Homeখেলাধুলোফুটবলকোপা আমেরিকা ২০২৪: গোলের বন্যায় পানামাকে ভাসিয়ে দিয়ে সেমিফাইনালে কোলোম্বিয়া

কোপা আমেরিকা ২০২৪: গোলের বন্যায় পানামাকে ভাসিয়ে দিয়ে সেমিফাইনালে কোলোম্বিয়া

প্রকাশিত

কোলোম্বিয়া: ৫ (খন কোরদোবা, খামেশ রদরিগুয়েজ, লুই দিয়াজ, রিচার্দ রিওস, মিগুয়েল বোরখা) পানামা: ০

খবর অনলাইন ডেস্ক: খামেশ রদরিগুয়েজ একটা গোল করলেন আর দুটো গোল তৈরি করে দিলেন। এবারের কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে কোলোম্বিয়া গোলের বন্যায় ভাসিয়ে দিল পানামাকে। ৫-০ গোলে পানামাকে গুঁড়িয়ে দিয়ে কোলোম্বিয়া সেমিফাইনালে মুখোমুখি হবে উরুগুয়ের। কোয়ার্টার ফাইনালের অন্য খেলায় উরুগুয়ে পেনাল্টি শুট-আউটে হারিয়ে দিয়েছে ব্রাজিলকে।

রবিবার ভোরে (ভারতীয় সময়) অ্যারিজোনার গ্লেনডেলে স্টেট ফার্ম স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে যায় কোলোম্বিয়া। দ্বিতীয়ার্ধে আরও ২টি গোল করে জয়ের ব্যবধান নিয়ে যায় ৫-০-তে।

এদিন জেতার পরে ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ রদরিগুয়েজ বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপারটা এখনও ঘটেনি। আমরা ফাইনালে যাওয়ার আশা রাখি। আমরা একটা খুব ভালো সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। তাই আমি খুব খুশি। আজ আমরা ভালো খেলেছি এবং বেশ দ্রুত গোলগুলো করতে পেরেছি।”

প্রথমার্ধেই ৩ গোল

কোলোম্বিয়ার স্ট্রাইকার খন কোরদোবা বিপক্ষের ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে কর্নার কিকে মাথা ছুঁইয়ে প্রথম গোল করেন। ম্যাচের ৮ মিনিটেই গোল। ১-০ গোলে এগিয়ে যায় কোলোম্বিয়া।

এর পর ৭ মিনিট যেতে না যেতেই আবার গোল। এই গোলটি হয় পেনাল্টি থেকে। পানামার গোলকিপার ওরলান্দো মোসকুয়েরা নিজেদের বক্সে কোলোম্বিয়ার খন আরিয়াসকে ফেলে দেন। খামেশ রদরিগুয়েজের বাঁ পায়ের শটের খেই ধরতে পারেন না পানামার গোলকিপার। কোলোম্বিয়া ২-০ গোলে এগিয়ে যায়। খামেশ রদরিগুয়েজের এটি ২৮তম গোল।

কোলোম্বিয়ার চাপের মধ্যে থেকে বেরিয়ে আসার চেষ্টা করে পানামা। ম্যাচের ১৯ মিনিটে গোল করার ভালো সুযোগ পায় তারা। রোদেরিক মিলারের হেড কোলোম্বিয়ার পোস্টে লেগে চলে যায় গোলকিপার কামিলো বার্গাসের কাছে। বার্গাস পাঞ্চ করে বল উড়িয়ে দেন।

ইতিমধ্যে কোলোম্বিয়া আবার গোল করে বসে ৪১ মিনিটে। এবার গোল করেন লুই দিয়াজ। রদরিগুয়েজ ফ্রি-কিক থেকে বল পাঠান দিয়াজের কাছে। দিয়াজ বলটা লব করে পানামার গোলকিপারের মাথা টপকে গোলে পাঠিয়ে দেন।

জয়ের ব্যবধান আরও বাড়ল দ্বিতীয়ার্ধে

কোলোম্বিয়া নিশ্চিত হয়ে গিয়েছিল তারাই জিতছে। তাই খেলাকে নিজেদের নিয়ন্ত্রণে রেখে পানামার উপর আক্রমণের চাপ কিছু কমিয়ে দেয়। তবু তারই মধ্যে ৭০ মিনিটে আবার গোল পেয়ে যায় তারা। পানামার গোলের সামনে জটলা থেকে শট মেরে গোলকিপারকে পরাস্ত করেন রিচার্দ রিওস।

আর কোলোম্বিয়ার জয়ের চূড়ান্ত গোলটি আসে অতিরিক্ত সময়ের ৪ মিনিটে। গোলটি হয় পেনাল্টি থেকে। পানামার হতাশা প্রকাশ হয়ে যায় যখন তাদের ডিফেন্ডার খোসে কোরদোবা নিজেদের বক্সেই ফাউল করে বসেন সান্তিয়াগো আরিয়াসকে। পেনাল্টি থেকে গোল করতে কোনো ভুলচুক করেননি মিগুয়েল বোরখা। পানামাকে ৫ গোল দিয়ে কলোম্বিয়া চলে গেল সেমিফাইনালে।

আরও পড়ুন         

ইউরো কাপ ২০২৪: সুইৎজারল্যান্ডের স্বপ্নভঙ্গ, পেনাল্টি শুট-আউটে ৫-৩ গোলে জিতে সেমিফাইনালে ইংল্যান্ড  

ইউরো কাপ ২০২৪: শেষরক্ষা হল না তুরস্কের, ২-১ গোলে জিতে সেমিফাইনালে নেদারল্যান্ডস

সাম্প্রতিকতম

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস