mourinho

ওয়েবডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় কোচ পর্তুগালের জোসে মোরিনহো। ইউরোপের যে কটি  ক্লাবে কোচিং করিয়েছেন সাফল্য এনে দিয়েছেন। তা সে পোর্তো হোক কিংবা বর্তমানে ম্যান ইউনাইটেড। তবে সাফল্যের সঙ্গে একইসঙ্গে অন্যতম বিতর্কিত মুখও তিনি। যে ক্লাবেই কোচিং করিয়েছেন কোনো না কোনো খেলোয়াড়ের সঙ্গে তাঁর মতানৈক্য প্রকাশ্যে এসেছে। যার জেরে বেশ কয়েকজন দক্ষ ফুটবলার তাঁর কোচিংয়ে দলে নিয়মিত হতে পারেননি। যা রীতিমতো বিতর্কের কেন্দ্রবিন্দু হয়েছে বিশ্ব ফুটবলে।

আরও পড়ুন: ৪৪ মাস পর লা লিগায় ঘটল এই অবিশ্বাস্য ঘটনা

দেখে নিন এমনই পাঁচ ফুটবলারের সঙ্গে মোরিনহোর মতানৈক্যের ঘটনা :

১। রিকার্ডো কুরেসমা

পর্তুগালের অন্যতম চর্চিত খেলোয়াড় তিনি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খুব কাছের বন্ধু। তবে মোরিনহোর ইন্তার মিলানে কোচ থাকাকালীন তেমন সুযোগ পাননি কুরেসমা। সেই পরিপ্রেক্ষিতে মোরিনহো সেই সময় জানান, “ওকে এখনও শিখতে হবে। আশা রাখি ও শিখে যাবে”। শেষমেশ সুযোগ না পাওয়ার ফলে ইন্তার ছেড়ে চেলসিতে যোগ দেন তিনি।

quaresma600
কুরেশমা, ইন্তার মিলানে যোগ দিয়ে

২। ইকের ক্যাসিলাস

মোরিনহো রেয়ালে থাকাকালীন সবচেয়ে বেশি যার সঙ্গে মতানৈক্য হয়েছিল তিনি রেয়ালের সর্বকালের অন্যতম সেরা গোলকিপার ইকের ক্যাসিলাস। তবে শেষদিকে ক্যাসিলাসকে তেমন দলে সুযোগ দিচ্ছিলেন না তিনি। প্রথম দলে সুযোগ না পেয়ে রেয়াল ছেড়ে পোর্তোও যোগ দেন ক্যাসিলাস।

casillas-600
ক্যাসিলাস

৩। খুয়ান মাতা

চেলসিতে যোগ দিয়ে সারা জাগিয়েছিলেন এই স্প্যনিশ তারকা। মাঝমাঠের অন্যতম জনপ্রিয় খেলোয়াড় ছিলেন। তবে মোরিনহো ফের চেলসিতে কোচ হয়ে আসার পর তাঁকে দলে তেমন সুযোগ দিচ্ছিলেন না। ফলে তাঁকে ম্যান ইউতে বিক্রি করে দেয় চেলসি। এই মুহূর্তে সেই মোরিনহোই ম্যান ইউয়ের কোচ। তবে নতুন দলেও এখনও নিয়মিত হতে পারেননি মাতা।

mata-600
খুয়ান মাতা

৪। বাস্তিয়ান শোয়ানস্টাইগার

জার্মান ফুটবলের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার তিনি। দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন। একইসঙ্গে বায়ার্ন মিউনিখের হয়ে ক্লাব ফুটবলেও ঈর্ষণীয় পারফরমেন্স শোয়ানস্টাইগারের। তবে সেই সম্পর্ক ত্যাগ করে ম্যান ইউতে যোগ দেন তিনি। তবে তেমন সুযোগ পাচ্ছিলেন না। মোরিনহোর কোচিংয়ে লিগের একটিও ম্যাচে দলে সুযোগ পাননি। বিশেষজ্ঞদের মতে মোরিনহোর মনের মতো খেলোয়াড় তিনি ছিলেন না। ফলে ২০১৭ জানুয়ারিতে আমেরিকায় খেলতে চলে যান।

bastian-600
বাস্তিয়ান শপয়েনস্টাইগার

৫। লুক শ’

ম্যান ইউয়ের আগামী দিনের অন্যতম চর্চিত খেলোয়াড় হিসাবে ভাবা হচ্ছিল তাঁকে। তবে মোরিনহোর কোচিংয়ে তেমন সুযোগ পাচ্ছিলেন না। বিশেষজ্ঞদের মতে ব্যক্তিগত স্তরেও তাঁদের সম্পর্ক তেমন ভাল নয়। তবে কোচের মনে নিজের আস্থা ফিরিয়ে আনতে বদ্ধপরিকর ছিলেন শ’। তবে এই মুহূর্তে ফের কিন্তু তাঁকে ম্যান ইউ জার্সিতে লক্ষ্য করা যাচ্ছে।

shaw-600
লুক শ’-য়ের সঙ্গে মোরিনহো

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন