২০১৯ ব্যালন ডি’ওর জেতার লড়াইয়ে রয়েছেন পাঁচ ফুটবলার

তার আগে পর্যন্ত এই পুরস্কারে একচেটিয়া দাপট ছিল মেসি এবং রোনাল্ডো। চলতি বছর ফেরা একবার ব্যালন ডি ওর জিততে মরিয়া এই দুই মহারথী।

0
ballon-dor

ওয়েবডেস্ক: গত বছর মেসি, রোনাল্ডোকে সরিয়ে ব্যালন ডি’ওর জেতেন রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দেশকে নিয়ে যাওয়া এবং বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচিত হওয়া ক্রয়েশিয়ার লুকা মদরিচ। তার আগে পর্যন্ত এই পুরস্কারে একচেটিয়া দাপট ছিল মেসি এবং রোনাল্ডো। চলতি বছর ফেরা একবার ব্যালন ডি ওর জিততে মরিয়া এই দুই মহারথী। তবে একইসঙ্গে এই তালিকায় শুধু গোল স্কোরাররাই নন, যাঁরা গোল আটকান এমনও কয়েকজন আছে।

দেখে নিন ২০১৯ ব্যালন ডি’ওর জেতার লড়াইয়ে বর্তমানে ফেবারিট যে পাঁচ জন-

১। লিও মেসি (বার্সেলোনা)

অতীতে পাঁচবার এই খেতাব জিতেছেন মেসি। চলতি মরশুমে বেশ ছন্দে রয়েছেন। ইতিমধ্যেই বার্সাকে ঘরোয়া খেতাব এনে দিয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে পৌঁছে গিয়েছে তাঁর দল। একইসঙ্গে কোপা ডেল রের ফাইনালেও। যদি ‘ট্রেবল’ জিততে পারেন তাহলে ব্যালন ডি ওর খেতাব দৌড়ে অনেকটাই এগিয়ে যাবেন।

messi600

২। ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল)

ডিফেন্ডাররা এই পুরস্কার জিতেছেন সহজে দেখা যায় না। তবে নেদারল্যান্ডসের ভ্যান ডাইক রীতিমতো ছন্দে আছেন। লিভারপুলে যোগ দেওয়ার পর তাঁর খেলা বদলে গিয়েছে। চলতি মরশুম ইংল্যান্ডের পিএফএর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। ইপিএল খেতাবি লড়াইয়ে রয়েছে তাঁর দল। একইসঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালেও। যদি দলকে সাফল্য এনে দিতে পারেন তাহলে এই পুরস্কার জেতার দিকে অনেকটাই এগিয়ে যাবেন।

vandijk

৩। কিলিয়ান এমবাপে (প্যারিস সাঁ জা)

প্যারিস সাঁ জায় যোগ দেওয়ার পর থেকেই নিজের ছন্দে রয়েছেন ২০ বছর বয়সি এমবাপে। গত বিশ্বকাপে সেরা তরুণ ফুটবলার নির্বাচিত হন। চলতি মরশুমেও তাঁর ছন্দ অব্যাহত। ঘরোয়া লিগে দলকে চ্যাম্পিয়ন করেছেন। কিন্তু দলের হয়ে গোল পেলেও, চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে গিয়েছেন তাঁরা। একইসঙ্গে গত সপ্তাহে ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেইনসের কাছে হেরেছে প্যারিস সাঁ জা।

mbappe600

৪। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (জুভেন্তাস)

অতীতে পাঁচ বার এই খেতাব জিতেছেন রোনাল্ডো। চলতি মরশুমে ইতালিয়ান জায়েন্ট জুভেন্তাসে যোগ দেওয়ার পর দলকে ইতিমধ্যেই ঘরোয়া লিগে চ্যাম্পিয়ন করিয়েছেন এবং সুপার কোপা ইতালিয়ায়। ঘরোয়া লিগে ২০ গোল রয়েছে তাঁর। তবে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছেন তাঁরা। ফলে ফের একবার এই খেতাব জেতার লড়াইয়ে আপাতত চতুর্থ স্থানে রয়েছেন তিনি।

ronaldo600

৫। জেরার্ড পিকে (বার্সেলোনা)

তালিকায় দ্বিতীয় ডিফেন্ডার হিসাবে রয়েছেন বার্সার পিকে। চলতি মরশুমে দলের সাফল্যের পিছনে অন্যতম ভূমিকা পালন করেছেন। চ্যাম্পিয়ন্স লিগে ম্যানইউ, ঘরোয়া লিগে চিরপ্রতিদ্বন্দ্বী রেয়াল মাদ্রিদের বিরুদ্ধে তাঁর পারফরম্নেস যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। দলকে আরও ট্রফি এনে দিতে পারলে এই খেতাব জেতার অন্যতম দাবিদার হয়ে উঠতে পারেন।

pique600

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here