয়েছিলেন জিয়ানি ইনফান্তিনো। যার ফলসরুপ চলতি বছরের মাঝামাঝি ফিফার বার্ষিক ক্যালেন্ডারে কিছু পরিবর্তন আনতে চেয়ে তাঁর নতুন প্ল্যান জানিয়ে ছিলেন তিনি। সেখান থেকেই জানা গিয়েছে, একটি ‘মিনি বিশ্বকাপ’ শুরু করতে চান তিনি। তবে অনেকেই এই প্রস্তাব মেনে নিতে পারেননি। বিশেষত ইউরোপের লিগগুলি এবং তাদের সঙ্গে জড়িয়ে থাকা ক্লাবগুলি।

কী এই মিনি বিশ্বকাপ? আটটা দলকে নিয়ে হবে এই টুর্নামেন্ট। ২০২১ থেকে শুরু করার কথা। প্রতিটা বিজোড় সালের অক্টোবর এবং নভেম্বর মাসে হবে এই টুর্নামেন্ট। এই লিগটির নাম হবে ‘সুপার এইট’। যার অর্থ, বিশ্বকাপের আগের বছর অনুষ্ঠিত হওয়া কনফেডেরেশন কাপটি বন্ধ কর দিতে চায় ফিফা।

একইসঙ্গে প্রতি বছর অনুষ্ঠিত হওয়া ‘বিশ্ব ক্লাব ওয়ার্ল্ড কাপ’কে চার বছর অন্তর করতে চায় তারা। যার ফলে সাতটি দলের জায়গায় ২৪টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

২০২১ থেকে শুরু হওয়ার কথা এই টুর্নামেন্টটিতে বিনিয়োগকারীরা ১২ বছরের সময়সীমায় ২৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়। তবে বিনিয়োগকারীদের ব্যাপারে তেমন না জানা গেলেও, বিশেষজ্ঞদের মতে জাপানের সফটব্যাঙ্ক গ্রুপ সেই বিনিয়োগকারী।

উল্লেখ্য, গত জুন মাসে মস্কোয় আয়োজিত ফিফা কংগ্রেসের আলোচনা সূচিতে ঠাঁই পায়নি ইনফান্তিনো প্রস্তাব। ফলে বিষয়টি নিয়ে ফের বৈঠকে বসতে চলেছে ফিফা। ফিফার রুলিং কাউন্সিল মিটিংয়ে শুক্রবার রোয়ান্ডার কিগালিতে বসতে চলেছে এই সভা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here