আবার ফুটবলে মেতে উঠতে চলেছে পাহাড়।

দার্জিলিং: তিন দশক আগের কথা। সিকিম গভর্নস গোল্ড কাপের মতোই খ্যাতি ছিল দার্জিলিং গোল্ড কাপের। কলকাতার তো বটেই, পাহাড়ের এই ফুটবল প্রতিযোগিতায় অংশ নিত বিদেশের কিছু নামী ফুটবল ক্লাবও। কিন্তু আটের দশক থেকে গোর্খাল্যান্ড আন্দোলন শুরু হওয়ায় বন্ধ হয়ে যায় সেই প্রতিযোগিতা। মাঝেমধ্যে শান্তি ফিরলেও, সুভাষ ঘিসিং বা বিমল গুরুং, কেউ এই টুর্নামেন্ট চালু করার কথা ভাবেননি। তবে বর্তমান জিটিএ প্রধান বিনয় তামাং-এর উদ্যোগে ফের দার্জিলিং গোল্ড কাপের আসর বসতে চলেছে।

ডিসেম্বরেই পাহাড়ে এই টুর্নামেন্টের আয়োজন করা হবে। তবে শুধু দার্জিলিং নয়, পাহাড়ের বিভিন্ন প্রান্তে টুর্নামেন্টের ম্যাচ অনুষ্ঠিত করার চেষ্টা চালাচ্ছেন জিটিএ প্রধান। বিনয় বলেন, “দার্জিলিং গোল্ড কাপকে ফের স্বমহিমায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে৷ ক্রীড়া দফতরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি৷ উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছে।”

এমনিতেই দার্জিলিং তথা সমগ্র পাহাড়ই ফুটবলপাগল। বিশ্বকাপকে কেন্দ্র করে কেমন উন্মাদনা তৈরি হয়েছিল, সেটা অনেকেরই জানা। পাহাড়ের মানুষের সেই উন্মাদনাকে কাজে লাগিয়েই এই টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন তামাং।

আরও পড়ুন ছেড়ে দিলেন নিজের ক্লাব, ইস্টবেঙ্গলে আসছেন এই বিদেশি?

ইতিমধ্যে এই গোল্ড কাপে খেলার জন্য ১৬টি দলের সঙ্গে কথাবার্তাও চূড়ান্ত করে ফেলেছে জিটিএ৷ কলকাতার দল তো বটেই, এই টুর্নামেন্টে খেলতে পাহাড়ে আসবে নেপাল, ভুটান ও বাংলাদেশের বেশ কয়েকটি দলও৷ ক্রীড়া দফতর এবং আইএফএ-এর সঙ্গে কথা বলে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে ফেলতে চাইছেন বিনয়।

সম্প্রতি শিলিগুড়ির কাছে শালুগাড়ার মাঠ পরিদর্শন করে গিয়েছেন জিটিএ প্রধান। জানা গিয়েছে এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ হবে শালুগাড়ায়। ফাইনাল হবে দার্জিলিং-এ। এ ছাড়াও কালিম্পং এবং মিরিকে ম্যাচ অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here