৪২টি ট্রফি! দুনিয়ার সর্বকালের সবচেয়ে সফল ফুটবলার হলেন এই তারকা

ছাপিয়ে গেলেন মিশরের কিংবদন্তি হোসাম হোসানকে। সে দেশের লিগে একচ্ছত্র রাজত্ব করে হোসাম জিতেছিলেন ৪১টি ট্রফি।

0
football2

ওয়েবডেস্ক: রবিবার রাতে এমবাপের দুরন্ত হ্যাটট্রিকের হাত ধরে মোনাকোকে ৩-১ গোলে হারায় পিএসজি। তার সঙ্গেই পাঁচ ম্যাচ বাকি থাকতে জিতে নেয় এই মরশুমের ফরাসি লিগ- লিগা ওয়ান। এই ট্রিফি জয়ের সঙ্গে সঙ্গে দুনিয়ার সর্বকালের সবচেয়ে সফল ফুটবলারের কৃতিত্ব অর্জন করলেন ব্রাজিলের রাইট উইং ব্যাক দানি আলভেস। কেরিয়ারে ৪২টি ট্রফি জেতা হয়ে গেল তাঁর। ছাপিয়ে গেলেন মিশরের কিংবদন্তি হোসাম হোসানকে। সে দেশের লিগে একচ্ছত্র রাজত্ব করে হোসাম জিতেছিলেন ৪১টি ট্রফি।

আরও পড়ুন:সুয়ারেজের বদলি হিসেবে তরুণ তারকার নাম প্রস্তাব মেসির, জিদান চাইছেন ফরাসি বিশ্বজয়ীকে

২০০১ সালে ব্রাজিলিয়ান ক্লাব বাহিয়ার হয়ে কেরিয়ার শুরু করেছিলেন আলভেস। সেই ক্লাবের হয়ে দুবার জিতেছিলেন কোপা দে নরদেস্তো এবং জিতেছিলেন স্টেট ক্যামপেওনাতো বাইয়ানো চ্যাম্পিয়নশিপ। পরের বছর তিনি স্পেনে চলে আসেন সেভিয়ার হয়ে খেলতে। সেখানে তিন বছর ট্রিফিহীন কাটে তাঁর। তারপর ২০০৬ ও ২০০৭ সালে জেতেন উয়েফা কাপ। জেতেন উয়েফা সুপার কাপও। ২০০৭ সালে কোপা দেল রে জেতার পর বার্সা থেকে ডাক আসে তাঁর।

দানি আলভেস

২০০৭ সালে তিনি ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা জেতেন। পরবর্তী কালে ২০০৯ ও ২০১৩ সালে জেতেন ফিফা কনফেডারেশন কাপ। ২০০৮ সালে বার্সেলোনায় যোগ দেন আলভেস। তারপর শুরু হয় ট্রফির বন্যা।

বার্সেলোনায় তিনি ৬ বার লা লিগা, চারবার কোপা দেল রে, চারবার সুপারকোপা দে এসপানা, তিনবার করে চ্য়াম্পিয়নস লিগ, ফিফা সুপার কাপ, ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতেন। ২০১৬ সালে জুভেন্তাসে গিয়ে তিনি সেরিএ এবং কোপ্পা ইতালিয়া জেতেন।

২০১৭ সালে তিনি চলে আসেন পিএসজি-তে। সেখানে এ পর্যন্ত তিনি পাঁচটি ট্রপি জিতেছেন। ২টি লিগা ওয়ান, একবার করে ট্রফি দে চ্যাম্পিয়নস, কুপ দে লা লিগা ও কুপ দে ফ্রান্স।

শনিবার ফ্রেঞ্চ কাপ ফাইনালে রেনের মুখোমুখি হবে পিএসজি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here