Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ম্যাচ ড্র রেখে গ্রুপ ‘সি’ থেকে শেষ ১৬-য় গেল...

ইউরো কাপ ২০২৪: ম্যাচ ড্র রেখে গ্রুপ ‘সি’ থেকে শেষ ১৬-য় গেল ইংল্যান্ড, ডেনমার্ক ও স্লোভেনিয়া

প্রকাশিত

ইংল্যান্ড: ০ স্লোভেনিয়া: ০

ডেনমার্ক:০ সার্বিয়া:০

খবর অনলাইন ডেস্ক: এবারের ইউরো কাপের গ্রুপ ‘সি’ থেকে শেষ ১৬-য় যেতে পারল না সার্বিয়া। মঙ্গলবার ভারতীয় সময় মধ্যরাতের খেলায় ইংল্যান্ড বনাম স্লোভেনিয়া এবং ডেনমার্ক বনাম সার্বিয়া, দুটো ম্যাচই গোলশূন্য অবস্থায় শেষ হয়। ফলে এই গ্রুপ থেকে ৩টি দল শেষ ১৬-য় গেল। তারা হল ইংল্যান্ড, ডেনমার্ক ও স্লোভেনিয়া। স্লোভেনিয়া এই প্রথম কোনো বড়ো টুর্নামেন্টের নক আউট পর্যায়ে পৌঁছোল।  

৩ ম্যাচ থেকে ৫ পয়েন্ট পেয়ে গ্রুপ শীর্ষে থেকে গ্রুপ লিগের খেলা শেষ করল ইংল্যান্ড। ডেনমার্ক এবং স্লোভেনিয়া, দুটি দলই ৩ ম্যাচ থেকে ৩ পয়েন্ট সংগ্রহ করেছে। এবং মজার কথা হল গ্রুপ লিগের খেলায় ডেনমার্ক এবং স্লোভেনিয়ার পয়েন্ট, গোল পার্থক্য, গোল করার সংখ্যা, গোল খাওয়ার সংখ্যা, সবই এক। সুতরাং সব দিক থেকেই টাই। এখন কোন দল দ্বিতীয় স্থানে এবং কোন দল তৃতীয় স্থানে থাকবে তা ঠিক হবে তাদের শৃঙ্খলাপরায়ণতা পয়েন্ট বা র‍্যাঙ্কিং বিবেচনা করে। সার্বিয়া ৩ ম্যাচ থেকে ২ পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ স্থানে থেকে ইউরো কাপ থেকে বিদায় নিল।

স্লোভেনিয়ার রক্ষণের কাছে হার মানল ইংল্যান্ড

কোলোন স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে স্লোভেনিয়ার বিরুদ্ধে ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ করল ইংল্যান্ড। উল্লেখ্য, গ্রুপ লিগের খেলায় স্লোভেনিয়া ১টিও ম্যাচ না জিতলেও কোনো ম্যাচই হারেনি।

বল দখলে রাখার হিসেবে গোটা ম্যাচে আধিপত্য রেখেও আক্রমণাত্মক ফুটবল খেলতে পারল না হ্যারি কেনের দল। ৭১% বল দখলে ছিল তাদের। অথচ স্লোভেনিয়ার গোল লক্ষ্য করে মাত্র তিনবার তারা শট নিয়েছিল। শেষ পর্যন্ত স্লোভেনিয়ার রক্ষণের কাছে তাদের হার মানতে হল। প্রশংসা করতে হয় স্লোভেনিয়ার। তাদের রক্ষণ ছিল নিখুঁত। এইভাবে ইংল্যান্ডের কাছ থেকে ১ পয়েন্ট ছিনিয়ে নিয়ে ইউরো কাপের নক আউটে তারা জায়গা করে নিল।

একদিক থেকে বাঁচোয়া ইংল্যান্ডের। শেষ ১৬-য় তাদের সাক্ষাৎ হবে গ্রুপ লিগে তৃতীয় স্থানাধিকারী ৪টি দলের মধ্যে যে সবচেয়ে ভালো পারফরমেন্স করেছে, সেই দলের সঙ্গে। এবারের ইউরো থেকে ইংল্যান্ডের খেলা নিয়ে যথেষ্ট সমালোচনা চলছে। সমর্থকদের মনে প্রশ্ন জাগছে। ২০২০-এর ইউরো রানার্স আপ ইংল্যান্ড এবার আদৌ ভালো কিছু ফল করতে পারবে কি?

euro cup den vs serb 26.06

ডেনমার্ক বনাম সার্বিয়ার ম্যাচে। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

কাজের কাজ করতে পারল না দিনেমাররা

মঙ্গলবার একই সময়ে মিউনিখের ফুটবল আরেনায় চলল ডেনমার্ক বনাম সার্বিয়ার ম্যাচ। এই ম্যাচও ডেনমার্ক গোলশূন্য অবস্থায় শেষ করে ইউরো কাপের শেষ ১৬-য় গেল। বলের দখলদারি অনেক বেশি ছিল দিনেমারদের। এমনকি, গোল করার বেশ কিছু সুযোগও পেয়েছিল তারা। কিন্তু কাজে লাগাতে পারেনি।

খ্রিস্টিয়ান এরিকসেন মাঝমাঠ থেকে বার বার উঠে গিয়েছেন সার্বিয়ার রক্ষণভাগে। কিন্তু সেই আক্রমণ থেকে গোল আসেনি। দুর্দান্তভাবে নিজেদের রক্ষা করেছে সার্বিয়া। সার্বিয়াও আক্রমণ চালিয়েছে। তাদের ঝানু স্ট্রাইকার আলেকসান্দার মিত্রোভিচ বেশ কয়েক বার পেনাল্টির আবেদনও করেন, কিন্তু তা গ্রাহ্য হয়নি। শেষ পর্যন্ত গোলশূন্যই থাকল এই ম্যাচ।  

আরও পড়ুন 

ইউরো কাপ ২০২৪: গোলের মেলায় নেদারল্যান্ডসকে ৩-২ গোলে হারিয়ে অস্ট্রিয়া শেষ ১৬-য়

ইউরো কাপ ২০২৪: ইউরোয় এমবাপ্পের প্রথম গোল, পোল্যান্ডের সঙ্গে ১-১ ড্র করে শেষ ১৬-য় ফ্রান্স  

সাম্প্রতিকতম

বাজাজ পালসার এখন বিক্রি হচ্ছে অ্যামাজনে, অনলাইনে কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন

বাজাজ পালসারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সংস্থার এই বহুবিক্রিত মোটরসাইকেল মডেল...

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ৩৯, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস