Connect with us

ফুটবল

ফকল্যান্ড যুদ্ধে হারের প্রতিশোধ নিল ‘ঈশ্বরের হাত’

ফুটবলের সব থেকে বর্ণময় চরিত্র চলে গেলেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: চার বছর আগেই দুই দেশের মধ্যে ফকল্যান্ডের যুদ্ধ সংঘটিত হয়। দক্ষিণ অতলান্তিক মহাসাগরে ফক‌ল্যান্ড দ্বীপপুঞ্জ নিয়ন্ত্রণ করবে কে, সেই নিয়েই এই যুদ্ধ। যুদ্ধে ব্রিটিশ বাহিনীর কাছে নাস্তানাবুদ হয় আর্জেন্তিনা।

যুদ্ধে ছ’শো আর্জেন্তিনীয় সৈনিকের মৃত্যুতে আর পাঁচ জন সাধারণ আর্জেন্তিনীয়র মতোই শোকস্তব্ধ ছিলেন দিয়েগো আর্মান্দো মারাদোনাও। স্বাভাবিক ভাবেই ১৯৮৬-এর বিশ্বকাপের সময়ে দু’টি দেশ আদৌ ভালো বন্ধু ছিল না।

এই যুদ্ধে হারের বদলা ফুটবল দিয়েই নিতে হবে, সেই ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ ছিল আর্জেন্তিনার গোটা দল।

Loading videos...

মেক্সিকো বিশ্বকাপে সে বার খুব সাধারণ দল নিয়ে গিয়েছিল আর্জেন্তিনার। কিন্তু তাদের দলে ছিলেন স্বয়ং ঈশ্বর। তর্কাতীত ভাবে তখনকার ফুটবল বিশ্বের সেরা খেলোয়াড়। ফলে মারাদোনার ওপরে বাড়তি চাপ ছিল দলকে টেনে তোলার জন্য।

মারাদোনা কিন্তু সত্যিই দুর্দান্ত খেলেছিলেন। ওই বিশ্বকাপে আর্জেন্তিনার মোট গোলের মধ্যে ৭১ শতাংশের ক্ষেত্রে কোনো না কোনো ভাবে তিনি জড়িত ছিলেন।

গ্রুপ স্টেজে দুর্দান্ত খেলে আর্জেন্তিনা। দাপটের সঙ্গে খেলে গ্রুপ ‘এ’-এর শীর্ষ স্থান অর্জন করে আর্জেন্তিনা। অন্য দিকে ইংল্যান্ড গোল পার্থক্যের ভিত্তিতে কোনো রকম ভাবে গ্রুপ ‘এফ’ থেকে নক আউট স্টেজে যোগ্যতা অর্জন করে।

কিন্তু প্রি কোয়ার্টার ফাইনালের ম্যাচে দুই দলের ভাগ্য কিছুটা বদলে গেল। একদিকে ইংল্যান্ড পারাগুয়েকে ৩ গোলে ওড়াল। অন্য দিকে কোনো রকম ভাবে ১ গোলে উরুগুয়েকে হারাল মারাদোনার আর্জেন্তিনা। কোয়ার্টার ফাইনালে মুখোমুখি আর্জেন্তিনা আর ইংল্যান্ড।

মারাদোনা এই ম্যাচের প্রসঙ্গে একবার বলেন, “ম্যাচের আগে যে রকম উত্তেজনা ছিল, তাতে মনে হয়েছে আমরা আবার একটা যুদ্ধে যাচ্ছি।”

প্রথমে ‘হ্যান্ড অব গড’

প্রথমার্ধ গোলশূন্য থাকল। বিরতির পর খেলা শুরু হতেই সব থেকে বিতর্কিত সেই মুহূর্ত। ইংল্যান্ড ডিফেন্সকে ভেদ করে বল নিয়ে এগিয়ে যাচ্ছিলেন মারাদোনা। তিন ব্রিটিশ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে সতীর্থ স্ট্রাইকার খোর্খে বালদানোকে বল বাড়িয়ে দেন তিনি।

কিন্তু বালদানো বলটাকে নিয়ন্ত্রণে আনার আগেই সেটা এক ব্রিটিশ ডিফেন্ডারের পায়ে লেগে পেনাল্টি বক্সে চলে যায়।

ব্রিটিশ গোলকিপার পিটার শিল্টন বলের দিকে তেড়ে আসেন, অন্য দিক থেকে দৌড়ে আসেন মারাদোনা। উচ্চতায় মারাদোনার থেকে অনেকটাই বেশি ছিলেন শিল্টন। তাই কোনো মিরাকল ছাড়া শিল্টনকে এড়িয়ে গোল করা সম্ভব ছিল না মারাদোনার।

কিন্তু মিরাকলই হল বটে। শিল্টনের সামনে লাফ দিয়ে কিছু একটা করে বলটাকে গোলে ঢুকিয়ে দিলেন মারাদোনা। টিভি ফুটেজ তখনকার দিনে অনেকটা দুর্বল থাকলেও গোলটা স্বাভাবিক ছিল না ভালো করেই বোঝা যায়। তৎক্ষণাৎ প্রতিবাদ শুরু করে ব্রিটিশ ফুটবলাররা। তবে তাতে কোনো লাভ হয়নি।

রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, ১০ নম্বর জার্সিধারীর মাথায় নয়, বরং বাঁ হাতের ঘুষিতে গোলে ঢুকে গিয়েছে বল। তখনকার দিনে তো ভিডিও রেফেরাল ব্যবস্থা ছিল না। তাই আর্জেন্তিনাকে প্রথম গোলটা দিয়ে দিতে কোনো কার্পণ্য করেননি রেফারি। ৫১ মিনিটে এগিয়ে যায় আর্জেন্তিনা।

ম্যাচের পরে মারাদোনা বলেন, “মারাদোনার মাথা দিয়ে কিছুটা আর কিছুটা ঈশ্বরের হাত দিয়ে গোলটা হয়েছে।”

এর পর হল শতাব্দীর সেরা গোল

কিন্তু তিনি দিয়েগো মারাদোনা যে। ‘ঈশ্বরের হাত’-এর মতো বিতর্কিত ঘটনা দিয়ে কেন শেষ হবে ম্যাচ। তাই এর কয়েক মিনিট পর ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ‘বিস্ময় গোল’ উপহার দিলেন মারাদোনা।

নিজেদের অর্ধে বল ধরে স্বপ্নের দৌড়ে একের পর এক ইংরেজ ফুটবলারকে ধরাশায়ী করে শিলটনকে হারিয়ে গোল করেন তিনি। সেই সময়ে ধারাভাষ্যকার বলে ওঠেন, ‘‘নিজেদের চোখে অলৌকিক দেখলাম আমরা। এমন অবিশ্বাস্য গোলও হয়, কে ভাবতে পেরেছিল!’’ 

ইংল্যান্ডের স্ট্রাইকার গ্যারি লিঙ্কার ম্যাচের পর বলে দেন, “এমন গোলের পর মনে হচ্ছিল হাততালি দিই। এত সুন্দর গোল কী ভাবে করা যায়!”

ফকল্যান্ড যুদ্ধের প্রসঙ্গ

ম্যাচের ৮১ মিনিটে নিয়মরক্ষার একটি গোল করেন গ্যারি লিঙ্কার। কিন্তু তাতে আর্জেন্তিনার জয় আটকানো যায়নি। ২-১-এ ম্যাচটা জিতে যায় তারা।

২০০০ আত্মজীবনী ‘এল দিয়েগো’-তে এই ম্যাচের স্মৃতি রোমন্থন করতে গিয়ে ফকল্যান্ড যুদ্ধের প্রসঙ্গে আনেন মারাদোনা।

মারাদোনা লেখেন, “মনে হচ্ছিল কোনো ফুটবল দল নয়, একটা দেশকে হারাচ্ছেন। ম্যাচের আগে আমরা বার বার জুনিয়ারদের বলছিলাম যে যুদ্ধের সঙ্গে ফুটবলের কোনো সম্পর্ক নেই, কিন্তু ভেতর ভেতর আমরা এটাও উপলব্ধি করেছি যে ওরা আমাদের বাচ্চাদের কী নির্মম ভাবে মেরেছে এই যুদ্ধে।”

“এটা আমাদের প্রতিশোধ ছিল। আমরা যুদ্ধের সঙ্গে ফুটবলকে মিশিয়ে না দেওয়ার কথা যেটা বলতাম, সেটা পুরো মিথ্যে কথা। ওটা সম্ভব ছিল না। এটা কোনো ভাবেই একটা সাধারণ ফুটবল ম্যাচ হতে পারত না।”

সেমিফাইনালে বেলজিয়ামকে ২-০ গোলে হারানোর পর ফাইনালে পশ্চিম জার্মানিকে ৩-২ ব্যবধানে হারিয়ে সে বার বিশ্বকাপ ঘরে তোলে আর্জেন্তিনা।

খবরঅনলাইনে আরও পড়ুন

দিয়েগো মারাদোনার পূর্ণাবয়াব স্ট্যাচু বসাচ্ছে গোয়া সরকার

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ফুটবল

বিমান দুর্ঘটনায় মৃত্যু ব্রাজিলের ফুটবল ক্লাবের প্রেসিডেন্ট ও চার ফুটবলারের

ফিরল সাড়ে চার বছর আগের ভয়াবহ এক দুর্ঘটনার স্মৃতি।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সাড়ে চার বছর আগে মর্মান্তিক বিমান দুর্ঘটনা কাঁদিয়ে দিয়েছিল ব্রাজিল (Brazil) তথা গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের বিমান দুর্ঘটনা শোকের ছায়া নামিয়ে আনল ব্রাজিলের ফুটবলে।

ব্রাজিলের চতুর্থ বিভাগের ক্লাব পালমাসের (Palmas) প্রেসিডেন্ট এবং চার জন ফুটবলার একটি বিমান দুর্ঘটনায় মারা গিয়েছেন। মারা গিয়েছেন বিমানটির পাইলটও। রবিবার, টেকঅফের সময়েই দুর্ঘটনা ঘটে ছোটো বিমানটির।

উল্লেখ্য, ব্রাজিলিয়ান কাপের ম্যাচ খেলতে গোইয়ানিয়ায় যাচ্ছিল পালমাস দলটি। ওই চার ফুটবলারের সঙ্গে ছিলেন দলের প্রেসিডেন্ট লুকাস মেইরাও। আরও যাঁরা ছিলেন, সবাই মৃত।

Loading videos...

ওই চার ফুটবলার হলেন লুকাস প্রাসেদেস, গিলের্মে নো, রানুলে ও মার্কাস মলিনার। একটি বিবৃতিতে পালমাস জানিয়েছে, “বিমান টেকঅফ করেছিল, এর পর তোকানতিনেসে এভিয়েশন অ্যাসোসিয়েশনের রানওয়ের শেষ প্রান্তে গিয়ে সেটি দুর্ঘটনার কবলে পড়ে।” তোকানতিনেসে এভিয়েশন অ্যাসোসিয়েশন পালমাস শহরের পাশে ছোট্ট একটি বিমানঘাঁটি।

৮০০ কিলোমিটার দূরের শহর গোইয়ানিয়ার ক্লাব, ভিলা নোভার বিপক্ষে আগামী মঙ্গলবার ব্রাজিলের ঘরোয়া কাপ টুর্নামেন্ট কোপা ভের্দের শেষ ষোলোতে খেলার কথা ছিল পালমাসের। ব্রাজিলের দক্ষিণ ও উত্তরপূর্ব অঞ্চলের বিখ্যাত দলগুলোর বাইরের ছোটো দলগুলোকে নিয়েই আয়োজিত হয় টুর্নামেন্টটা।

সাড়ে চার বছর আগের সেই ভয়াবহ দুর্ঘটনা

এই নিয়ে গত সাত বছরে ব্রাজিলের ফুটবলারদের নিয়ে এমন দুর্ঘটনা হল তিনটি। এর মধ্যে ২০১৬ সালের ২৮ নভেম্বর শাপেকোয়েনসে (Chapecoense) ক্লাবের বিমান দুর্ঘটনা বিশ্ব ফুটবলকেই নাড়িয়ে দেয়।

দক্ষিণ আমেরিকার মহাদেশীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ টুর্নামেন্ট কোপা সুদামেরিকানার (ইউরোপে যেটি ইউরোপা লিগ) ফাইনালে কোলোম্বিয়ার আতলেতিকো নাসিওনালের বিপক্ষে খেলার কথা ছিল শাপেকোয়েনসের। সে জন্য খেলোয়াড়-কোচ-কর্মকর্তা ও সাংবাদিক মিলিয়ে মোট ৭৭ জন চেপেছিলেন একটি বিমানে। আকাশপথেই দুর্ঘটনা ঘটে বিমানে। সেটি ভেঙে পড়ায় ৭৭ জনের মধ্যে ৭১ জনেরই প্রাণ যায়।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

জামশেদপুর, হায়দরাবাদ, ওড়িশা ও বেঙ্গালুরু – ৪টি দলই ১ পয়েন্ট করে ঘরে তুলল

Continue Reading

ফুটবল

জামশেদপুর, হায়দরাবাদ, ওড়িশা ও বেঙ্গালুরু – ৪টি দলই ১ পয়েন্ট করে ঘরে তুলল

১৩ ম্যাচ খেলে জামশেদপুরের সংগ্রহ ১৪ পয়েন্ট। সমসংখ্যক খেলায় হায়দরাবাদের ১৮ পয়েন্ট, বেঙ্গালুরুর ১৪ পয়েন্ট এবং ওড়িশার মাত্র ৮ পয়েন্ট।

Published

on

ওড়িশা বনাম বেঙ্গালুরু ম্যাচের একটি মুহূর্ত। ছবি সৌজন্যে আইএসএল টুইটার।

জামশেদপুর এফসি ০ হায়দরাবাদ এফসি ০

ওড়িশা এফসি ১ (মরিসিও) বেঙ্গালুরু এফসি ১ (পারতলু)

খবরঅনলাইন ডেস্ক: রবিবার আইএসএল-এর (ISL 2020-21) দু’টি ম্যাচই অমীমাংসিত থাকল। প্রথম ম্যাচ জামশেদপুর এফসি বনাম হায়দরাবাদ এফসি-র ফল গোলশূন্য। আর দ্বিতীয় ম্যাচে বেঙ্গালুরুর বিরুদ্ধে ৮২ মিনিট পর্যন্ত ১-০ ব্যবধানে এগিয়ে থেকে শেষরক্ষা করতে পারল না ওড়িশা এফসি।

Loading videos...

জামশেদপুর বনাম হায়দরাবাদ

মর্মুগাওয়ের তিলক ময়দান স্টেডিয়ামে আয়োজিত প্রথম ম্যাচে তুলনামূলক ভাবে হায়দরাবাদের আধিপত্য বেশি ছিল। প্রথমার্ধে হায়দরাবাদ গোল করার সুযোগ সৃষ্টি করেছিল। কিন্তু গোল হয়নি। বল প্রতিপক্ষের পোস্টে লেগে প্রতিহত হয়েছে, কিন্তু জালে জড়ায়নি। আর দ্বিতীয়ার্ধে কোনো দলকেই দেখে মনে হয়নি তারা তিন পয়েন্টের জন্য লড়ছে।  

৮ মিনিটে দুর্দান্ত সেভ করে দলকে বিপদ থেকে রক্ষা করেন জামশেদপুর এফসির (Jamshedpur FC) রেহেনেশ। হায়দরাবাদ এফসির (Hyderabad FC) আরিদানে সান্তানা জামশেদপুরের রক্ষণ এড়িয়ে ঢুকে গিয়েছিলেন ভিতরে, পাশ দেন চিয়ানিজকে। কিন্তু চিয়ানিজের শট বাঁচিয়ে দেন রেহেনেশ।

ম্যাচের একেবারে শেষ লগ্নে গোল করার জয়ের সুযোগ এসে গিয়েছিল জামশেদপুরের কাছে। পরিবর্ত খেলোয়াড় ফারুক চৌধুরী প্রায় গোল করে ফেলেছিলেন। বাঁ দিক থেকে নেওয়া মনরয়ের শট চলে আসে ফারুকের কাছে। কিন্তু তাঁর শট বাইরের জালে জড়িয়ে যায়।

তিনটি ম্যাচ টানা হারের পর ড্র করল জামশেদপুর। লিগ টেবিলে তারা এখন অষ্টম স্থানে। ১৩ ম্যাচ খেলে তাদের সংগ্রহ ১৪ পয়েন্ট। সমসংখ্যক খেলায় ১৮ পয়েন্ট সংগ্রহ করে হায়দরাবাদ রইল চতুর্থ স্থানে।

ওড়িশা বনাম বেঙ্গালুরু

ফাতোরদায় আয়োজিত ম্যাচে দু’টি দলই গোল করার প্রচুর সুযোগ পেয়েছিল। কিন্তু ফিনিশিং-এ গণ্ডগোল আর দুই গোলকিপার অর্শদীপ সিং আর গুরপ্রীত সিং সাঁধু দক্ষতায় কোনো দলই জয় পেল না।

যখন মনে হচ্ছিল ওড়িশা এফসি (Odisha FC) বোধহয় মরশুমের দ্বিতীয় জয় পেতে চলেছে, ঠিক সেই মময়ে গোল শোধ করে দিল বেঙ্গালুরু এফসি (Bengaluru FC)।

ম্যাচের ৮ মিনিটে গোল করে এগিয়ে যায় ওড়িশা। জেরি মাউইমিংথাঙ্গা ফ্রি-কিক করে বল পাশ করেন বেঙ্গালুরুর পেনাল্টি বক্সের ঠিক বাইরে থাকা ম্যানুয়েল ওনুকে। ওনু নিচু ক্রস বাড়ান বক্সের মাঝে থাকা দিয়েগো মরিসিওকে। মরিসিও গোল করতে ভুল করেননি।

গোল খেয়ে জেগে ওঠে বেঙ্গালুরু। একের পর এক গোলের সুযোগ সৃষ্টি হয়ু। কিন্তু বাধা হয়ে দাঁড়ান অর্শদীপ। শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে বিপুল পরিশ্রমের পুরস্কার জোটে। ক্লাইটনের ইন-সুইং কর্নার থেকে গোল করেন পারতলু।

এর পরেও দু’টি দলই আরও গোল করার সুযোগ পেয়েছিল, কিন্তু কাজে লাগাতে পারেনি। ১৩ ম্যাচ থেকে ১৪ পয়েন্ট সংগ্রহ করে গোল পার্থক্যের সৌজন্যে জামশেদপুরের থেকে এক ধাপ উঁচুতে রয়েছে বেঙ্গালুরু। ওড়িশা রইল একেবারে নীচে। সমসংখ্যক খেলায় তাদের সংগ্রহ ৮ পয়েন্ট।

আরও পড়ুন: শেষ আধ ঘণ্টা ১০ জনে খেলে কেরলের কাছে পয়েন্ট খোয়াল গোয়া

  

Continue Reading

ফুটবল

শেষ আধ ঘণ্টা ১০ জনে খেলে কেরলের কাছে পয়েন্ট খোয়াল গোয়া

১৩টা ম্যাচ খেলে গোয়া ২০ পয়েন্ট সংগ্রহ করে রইল তৃতীয় স্থানে। ও দিকে সমসংখ্যক খেলায় ১৪ পয়েন্ট সংগ্রহ করে কেরল থাকল সপ্তম স্থানে।

Published

on

লাল কার্ড দেখলেন গোয়া এফসির গঞ্জালেজ। ছবি সৌজন্যে আইএসএল টুইটার।

গোয়া এফসি ১ (মেন্দোজা) কেরল ব্লাস্টার্স ১ (রাহুল কেপি)

খবরঅনলাইন ডেস্ক: শেষ আধ ঘণ্টা ১০ জনে খেলে কেরলের সঙ্গে ম্যাচ অমীমাংসিত রাখল গোয়া। শনিবার ব্যাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে ফল হল ১-১।

ম্যাচের প্রথমার্ধে আধিপত্য ছিল গোয়া এফসির (Goa FC)। সেই সুযোগে তারা গোল করে এগিয়েও গিয়েছিল। ম্যাচের শুরু থেকেই কেরলের রক্ষণকে ব্যতিব্যস্ত রাখে গোয়া।

Loading videos...

৩ মিনিটে ডান দিক থেকে দুর্দান্ত দৌড়ে এসে মেন্দোজা কাছেই পেয়ে যান জেসুরাজকে। কিন্তু জেসুরাজের সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। পাঁচ মিনিট পরেই সুবর্ণ সুযোগ আসে মেন্দোজা। তাঁর শট কেরলের গোলপোস্টে লেগে গোল কিক হয়ে যায়। ১১ মিনিটে কেরলের সহল আবদুল সামাদের ক্রস গোয়াকে বিব্রত করেনি।

এগিয়ে গেল গোয়া

কেরলের উপর গোয়ার চাপ বহাল থাকে। তারই ফল মেলে ২৫ মিনিটে। ফ্রি-কিক থেকে শট নিয়েছিলেন ওরতিজ মেন্দোজা। তাঁর শট কেরলের প্রাচীরে সহলের গায়ে লেগে গোলের দিকে এগিয়ে যায়। কেরলের গোলকিপার অ্যালবিনো গোমস এগিয়ে এসেছিলেন। সেই সুযোগে বল গোলে ঢুকে যায়।

৩৯ মিনিটে গোল করে ফেলেছিল কেরল। কিন্তু লাইন্সম্যানের সঙ্গে পরামর্শ করে রেফারি বেকারি কোনের শট হ্যান্ডবলের দায়ে বাতিল করে দেন।

কেরলের গোল শোধ

দ্বিতীয়ার্ধে কেরল ব্লাস্টার্স (Kerala Blasters) কিছুটা ম্যাচে ফেরে। এবং ৫৬ মিনিটে তারা ফলও পেয়ে যায়। দক্ষিণ দিক থেকে কর্নার কিক নেন পেরেরা। বাইরে থেকে ছুটে এসে রাহুল কেপি ওই বলে মাথা ছুঁইয়ে গোয়ার জালে জড়িয়ে দেন। গোয়ার রক্ষণ যেন তখন ঘুমিয়ে ছিল।

৬১ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করার সুযোগ পেয়েছিল মেন্দোজা গোয়া। কিন্তু অ্যালবিনোর দক্ষতায় সে জাত্রায়ব রক্ষা পায় কেরল।

৬৪ মিনিটে গোয়ার গঞ্জালেজ লাল কার্ড দেখেন। কেরলের হুপারকে ঠেলার দায়ে রেফারি গঞ্জালেজকে হলুদ কার্ড দেখান। এর পর রেফারির সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন গঞ্জালেজ। তার পর রেফারির কাছ থেকে লাল কার্ড বেরোয়। গোয়ার বেঞ্চ হকচকিয়ে যায়। রিপ্লেতে দেখা যায় রেফারিকে হাত দিয়ে ছুঁয়ে ফেলেছিলেন গঞ্জালেজ।

গঞ্জালেজ লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পরেও হাল ছাড়েনি গোয়া। কিন্তু তাদের দুর্ভাগ্য, এ দিন জয়ের মুখ দেখল না তারা।   

এ দিনের পর এ বারের আইএসএল-এ (ISL 2020-21) ১৩টা ম্যাচ খেলে গোয়া ২০ পয়েন্ট সংগ্রহ করে রইল তৃতীয় স্থানে। ও দিকে সমসংখ্যক খেলায় ১৪ পয়েন্ট সংগ্রহ করে কেরল থাকল সপ্তম স্থানে।

আরও পড়ুন: হারলেও দলের পারফরম্যান্সে গর্বিত রবি ফাউলার

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য3 mins ago

‘জেলে থাকব, কিন্তু বিজেপির ঘরে থাকব না’, ‘জয় শ্রী রাম’ প্রসঙ্গে আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ4 hours ago

এ বার সিকিমে সংঘর্ষে জড়াল ভারত আর চিনের সেনা, আহত বেশ কয়েকজন

কলকাতা5 hours ago

নারকেলডাঙার ছাগলপট্টিতে আগুন, হতাহতের খবর নেই

দেশ5 hours ago

কৃষক আন্দোলনে যোগ দেওয়া কংগ্রেস সাংসদ আক্রান্ত সিংঘুতে, পাগড়ি খুলে মারধরের অভিযোগ

বিদেশ6 hours ago

নিজের দল থেকেই বহিষ্কৃত নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি

election commission of india
দেশ6 hours ago

দেশের বিভিন্ন প্রান্তে থেকেই দেওয়া যাবে ভোট, ‘রিমোট ভোটিং’-এর পরিকল্পনা নির্বাচন কমিশনের

দেশ6 hours ago

গোটা দেশে নতুন সংক্রমণ ১৩২০৩, শুধুমাত্র কেরলে ছ’হাজারের বেশি

রাজ্য7 hours ago

মেঘ-কুয়াশার যুগলবন্দিতে বাড়ল পারদ, তবে শীত ফিরবে দ্রুত

হাওড়া3 days ago

বালির বিধায়ক বৈশালী ডালমিয়াকে দল থেকে বহিষ্কার করল তৃণমূল

বিনোদন3 days ago

বাজেটের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষের, সঙ্গে সানি দেওল

প্রবন্ধ2 days ago

‘কয়েকটা টাকার বিনিময়ে নেতাজির স্মৃতি ধুলোয় মিশিয়ে দেব?’, বলেছিলেন পদমবাহাদুর

বাংলাদেশ3 days ago

টাঙ্গাইলে জেলাশাসকের মানবিক উদ্যোগ, শীতবস্ত্র ও কম্বল বিতরণ

কলকাতা2 days ago

ভিক্টোরিয়ায় একসঙ্গে মোদী-মমতা

দেশ2 days ago

নেতাজি জয়ন্তীতে ‘জয় শ্রী রাম!’ ভিক্টোরিয়ার মঞ্চে উঠেও বক্তৃতা দিলেন না ‘অপমানিত’ মুখ্যমন্ত্রী

রাজ্য3 days ago

রাজভবন থেকে বেরিয়ে কান্নায় ভেঙে পড়লেন রাজীব বন্দ্যোপাধ্যায়

ফুটবল3 days ago

জোর টক্কর দিলেও মুম্বইয়ের কাছে হারল ইস্টবেঙ্গল

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা2 days ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 days ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 days ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 days ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা5 days ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 week ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 weeks ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

নজরে