Connect with us

ফুটবল

‘আপনি কাস্ত্রোকে কাছ থেকে দেখেছেন!’, জ্যোতি বসুর সঙ্গে দেখা করে এ ভাবেই বিস্ময় প্রকাশ করেন মারাদোনা

মারাদোনার দীর্ঘজীবন কামনা করে সে বার তাঁর হাতে একটি অনন্য উপহার তুলে দিয়েছিলেন কিংবদন্তি বাম নেতা।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ‘ফিদেল কাস্ত্রোকে কাছ থেকে দেখেছেন’, তাই জ্যোতি বসুকে (Jyoti Basu) নিজের অত্যন্ত ঘনিষ্ঠ মনে করেন দিয়েগো আর্মান্দো মারাদোনা (Diego Maradona)।

২০০৮-এর ডিসেম্বরে দু’ দিনের সফরে কলকাতা মাতিয়ে দিয়ে গিয়েছিলেন ফুটবলের রাজপুত্র। আদ্যন্ত কমিউনিস্ট এবং চে গাভারা ও ফিদেল কাস্ত্রোর ভক্ত মারাদোনা তৎকালীন কমিউনিস্ট শাসনের বাংলায় এলেও জ্যোতি বসুর সঙ্গে দেখা করার কোনো পূর্বসূচি ছিল না তাঁর। এমনই দাবি করেছেন সিপিআইএম নেতা শমীক লাহিড়ী।

কিন্তু ফিদেল কাস্ত্রোর সঙ্গে জ্যোতি বসুর ঘনিষ্ঠ যোগাযোগের কথা জানতে পেরেই তাঁর সঙ্গে দেখা করতে আরও বেশি করে আগ্রহী হয়ে ওঠেন মারাদোনা।

Loading videos...

সল্টলেকে জ্যোতি বসুর মুখোমুখি হয়ে অনুবাদকের সাহায্যে মারাদোনা তাঁকে বলেছিলেন, “আমি ফিদেল কাস্ত্রোকে খুবই শ্রদ্ধা করি৷ আর আপনি তাঁকে খুব কাছ দেখেছেন। তাই আপনাকেও আমি খুুব কাছের মানুষ বলেই মনে করি।”

মারাদোনার দীর্ঘজীবন কামনা করে সে বার তাঁর হাতে একটি অনন্য উপহার তুলে দিয়েছিলেন কিংবদন্তি বাম নেতা। ফিদেল কাস্ত্রোর কলকাতা সফরের সময়ে তোলা বেশ কিছু ছবির একটি অ্যালবাম মারাদোনাকে উপহার দিয়েছিলেন তিনি। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর হাতে পুষ্পস্তবক তুলে দিয়েছিলেন মারাদোনাও৷

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মারাদোনার মৃত্যুতে শোকে বিহ্বল মেসি, বন্ধুকে বিদায় জানালেন রোনাল্ডো

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ফুটবল

জিততে না পারলেও হতাশ নন আন্তোনিও লোপেজ আবাস

আবাস মনে করেন, এফসি গোয়ার মতো ভালো দলের বিরুদ্ধে গোলের সুযোগ বেশি পাওয়া কঠিন। তাই কম গোলের সুযোগ পেয়েই তা কাজে লাগাতে হয়।

Published

on

antonio lopez habas

খবরঅনলাইন ডেস্ক: এফসি গোয়ার বিরুদ্ধে জিততে না পারলেও হতাশ নন এটিকে মোহনবাগান কোচ আন্তোনিও লোপেজ আবাস (Antonio Lopez Habas)। তবে তাঁর বক্তব্য, ম্যাচটি তাঁদের জেতা উচিত ছিল।

গোয়ার বিরুদ্ধে ১-১ ড্র করার পর সাংবাদিক বৈঠকে আবার বলেন, “আমরা গোল করার আগেই ম্যাচটা জেতার সুযোগ পেয়েছিলাম। প্রতি ম্যাচেই আমরা তিন পয়েন্ট জিততে চাই। কিন্তু এই একটা পয়েন্টও খারাপ নয়। এই পয়েন্টটা গুরুত্বপূর্ণ।”

রবিবার ফাতোরদা স্টেডিয়ামে ১-১ ড্র করে মাঠ ছাড়ে দুই দল। নাগাড়ে আক্রমণ ও প্রতি-আক্রমণের জেরে উত্তেজনায় ঠাসা ম্যাচের দ্বিতীয়ার্ধে ফ্রি-কিক থেকে এদু গার্সিয়ার অসাধারণ গোলে এগিয়ে যায় এটিকে মোহনবাগান।

Loading videos...

তবে এই গোলের দশ মিনিটের মধ্যে কর্নার থেকে দুরন্ত এক সুযোগসন্ধানী গোলে সমতা আনেন এফসি গোয়ার তরুণ ফরোয়ার্ড ইশান পন্ডিতা।

আবাস মনে করেন, এফসি গোয়ার মতো ভালো দলের বিরুদ্ধে গোলের সুযোগ বেশি পাওয়া কঠিন। তাই কম গোলের সুযোগ পেয়েই তা কাজে লাগাতে হয়।

তিনি বলেন, “দুটো বড়ো দলের মধ্যে একটা বড়ো ম্যাচে বেশি গোলের সুযোগ তৈরি হয় না। খুব বেশি হলে চার-পাঁচ বা ছ’টা গোলের সুযোগ আসে হয়তো। সেগুলোই কাজে লাগাতে হয়। হয়তো ম্যাচটা আমাদের ছেলেরা হারতে ভয় পাচ্ছিল। তবে আমি ওদের পারফরম্যান্সে খুশি।”

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

Continue Reading

ফুটবল

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

এই ম্যাচের পর এটিকে মোহনবাগান লিগের দ্বিতীয় স্থানেই থাকল। ১১ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ২১ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা গোয়ার ১২ ম্যাচে পয়েন্ট দাঁড়াল ১৯।

Published

on

ম্যাচের একটি মুহূর্ত। ছবি আইএসএল টুইটার থেকে নেওয়া।

এটিকে মোহনবাগান ১ (এদু গার্সিয়া) এফসি গোয়া (ঈশান পণ্ডিতা)

খবরঅনলাইন ডেস্ক: রবিবার ফাতোরদা স্টেডিয়ামে অনুষ্ঠিত আইএসএল-এ (ISL 2020-21) এটিকে মোহনবাগান বনাম এফসি গোয়ার ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকল। দুটি দলই প্রথমার্ধে গোল করার সুযোগ পেয়েছিল। দু’টি দলেরই ক্ষেত্রে শট ক্রসবারে লেগে ফিরে আসে।

অচলাবস্থা ভাঙে দ্বিতীয়ার্ধে। প্রথমে গোল করে এগিয়ে যায় এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। পরে গোল শোধ করে ম্যাচে সমতা ফেরায় এফসি গোয়া (FC Goa)।

Loading videos...

বাধা যখন ক্রসবার

গোল করার প্রথম সুযোগ পায় এটিকে মোহনবাগান। ডান দিক থেকে দৌড়ে এসে গোয়ার বক্সে ঢুকে পড়া প্রবীর দাসকে লব করে বল পাস করেন কার্ল ম্যাকহাগ। প্রবীর গোল লক্ষ্য করে শট করেন, কিন্তু নবীন কুমার দুর্দান্ত সেভ করেন।

২৭ মিনিটে ডান দিক থেকে কর্নার করেন এটিকে মোহনবাগানের এদু গার্সিয়া। গার্সিয়ার কর্নার কিকে মাথা ছোঁয়ান শুভাশিস বোস। কিন্তু তাঁর হেড গোয়ার ক্রসবারে লেগে নিরাপদে গোলকিপারের হাতে চলে যায়।

তিন মিনিট পরেই সুযোগ পেয়ে যায় গোয়া। এ ক্ষেত্রেও ক্রসবারই গোল হওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায়। ব্র্যান্ডন ফার্নান্ডেজ ডান দিকে পাস বাড়ান সতীর্থ সেরিটন ফার্নান্ডেজকে। সেরিটন বক্সের ঠিক বাইরে আলবার্তো নোগুয়ারেকে বল পাস করেন। স্প্যানিশ খেলোয়াড় আবার সেরিটনকে বল বাড়িয়ে দেন। কিন্তু সেরিটনের ক্রস ক্রসবার ছুঁয়ে বেরিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে দু’টি গোল

দ্বিতীয়ার্ধের প্রথম দিকে বলের দখল গোয়ারই ছিল। কিন্তু তারা গোল করতে পারেনি। ৭৫ মিনিটে অচলাবস্থা ভাঙে এটিকে মোহনবাগান। গোয়ার বক্সের বাইরে থেকে নেওয়া দুর্দান্ত ফ্রি-কিকে গোলকিপারকে পরাস্ত করেন এদু গার্সিয়া।

ম্যাচে সমতা ফিরে আসে ৯ মিনিট পরে। কর্নার কিক থেকে গোয়ার গোল করার চেষ্টা প্রথমে ব্যর্থ করেন প্রীতম কোটাল। কিন্তু বল চলে যায় ঈশান পণ্ডিতার কাছে। ঈশান গোল করতে কোনো ভুলচুক করেননি।

নির্ধারিত সময়ের মিনিট খানেক আগে জয়সূচক গোল করার সুযোগ পেয়েছিল এটিকে মোহনবাগান। কিন্তু একটা ফ্রি-কিক থেকে মনবীর সিংযের হেড গোয়ার ক্রসবারে লেগে ফিরে আসে। অতিরিক্ত সময়ে গোয়াও গোল করার সুযোগ পেয়েছিল, কিন্তু কাজে লাগাতে পারেনি।

এই ম্যাচের পর এটিকে মোহনবাগান লিগের দ্বিতীয় স্থানেই থাকল। ১১ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ২১ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা গোয়ার ১২ ম্যাচে পয়েন্ট দাঁড়াল ১৯।

আরও পড়ুন: সুন্দর-শার্দূলের ব্যাটে ভর করে প্রথম ইনিংসে লড়াইয়ে ফিরল ভারত

Continue Reading

ফুটবল

শেষ মিনিটে সমতা ফিরিয়ে হার এড়াল ইস্টবেঙ্গল

১১ পয়েন্ট হল ইস্টবেঙ্গলের।

Published

on

কেরল ১ (জর্ডান মারে) ইস্টবেঙ্গল ১ (স্কট নেভিল)

খবরঅনলাইন ডেস্ক: গোটা ম্যাচে পিছিয়ে থেকে, শেষ মুহূর্তের নাটকীয় গোলে সমতা ফিরিয়ে হার এড়াল ইস্টবেঙ্গল। শুক্রবার, এই ফলাফলের ফলে অন্তত একটা পয়ন্ট নিশ্চিত করে মুখ রক্ষা হল রবি ফাউলারের।

এ দিন ম্যাচের প্রথম থেকেই নিয়ন্ত্রণ করতে শুরু করেছিল কেরল। ইস্টবেঙ্গলের ভুল পাসের সুযোগ নিয়ে শুরুতেই গোলের কাছাকাছি চলে এসেছিল কেরল। শেষ মুহূর্তে গোল বাঁচান লালহলুদ ডিফেন্ডাররা। তবে আচমকা দশম মিনিটে গোলের সুযোগ এসেছিল ইস্টবেঙ্গলের হরমনের সামনে। যদিও কেরল গোলকিপার অ্যালবিনো গোমেজ তা বাঁচিয়ে দেন।

Loading videos...

তবে দশ মিনিটের পর থেকে ম্যাচের মোড় কিছুটা ইস্টবেঙ্গলের অনুকূলে ঘুরতে শুরু করে। মাঝে মাঝেই সুযোগ পেয়ে আক্রমণে উঠতে শুরু করে ইস্টবেঙ্গল। কিন্তু ফাইনাল থার্ডে গিয়ে ফিনিশ করতে ব্যর্থ হচ্ছিল তারা। ব্রাইট, মাঘোমার দ্রুত সেই সব মুভমেন্ট শুরু থেকে দেখা যায়নি। একটা শট ব্রাইট নিলেও সেটা পোস্টের ওপর দিয়ে বেরিয়ে যায়।

গোলশূন্য ভাবেই বিরতিতে যায় ম্যাচ। বলের দখল প্রায় সমান-সমান থাকলেও প্রথমার্ধে ইস্টবেঙ্গলের খেলায় কোনো ঝাঁজ লক্ষ্য করা যায়নি। ব্রাইট, মাঘোমারা আক্রমণ তুলে আনলেও বেশিরভাগ সময়েই বক্সের বাইরেই থামিয়ে দেওয়া হয়েছিল তাঁদের আক্রমণ।

প্রথমার্ধের ঝাঁজ বজায় রেখেই দ্বিতীয়ার্ধ শুরু করে ইস্টবেঙ্গল। দুরন্ত সেভ করতে হয় দেবজিৎ মজুমদারকে। এই ম্যাচে একাধিকবার তাঁকে ব্যস্ত থাকতে হয়েছে। মাঝমাঠে বারবার ভুল করেছে ইস্টবেঙ্গল।

বিরতির পর ইস্টবেঙ্গলের মিলন সিংহের জায়গায় নামেন অজয় ছেত্রী। এসেই মাঝমাঠের হাল ধরার মরিয়া চেষ্টা করেন তিনি। যদিও এর কিছুক্ষণের মধ্যেই মাথায় বাজ পড়ে লালহলুদের। ৬৪তম মিনিটে অ্যালবিনো গোমেজের গোলকিক থেকে লম্বা বল সোজাসুজি ধরে কেরল ব্লাস্টার্সকে এগিয়ে দেন জর্ডান মারে। 

ডিফেন্সের মারাত্মক ভুলে পিছিয়ে পড়ে ইস্টবেঙ্গল। অ্যালবিনো গোলকিক করার সময় রানা ঘরামি দাঁড়িয়েছিলেন জর্ডান মারের সামনে। তাঁকে মার্কিংই করতে পারেননি। লম্বা দৌড়ে ঠিক ভাবে মারে গোলে না ঠেলতে পারলেও তা দেবজিৎকে পরাস্ত করে।

৭২ মিনিটে দলে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করান রবি ফাউলার। মাঠি স্টেনম্যানের বদলে নামেন অ্যান্টনি পিলকিংটন। দীর্ঘদিন পরে মাঠে ফেরেন তিনি। এই স্ট্রাইকারকে দিয়ে গোল তুলে নেওয়ার মরিয়া চেষ্টা শুরু করেন ফাউলার।

৮০ মিনিটের একটু আগে পিলকিংটন দুরন্ত শট নিয়েছিলেন বক্সের বাইরে থেকে। কিন্তু কেরলের ডিফেন্ডার কোস্তা তা সহজেই ক্লিয়ার করে দেন। পরবর্তী ১৫ মিনিট কার্যত গোলের জন্য হাতড়ে বেড়াচ্ছিল লালহলুদ শিবির।

কিন্তু কথাতেই তো বলে, ওস্তাদের মার শেষ। খেলা শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে ব্রাইট এনোবাখারের কর্নার থেকে মাথা ছুঁইয়ে লাল-হলুদ ব্রিগেডের জন্য মূল্যবান এক পয়েন্ট এনে দেন স্কট নেভিল।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ4 mins ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য24 mins ago

দক্ষিণবঙ্গে দু’দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

কলকাতা1 hour ago

আজ থেকে আর প্রয়োজন নেই ই–পাসের, খুলছে বিভিন্ন মেট্রো স্টেশনের একাধিক গেটও

antonio lopez habas
ফুটবল1 hour ago

জিততে না পারলেও হতাশ নন আন্তোনিও লোপেজ আবাস

দেশ1 hour ago

রবিবার ভারতে ১৭ হাজার জনকে টিকা, পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা কম, জানাল স্বাস্থ্য মন্ত্রক

ফুটবল10 hours ago

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

রাজ্য12 hours ago

রাজ্যে ছ’শোর নীচে নামল দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা

রাজ্য13 hours ago

‘জয় বাংলা’ স্লোগান দিয়ে কলকাতায় আসছেন শিবসেনা নেতৃত্ব

রাজ্য2 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করতে সিপিএমের লাইনেই খেলছেন শুভেন্দু অধিকারী

দেশ3 days ago

নবম দফার বৈঠকেও কাটল না জট, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্র

প্রযুক্তি3 days ago

হোয়াটসঅ্যাপে এ ভাবে সেটিং করলে আপনার আলাপচারিতা কেউ দেখতে পাবে না এবং তথ্যও থাকবে নিরাপদে

ক্রিকেট3 days ago

অভিষেকে লড়াকু নটরাজন, সুন্দর, অস্ট্রেলিয়া ২৭৪

রাজ্য3 days ago

দিল্লি যাচ্ছেন শতাব্দী রায়, জিইয়ে রাখলেন অমিত শাহের সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা

রাজ্য3 days ago

রোজভ্যালি-কাণ্ডে শুভ্রা কুণ্ডুকে গ্রেফতার করল সিবিআই

election commission of india
রাজ্য3 days ago

ভোট প্রস্তুতি তুঙ্গে! রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

রাজ্য3 days ago

রাজ্যে আরও কমল দৈনিক সংক্রমণের হার, ১৩ জেলায় আক্রান্তের সংখ্যা এক অঙ্কে

কেনাকাটা

কেনাকাটা6 days ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা1 week ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

কেনাকাটা4 weeks ago

ফিলগুড প্রোডাক্ট! পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক: দিনের মধ্যে কিছু সময় যদি নিজের মতো করে নিজের জন্য দেওয়া যায় তা হলে মন যেমন ভালো থাকে...

কেনাকাটা4 weeks ago

জায়গা বাঁচানোর জন্য বিভিন্ন রকমের অর্গানাইজার, দেখে নিন খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: রোজকার ঘরে ব্যবহারের জন্য এমন অনেক জিনিস আছে যেগুলি থাকলে যেমন জায়গার সাশ্রয় হয় তেমনই সময়েরও। জায়গা বাঁচানোর...

নজরে