infantino-fifa

ওয়েবডেস্ক: ফুটবলকে সারা পৃথিবী জুড়ে ছড়িয়ে দেওয়াই যে তাঁর একমাত্র লক্ষ্য তা প্রথম দিন নির্বাচিত হয়েই বুঝিয়ে ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্টিনো। সেই লক্ষ্যকে মাথায় রেখে ‘মিনি বিশ্বকাপ’ চান তিনি।

‘ফাইনাল ৮’ নামে এই প্রতিযোগিতাটি গ্লোবাল নেশন লিগ টুর্নামেন্ট হিসাবে ধরা হবে। আটটি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে। প্রতি দু’বছর অন্তর এই টুর্নামেন্টটি হবে। তিনি বলেন, “বিনিয়োগকারীরা প্রায় ২৫০০ কোটি খরচ করতে প্রস্তুত। এরই সঙ্গে ২০২১ সাল থেকে বিশ্ব ক্লাব ওয়ার্ল্ড কাপকে এক নতুন ভাবে দেখা যাবে। যেখানে ২৪টি দল একসঙ্গে মুখোমুখি হবে।”

তিনি আরও বলেন নতুন প্রস্তাবিত ‘মিনি’ টুর্নামেন্টটিকে ২০২১ সালের অক্টোবর বা নভেম্বর থেকে শুরু করা হবে। প্রধান বিশ্বকাপকে মাথায় রেখে আমাদের এই সিদ্ধান্ত। যেখানে ২০২৬ সাল থেকে ৩২টি দলের জায়গায় ৪৮টি দল অংশগ্রহণ করবে।

যার ফলে বিশ্বকাপের আগের বছর অনুষ্ঠিত হওয়া কনফেডারেশন কাপকে তুলে দেওয়া হবে। তবে প্রতিটি জোন থেকে ক’টি করে দলকে নেওয়া হবে সেই বিষয়ে অবশ্য কিছু বলা হয়নি।

এই মুহূর্তে প্রস্তাবটি ফিফা নিয়ম কাউন্সিলের মেম্বারদের কাছে পাঠানো হয়েছে। যা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তারা। তবে সেটা হওয়া স্রেফ সময়ের অপেক্ষা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here