ওয়েবডেস্ক: এই মুহূর্তে সারা বিশ্বজুড়েই উষ্ণায়নের মেঘ। দৈনন্দিন জীবনে চারপাশ থেকে সবুজ হারাচ্ছে এবং বাড়ছে দূষণের পরিমাণ। তবে আগামীদিনে যাতে চারপাশে সবুজের পরিমাণ বেশি করে থাকে তার জন্য নিজেদের অন্যভাবে তুলে ধরতে উদ্যোগী এই ফুটবল ক্লাব। ফরেস্ট গ্রিন রোভার্স। ইংল্যান্ডের চতুর্থ ডিভিশনের ক্লাব তারা। ইতিমধ্যেই ‘বিশ্বের সবচেয়ে সবুজ ফুটবল ক্লাবে’র তকমা পেয়েছে এই ক্লাব।

চলতি বছরে বিশ্বের ১৫টি সংগঠনের মধ্যে রাষ্ট্রসংঘের ‘মোমেন্টাম ফর চেঞ্জের’ ক্লাইমেট অ্যাকশন পুরস্কার পেয়েছে তারা। তাদের এমন পুরস্কার পাওয়ার কারণ, ক্লাবের সর্বত্রই সবুজের সমারোহ অর্থাৎ ক্লাবের প্রতিটি ক্ষেত্রেই ‘ইকো ফ্রেন্ডলি’ সুব্যবস্থার উপস্থিতি। ক্লাবের একশো শতাংশ ক্ষেত্রেই ‘গ্রিন এনার্জি’ ব্যবহার করা হয়।

forest600

ক্লাবের ছাদে সোলার প্যানেলের সুবিধাও রয়েছে। ক্লাবের তরফ থেকে বৃষ্টির জল ধরে রেখে পরবর্তীকালে বিভিন্ন কাজে লাগানো হয়। মাঠে চার্জ দেওয়ার জন্য ইলেকট্রিক পয়েন্টও রয়েছে। পিচ কাটা হয় সোলার পাওয়ারে চলা লনমোয়ারে যাতে জিপিএস সিস্টেমও রয়েছে। রান্নার পর পরে থাকা তেল দিয়ে তৈরি করা হয় জৈব জ্বালানি। যার জন্য ফিফা তাদের ‘বিশ্বের সবচেয়ে সবুজ ফুটবল ক্লাবে’র তকমা দিয়েছে। একইসঙ্গে চলতি বছরের জুলাইতে রাষ্ট্রসংঘ থেকে কার্বন নিউট্রাল ফুটবল ক্লাবের তকমাও পেয়েছে তারা।

fgr

ক্লাব চেয়ারম্যান ডেল ভিন্স জানান, “অনেক মানুষ সন্দেহ করেছিলে আমরা ফুটবলের সঙ্গে পরিবেশের কাজ করতে পারব কি না। কিন্তু সেই সন্দেহ ভুল প্রমাণিত হয়েছে”।

খেলোয়াড়, কর্মী এবং সমর্থকদের সবাইকে নিরামিষ খাদ্য দেওয়া হয়। যার জন্য ভেগান সোসাইটির তরফ থেকে তারা বিশ্বের প্রথম ভেগান ক্লাবের তকমাও পেয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন