copa

ওয়েবডেস্ক: চলতি সপ্তাহের শনিবার থেকে কোপা আমেরিকার লড়াই শুরু। ফের একবার মাঠে নামবে ব্রাজিল ও আর্জেন্তিনা। আছে গত বারের চ্যাম্পিয়ন চিলিও। এ বার টুর্নামেন্টে বসছে ব্রাজিলের মাঠে। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা মরিয়া কোপা চ্যাম্পিয়ন হওয়ার জন্য। তারা মোট আট বার জিতেছে। শেষ বার ২০০৭ সালে।

ঘরের মাঠে শেষ বড়ো টুর্নামেন্টে সেমিফাইনালে হেরে যায় ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে। জার্মানির কাছে ৭-১ ব্যবধানে। চলতি বছর ঘরের মাঠে কোপা জিতে সেই আক্ষেপ মুছতে মরিয়া সেলেকাও বাহিনী। তবে টুর্নামেন্টে শুরু হওয়ার আগে চোটের জন্য ছিটকে গিয়েছেন দলের তারকা ফুটবলার নেইমার। সেই দিক দিয়ে কিছুটা ধাক্কা খেলেও, তা নিয়ে ভাবতে উচ্ছুক নয় ব্রাজিল শিবির। দলে কুতিনহো, জেসুসদের মতো তারকারা আছেন। একই সঙ্গে ঘরের মাঠে কিছুটা অ্যাডভান্টেজও পাবে তারা।

Loading videos...

অন্য দিকে চ্যাম্পিয়ন হওয়ার আরেক দাবিদার আর্জেন্তিনা। তারা ১৪ বার এই টুর্নামেন্টে জিতেছে। শেষ বার তারা জয় পায় ১৯৯৩ সালে। পুরো আর্জেন্তিনা শিবির তাকিয়ে মেসির দিকে। গত দু’বার (২০১৫, ২০১৬) ফাইনালে উঠলেও চিলির কাছে হেরে যায়। দেশের জার্সিতে এখনও একটিও খেতাব জিততে পারেননি মেসি। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে উঠলেও হেরে যান। চলতি মাসেই ৩২ বছর পার করবেন। ফলে তিনিও চাইবেন দেশের জার্সিতে ট্রফি জিততে।

ব্রাজিল আর্জেন্তিনা ছাড়াও রয়েছে উরুগুয়ে। তারা সব চেয়ে বেশি বার চ্যাম্পিয়ন হয়েছে, মোট ১৫ বার। শেষ বার ২০১১ সালে। দলে সুয়ারেজ, কাভানির মতো তারকা ফুটবলার রয়েছেন। যাঁরা যে কোনো মুহূর্তে ম্যাচের রং বদলে দিতে পারেন।

এ ছাড়াও রয়েছে চিলি, যারা গত দু’ বারের চ্যাম্পিয়ন। দলে আলেক্সিস সাঞ্চেজ, আর্তুরো ভিদালের মতো তারকা রয়েছেন, যাঁরা ইউরোপের ফুটবলরের অন্যতম তারকা।

এ ছাড়াও অতিথি দেশ হিসাবে প্রতি বারই কোনো না কোনো দেশকে আমন্ত্রণ করা হয়। চলতি বছর এশিয়া থেকে দেখা যাবে জাপানকে। তারা ১৯৯৯ সালেও এই টুর্নামেন্টে খেলেছিল। তারা ছাড়াও প্রথম বার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চলেছে কাতার, যারা চলতি বছর এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হয়েছে।

এ ছাড়াও বাকি অংশগ্রহণকারী দলগুলির মধ্যে থেকে দু’বার করে প্যারাগুয়ে, চিলি ও একবার করে বলিভিয়া এবং কোলোম্বিয়া এই ট্রফি জিতেছে।

 ১৫ জুন প্রথম ম্যাচে ব্রাজিল বনাম বলিভিয়া।

১৬ জুন আর্জেন্তিনা বনাম কোলোম্বিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.