ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) কি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে (Manchester United)-ই থেকে যাবেন? না কি অন্য ক্লাবে যাচ্ছেন? এরই মধ্যে জল্পনা, ৩৭ বছর বয়সি ফুটবল তারকা সৌদি আরবের ক্লাবগুলির ডাকাডাকি নিয়েও ভাবছেন।

পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী গ্রীষ্মে ক্লাব ছেড়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। মনে করা হচ্ছিল, এ বার বোধহয় ইউরোপের বড়ো ক্লাবগুলি তাঁকে তুলে নিতে ঝাঁপিয়ে পড়বে। তবে চেলসি, বায়ার্ন মিউনিখ, প্যারিস সেন্ট-জার্মেইন এবং অ্যাটলেটিকো মাদ্রিদ-সহ বিশাল দলগুলি রোনালদোকে সই করার তেমন কোনো আগ্রহ দেখায়নি।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল খেলার জন্য মরিয়া রোনাল্ডো এরই মধ্যে একটি অনামি সৌদি ক্লাবের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। তারা না কি রোনাল্ডোকে প্রতি সপ্তাহে উল্লেখযোগ্য ২০ লক্ষ পাউন্ডের পারিশ্রমিক দিতে চেয়েছিল। আরেকটি প্রস্তাবে প্রতি বছর ২১.১ কোটি পাউন্ডের অফারও আসে তাঁর কাছে।

তবে এরই মধ্যে, ম্যান ইউয়ের কোচ স্বয়ং এরিক টেন হ্যাগ রোনাল্ডোকে ধরে রাখার পক্ষপাতী। ক’দিন আগে লেস্টার সিটির বিরুদ্ধে ইপিএল ম্যাচের আগে টেন হ্যাগ বলেছেন, ‘‘এটা এখন পরিষ্কার হয়ে গিয়েছে। অন্তত আগামী জানুয়ারি পর্যন্ত ৭ নম্বর আমাদের সঙ্গেই থাকছে।’’ কিন্তু জল্পনা থামার নয়। তাই মরশুম শেষ না হওয়া পর্যন্ত তাঁর রোনালল্ডোর পাশে থাকার ইচ্ছা নিয়ে সংশয় থেকেই যায়।

ইউনাইটেড বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগের ক্লাব নয় এবং ওল্ড ট্র্যাফোর্ডে রিয়াল সোসিয়েদাদের কাছে নিজেদের ইউরোপা লিগের গ্রুপ পর্বের প্রথম খেলায় ১-০ গোলে হেরেছে। রোনাল্ডো এখনও সেই দলে সে অর্থে নির্ভরযোগ্য উঠতে পারেননি। তাঁর ধৈর্য্য যে ক্রমশ ক্ষীণ হয়ে আসছে, সেটাও স্পষ্ট হয়ে যাচ্ছে।

সবমিলিয়ে ঘুরেফিরে আসছে সৌদি আরবের ক্লাবগুলির অফারের কথা। একই সঙ্গে বয়স বাড়ছে। মোটা অংকের অর্থের প্রস্তাব যে কারণে আরও আকর্ষণীয় হয়ে উঠছে তারকা ফুটবলারের কাছে। আবারও যদি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা মাঠে মারা যায়, তা হলে ওই আকর্ষণীয় প্রস্তাবগুলিতেই মনোনিবেশ করতে পারেন রোনাল্ডো। সে দিকে তাকিয়েই প্রস্তাব নাকচ করে দেওয়ার পরও ‘সিআর সেভেন’কে পেতে সবরকমের চেষ্টা চালিয়ে যাচ্ছে সৌদি ক্লাবগুলি। তেমন হলে জানুয়ারিতেই তাঁকে জার্সি বদল করতে দেখা যেতে পারে!

আরও পড়তে পারেন: SCO summit 2022: কঠোর বিদেশনীতি সঙ্গে নিয়েই পুতিন-জিনপিংয়ের সঙ্গে এক মঞ্চে প্রধানমন্ত্রী মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন