transfer-logo

ওয়েবডেস্ক: আর কিছু দিনের মধ্যেই এই মরশুমের ইউরোপিয়ান লিগগুলিতে যবনিকা পড়ে যাবে। কিন্তু এখন থেকেই পরের মরশুমের জন্য নিজেদের তৈরি করে নিচ্ছে বড়ো থেকে ছোটো সব দল। বিশ্বকাপ শুরু হওয়ার আগে নিজেদের গুছিয়ে নিতে চাইছে তারা।

জেনে নিন এমনই কিছু দলবদলের নতুন খুঁটিনাটি:

১। লা লিগা

লা লিগায় বার্সেলোনা চ্যাম্পিয়ন হয়ে গেলেও, দ্বিতীয় স্থানের জন্য রেয়াল মাদ্রিদ এবং আতলেতিকো মাদ্রিদের মধ্যে লড়াই তুঙ্গে। তবে শুধু মাঠে নয় মাঠের বাইরেও। এই মরশুমে আতলেতিকোর অন্যতম সেরা খেলোয়াড় অ্যান্টন গ্রিজম্যানকে দলে নিতে মরিয়া রেয়াল। শোনা যাচ্ছে তাঁরা নাকি গ্রিজম্যনের জন্য ৫ কোটি পাউন্ড খরচ করতে মরিয়া। শুধু তা-ই নয়, সঙ্গে দানি ক্যাবেলসকে তাঁরা বিক্রি করতে মরিয়া। এরই সঙ্গে লিভারপুলের মহম্মদ সালাহকেও টার্গেট করেছে রেয়াল।

laliga-logo

অন্য দিকে চ্যাম্পিয়ন বার্সেলোনা নিজেদের হালকা করতে মরিয়া। আন্দ্রে গোমেজ, রাফিনহা, অ্যালেক্স ভিদাল, লুকাস ডিগনে, জেরাড ডিওলফেউকে ১০ কোটি পাউন্ডে বিক্রি করতে মরিয়া কাতালান জায়েন্টরা।

২। সিরি-আ

ইতিয়ালিয়ান লিগে নিজেদের খেতাব ধরে রাখতে মরিয়া জুভেন্তাস। শেষমেশ কী হবে তা আর কিছু দিনের মধ্যেই পরিস্কার হয়ে যাবে। কিন্তু পরের মরশুমের জন্য নিজেদের এখন থেকেই গুছিয়ে নিচ্ছে তারা। শোনা যাচ্ছে, তারা ফের দলে নিতে চলেছেন স্ট্রাইকার আলভারো মোরাতাকে। এই মরশুমে চেলসিতে গিয়েও তেমন দাগ কাটতে পারেননি মোরাতা। ফলে তাঁর প্রাক্তন দল তাঁকে নিতে মরিয়া। ৬ কোটি পাউন্ডের জন্য দর হাঁকতে চলেছে জুভেন্তাস।

Serie-A-1-lpgo

অন্য দিকে ইতালির অন্যতম সেরা দল এসি মিলান নিজেদের আক্রমণকে আরও ধারালো করতে চাইছে। প্রায় ৬ কোটি পাউন্ড খরচ করতে মরিয়া তারা। করিম বেঞ্জেমা, এডিন জেকো এবং আন্দ্রে বেলত্তিকে টার্গেট করেছে তারা।

৩। বুন্দেসলিগা

ইতিমধ্যেই বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে বায়ার্ন মিউনিখ। যার অন্যতম কারণ দলের সেরা স্ট্রাইকার রবার্ট লিওনডোস্কির ফর্ম। তবে পরের মরশুমে তিনি যে বায়ার্নে থাকবেন না তা পরিষ্কার। তাই নতুন স্ট্রাইকার হিসাবে জুভেন্তাসের পাওলো ডিবালাকে দলে নিতে মরিয়া তারা। প্রায় ৯ কোটি পাউন্ড দর হাঁকাবেন তারা।

bundesliga-logo

অন্য দিকে শোনা যাচ্ছিল আর্সেনালের নতুন কোচ হতে চলেছেন জেল্কো বুভাচ, যিনি লিভারপুল কোচ য়ুরগেন ক্লপের সহকারী। তবে সুত্রের খবর, তাঁকে দলে নিতে মরিয়া জার্মানির অন্যতম খ্যাতনামা দল আইনট্রাখট্‌ ফ্রাঙ্কফুর্ট। কারণ তাঁদের বর্তমান কোচ নিকো কোভাচ পরের মরশুমে বায়ার্ন মিউনিখে যোগ দিচ্ছেন।

৪। ইপিএল

ইংলিশ লিগের অন্যতম সেরা দল টটেনহ্যাম হটস্পারের দুই সেরা খেলোয়াড় ড্যানি রোস এবং টোবি অলদারয়াইল্ড পরের মরশুমে আর থাকছেন না। তাই বদলি হিসাবে আলফি ময়সন এবং রায়ান বারত্রান্দকে টার্গেট করেছে তারা, দু’জনেই প্রিমিয়ার লিগের খেলোয়াড়।

premier-laegue-logo

ইপিএলের অন্যতম চর্চিত দল এভারটন পরের মরশুমের  জন্য নতুন কোচ হিসাবে মার্কো সিলভাকে দলে নিতে আগ্রহী, যিনি এই মরশুমে ওয়াটফোর্ড দলের কোচ ছিলেন।

অন্য দিকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, নেদারল্যান্ডসের আয়াক্স দলের আঠারো বছরের উঠতি তারকা জাস্টিন ক্লুইভার্টকে দলে নিতে আগ্রহী।

৫। ফরাসি লিগ

এই মুহূর্তে চোটের জন্য বাইরে নেইমার। তবে তাঁর দল প্যারিস সাঁ জা ইতিমধ্যেই ফরাসি লিগ চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে। তাই পরের মরশুমের জন্য তিনি নাকি জানিয়েছেন জাতীয় দলের তাঁর দুই সতীর্থ মার্সেলো এবং ক্যাসেমিরোকে দলে নিতে।

ligue-1-logo

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here