বিশ্বকাপ ২০২২ ফাইনাল: মেসির জন্য সবচেয়ে বড় দিন, এই ১০টি ব্যক্তিগত রেকর্ডের দিকেও থাকবে নজর

0

রবিবার রাতে কাতারের লুসাইল স্টেডিয়ামে এ বারের ফুটবল বিশ্বযুদ্ধের সমাপ্তি। আর্জেন্তিনার মুখোমুখি ফ্রান্স। পঞ্চম এবং সম্ভবত শেষ বিশ্বকাপ খেলা আর্জেন্তিনার তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)-র জন্য আজ একটি বড় দিন।

মেসির জন্য সম্ভবত এটাই হবে বিশ্বকাপ ট্রফি জেতার শেষ সুযোগ। আর্জেন্তিনাকে বিশ্বচ্যাম্পিয়ন বানানোর দিকেই নজর থাকবে তার, এর পাশাপাশি ব্যক্তিগত ভাবে ১০টি বড় রেকর্ডও করতে পারেন তিনি।

১. সবচেয়ে বেশি ম্য়াচ

ফিফা বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৫টি ম্যাচ খেলেছেন লিওনেল মেসি। জার্মানির লোথার ম্যাথিউজও সমান সংখ্যক ম্যাচ খেলেছিলেন। ফলে এ দিন কাতারে আয়োজিত ফিফা বিশ্বকাপ ২০২২ (FIFA World Cup Qatar 2022)-এর ফাইনালে মাঠে নামার সঙ্গেই সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচ খেলার পালক জুড়বে তাঁর মুকুটে।

২. সবচেয়ে বেশি সময়

ইতালির পাওলো মালদিনি বিশ্বকাপে ২,২১৭ মিনিট মাঠে ছিলেন। এই রেকর্ডের চেয়ে মাত্র ২৩ মিনিট পিছিয়ে রয়েছেন মেসি (২,১৯৪ মিনিট)। আজকের ম্যাচে মাঠে ২৪ মিনিট কাটাতে পারলেই তিনি হয়ে উঠবেন বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় ধরে খেলা খেলোয়াড়।

৩. সবচেয়ে বেশি অ্যাসিস্ট

বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলে অ্যাসিস্ট করেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলে (১০টি)। আজ দুই গোলের নেপথ্যে তাঁর কার্যকরী ভূমিকা থাকলে এ ব্যাপারে পেলেকে টপকে যাবেন মেসি।

৪. নকআউটে অ্যাসিস্ট

বিশ্বকাপের নকআউট রাউন্ডে সবচেয়ে বেশি গোল অ্যাসিস্ট (৬) করার ক্ষেত্রেও মেসি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের সমান। তিনি যদি আজ একটি গোলেও সাহায্য করতে পারেন, তাহলে এই ক্ষেত্রেও তিনি এক নম্বর হয়ে যাবেন।

৫. গোল্ডেন বল

২০১৪ বিশ্বকাপেও গোল্ডেন বল জিতেছিলেন মেসি। এ বারও তিনি এই পুরস্কার জয়ের খুব কাছাকাছি। এটা করতে পারলে তিনিই হবেন প্রথম ফুটবলার যিনি বিশ্বকাপে দু’বার গোল্ডেন বল পুরস্কারে ভূষিত হবেন।

৬. ফলাফল নির্ধারণ

১৩টি বিশ্বকাপে মেসি নির্ধারক ভূমিকা পালন করেছেন মেসি। এই ১৩ ম্যাচে, হয় তিনি নিজে গোল করেছেন বা অন্য গোলদাতাকে প্রত্যক্ষ সাহায্য করেছেন। এ ক্ষেত্রে তিনি ব্রাজিলের রোনাল্ডোর সমান। আজকের ম্যাচে গোল বা অ্যাসিস্ট করে এক নম্বরে উঠে আসতে পারেন।

৭. জোড়া গোল্ডেন

এখনও পর্যন্ত সাতজন খেলোয়াড় গোল্ডেন বল এবং গোল্ডেন বুট দু’টো বড় পুরস্কারও জিতেছেন। আজ যদি মেসি গোলের দৌড়ে ফ্রান্সের এমবাপ্পেকে পিছনে ফেলতে পারেন, তা হলে তিনিও এই তালিকায় যোগ দেবেন।

৮. গোল এবং অ্যাসিস্ট

মেসি এখন পর্যন্ত ১১টি গোল ও ৯টি অ্যাসিস্ট করেছেন। ব্রাজিলের পেলের (২২) থেকে মাত্র দু’ঘর পিছিয়ে রয়েছেন তিনি। আজ এ বিষয়ে পেলেকেও পেছনে ফেলে যাওয়ার সুযোগ রয়েছে তাঁর।

৯. গোলে ছোঁয়া

ফাইনালে আর মাত্র একটি গোল করলে, ২০১৪ এবং এ বার মিলিয়ে ১২টি গোলের মালিক হয়ে যাবেন তিনি। ছুঁয়ে ফেলবেন পেলেকে। দু’টি গোল করলে জাস্ট ফন্টেইনকে ছুঁয়ে ফেলবেন। আর হ্যাট্রিক করলে জার্মানির গার্ড মুলারকে ছুঁয়ে ফেলবেন। এখনও পর্যন্ত বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা জার্মানির মিরোস্লাভ ক্লোজে (১৬টি)। তাঁর পরের স্থানে রয়েছেন ব্রাজিলের রোনাল্ডো (১৫টি)।

১০. প্রথম বিশ্বকাপ

এর আগের দু’বার আর্জেন্তিনার বিশ্বকাপ জয়ের নায়করা যথাক্রমে ড্যানিয়েল পাসেরেলা এবং দিয়াগো মারাদোনা। এ বার লিওনেল মেসি নিজের প্রথম বিশ্বকাপ জয়ের জন্য মুখিয়ে রয়েছেন।

আরও পড়ুন: বিশ্বকাপ ২০২২: ফাইনালে ফ্রান্সের মুখোমুখি আর্জেন্তিনা, যে সব রেকর্ডের সামনে দাঁড়িয়ে দু’দেশ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন