Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ৯৫ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে অতিরিক্ত সময়ের গোলে ইংল্যান্ড...

ইউরো কাপ ২০২৪: ৯৫ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে অতিরিক্ত সময়ের গোলে ইংল্যান্ড গেল শেষ ৮-এ

প্রকাশিত

ইংল্যান্ড: ১ (জুড বেলিংহাম, হ্যারি কেন) স্লোভাকিয়া: ১ (ইভান শ্রানৎজ)

খবর অনলাইন ডেস্ক: জয় নিয়ে নিশ্চিন্ত ছিলেন স্লোভাকিয়ার সমর্থকরা। নির্ধারিত ৯০ মিনিটের পর যে ৬ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল তার একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত ১-০ গোলে এগিয়ে ছিল স্লোভাকিয়া। ওই সময়ে ইংল্যান্ডের হয়ে ম্যাচে সমতা ফেরালেন জুড বেলিংহাম। ম্যাচ গেল ৩০ মিনিটের অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ঠিক প্রথম মুহূর্তে জয়সূচক গোল করলেন হ্যারি কেন। ২০২০-এর ইউরো রানার্স আপ শেষ পর্যন্ত যেতে পারল কোয়ার্টার ফাইনালে।

ফুটবলপ্রেমীরা ইতিমধ্যেই বলতে শুরু করেছিলেন, এবারের ইউরো কাপে যাদের খেলা সবচেয়ে বেশি একঘেয়ে লাগছে তারা হল ইংল্যান্ড। রবিবার ছিল ইংল্যান্ডের সেই বদনাম ঘোচানোর পালা। রবিবার রাতে (ভারতীয় সময়) গেলসেনকিরখেনের আরেনা আউফশালকেতে আয়োজিত ম্যাচে সেই বদনাম ঘচাল ইংল্যান্ড।

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে স্লোভাকিয়া    

ম্যাচের ৬ মিনিটে স্লোভাকিয়ার কাছে সুযোগ এসেছিল এগিয়ে যাওয়ার। বাঁ দিক থেকে দুর্দান্ত প্রতি-আক্রমণ শুরু করে তারা। লুকাস হারাসলিন ইংল্যান্ডের গোলকিপার জর্ডান পিকফোর্ডকে কাটিয়ে গোল লক্ষ্য করে যে শট নেন, তা পোস্টের বাইরে দিয়ে চলে যায়। হারাসলিন ক্রমশই বিপজ্জনক হয়ে ওঠার মধ্যেই সুযোগ পায় ইংল্যান্ড। কিন্তু জুড বেলিংহামের কাছ থেকে পাওয়া ক্রস অনেক উঁচু দিয়ে শট করে লক্ষ্যভ্রষ্ট হন কির‍্যান ট্রিপিয়ার।

euro cup bellingham england 01.07

বেলিংহামের বাইসাইকেল কিক। পাশে হ্যারি কেন। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।                  

সমানে সমানে খেলা চলতে থাকে। তবে তারই মধ্যে স্লোভাকিয়ার আক্রমণ কিছুটা বেশি ছিল। আর এখান থেকেই ম্যাচের ২৫ মিনিটে গোল পেয়ে যায় স্লোভাকিয়া। ডান দিকে বল পেয়ে যান স্ট্রেলেক। তিনি বক্সের মধ্যে ঢুকে এসে বল বাড়িয়ে দেন ইভান শ্রানৎজকে। শ্রানৎজ গোলকিপার পিকফোর্ডকে কাটিয়ে বল ইংল্যান্ডের জালে জড়িয়ে দেন। এই নিয়ে এবারের ইউরোতে ৩টে গোল করে যুগ্ম সর্বাধিক গোলদাতা হলেন শ্রানৎজ। স্লোভাকিয়া ১-০ গোলে এগিয়ে যায়।

গোল খেয়ে ইংল্যান্ড তেতে ওঠে। গোল শোধ করার আপ্রাণ চেষ্টা চালাতে থাকে। ৩৫ মিনিটে পর পর দুটো কর্নার পায় ইংল্যান্ড। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থাকে স্লোভাকিয়া।

দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ১-১ করল ইংল্যান্ড  

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচে সমতা আনার চেষ্টা চালাতে থাকে ইংল্যান্ড এবং তার ফল প্রায় পেয়ে গিয়েছিল ম্যাচের ৫০ মিনিটে। ট্রিপিয়ারের কাছ থেকে স্কোয়ার পেয়ে ম্যান সিটির ফরোয়ার্ড ফিল ফোডেন যে গোল করেন তা ‘ভার’ পরীক্ষায় (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) বাতিল হয়ে যায়।

ইংল্যান্ডের চাপ আরও বাড়তে থাকে। দ্বিতীয়ার্ধে তাদের তুলনায় অনেক ভালো খেলতে দেখা যায়। ৮১ মিনিটে বক্সের বাইরে থেকে ডেক্ল্যান রাইসের শট পোস্টে লেগে হ্যারি কেনের কাছে চলে আসে। কিন্তু কেনের শট লক্ষ্যভ্রষ্ট হয়। নির্ধারিত ৯০ মিনিটের পরে অতিরিক্ত ৬ মিনিট দেওয়া হয়। স্লোভাকিয়ার জয় নিয়ে তাদের সমর্থকরা যখন বেশ নিশ্চিন্ত, ঠিক তখনই ম্যাচে সমতা ফেরায় ইংল্যান্ড। অতিরিক্ত সময়ের ৫ মিনিটে একটা থ্রো-ইন স্লোভাকিয়ার গোলমুখে পৌঁছোলে বেলিংহাম দৃষ্টিনন্দন বাইসাইকেল কিকে বল ঢুকিয়ে দেন স্লোভাকিয়ার গোলে। ম্যাচ গড়িয়ে যায় অতিরিক্ত সময়ে।

euro cup bellingham kane 01.07

দুই গোলদাতা – জুড বেলিংহাম (বাঁ দিকে), হ্যারি কেন (ডান দিকে)। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

জয়সূচক গোল হ্যারি কেনের

অতিরিক্ত সময়ের খেলা শুরু হতে না হতেই গোল করে বসেন হ্যারি কেন। কোল পালমারের ক্রস ক্লিয়ার করতে গিয়ে স্লোভাকিয়ার ডিফেন্ডার ভুল করে পাঠিয়ে দেন এবেরেচি এজের কাছে। এজে আলতো করে পাঠিয়ে দেন ইভান টোনির কাছে। টোনি হেড করে দিয়ে দেন কেনকে। কেন আসল কাজটা সুসম্পন্ন করেন। ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা করতে থাকে স্লোভাকিয়া। ম্যাচের ১০৫ মিনিটে প্রায় সমতা ফিরিয়ে এনেছিল তারা। কিন্তু একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হন পিটার পেকারিক। অতিরিক্ত সময়ের প্রথম অর্ধে ইংল্যান্ড ২-১ গোলে এগিয়ে থাকে।

দ্বিতীয়ার্ধের শুরুতে ইংল্যান্ড তাদের দুই গোলদাতা বেলিংহাম এবং কেনকে বিশ্রাম দিয়ে নামায় এজরি কোনসা এবং কোনোর গলাঘেরকে নামায়। ম্যাচের ১১৭ মিনিটে স্লোভাকিয়া কর্নার পায়। কিন্তু ইংল্যান্ডের ডিফেন্ডার তা ক্লিয়ার করে দেয়। ম্যাচের শেষ মিনিটদুয়েক স্লোভাকিয়া চেপে ধরে ইংল্যান্ডকে। কিন্তু শেষ পর্যন্ত তাদের হার মানতে হয় ২-১ গোলে।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: সুইৎজারল্যান্ডের কাছে হেরে প্রি-কোয়ার্টারেই ছিটকে গেল ইউরো চ্যাম্পিয়ন ইতালি 

ইউরো কাপ ২০২৪: ডেনমার্কের বিদায়, ২-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জার্মানি

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস