মেসি না কি রোনাল্ডো? আর্জেন্তিনা বিশ্বকাপ জিততেই ‘GOAT’ বিতর্কে নয়া ইন্ধন

0

ফিফা বিশ্বকাপ ২০২২ (FIFA World Cup 2022) জিতেছেন লিওনেল মেসি (Lionel Messi)। তা হলে কি এই ফলাফলেই ‘সর্বকালের সেরা’ বিতর্কের নিষ্পত্তি হয়ে গেল?

গ্রেটেস্ট অব অল টাইম (Greatest Of All Time বা G.O.A.T) নিয়ে দীর্ঘ দিন ধরে বিতর্ক চলছে আর্জেন্তিনার লিওনেল মেসি এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) ভক্তদের মধ্যে। দু’ই ফুটবল তারকাই ক্লাব পর্যায়ে নিজেদের পারফরমেন্সের মাধ্যমে জাঁকিয়ে রাজত্ব করছেন। এমনকী আন্তর্জাতিক পর্যায়েও তাঁদের জনপ্রিয়তা কার্যত দাঁড়িপাল্লায় মাপা সম্ভব হয় না। তবে, এ বারের বিশ্বকাপে আর্জেন্তিনার জয়ের রাস্তা জুড়ে মেসির কৃতিত্ব। এর পরই ফের চর্চায় উঠে এসেছে ‘GOAT’ বিতর্ক।

কাতারে ফিফা বিশ্বকাপ শুরুর আগে, গত ২১ নভেম্বর রোনাল্ডোকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ট্রফি জিতলে ‘GOAT’ বিতর্কের নিষ্পত্তি হবে কি না। পিয়ার্স মরগ্যানকে দেওয়া এক সাক্ষাৎকারে রোনাল্ডো বলেছিলেন, “যদি আমি বিশ্বকাপ জিতি তাহলেও GOAT বিতর্ক চলবে। কেউ আমাকে বেশি পছন্দ করেন, কেউ কম পছন্দ করেন। আমি কী করতে পারি বছরের পর বছর ধরে তা দেখাতে চাই। পরিবার এবং ভক্তদের কথায় গুরুত্ব দিতে হয়। প্রত্যেকেরই একটা মতামত রয়েছে। এটাকে সম্মান করি। আমি টুর্নামেন্ট জিততে পছন্দ করি। আমি যদি আর কোনো ট্রফি জিততে নাও পারি তাতে অসুবিধা নেই। কিন্তু আমি বিশ্বকাপ জিততে চাইব”।

তিনি আরও বলেন, “বিশ্বকাপ জিতলে আমি খুশি হব। ইতিহাসের বইয়ে অন্যান্য রেকর্ড থাকবে। তবে স্পষ্টতই, শেল্ফে বিশ্বকাপ থাকলে খারাপ হবে না। এটা একটা বড় স্বপ্ন। আমি আশা করি সমস্ত শক্তি ডান দিকে এবং আমাদের পক্ষে রয়েছে”।

প্রসঙ্গত, রোনাল্ডো এবং মেসি প্রায় দুই দশক ধরে ফুটবল বিশ্বে আধিপত্য বিস্তার করেছেন। ক্লাব পর্যায়ে, দুই সুপারস্টার এক দশকেরও বেশি সময় ধরে নিজেদের মধ্যে শীর্ষ সম্মান ভাগ করে নিচ্ছেন। কিন্তু, মেসি শেষ পর্যন্ত ‘বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় পুরস্কার’ জিতেছেন। এর ফলে অনেকেই মনে করেন দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্তিনার বিশ্বকাপ জয় ‘GOAT বিতর্কে’ রোনাল্ডোর থেকে এগিয়ে রাখছে মেসিকে।

আরও পড়ুন: এ বার মাঠের বাইরেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রেকর্ড ভাঙলেন লিওনেল মেসি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন