Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: এমবাপ্পের অধিনায়কত্বে ফ্রান্স আত্মঘাতী গোলে জয় পেল অস্ট্রিয়ার বিরুদ্ধে

ইউরো কাপ ২০২৪: এমবাপ্পের অধিনায়কত্বে ফ্রান্স আত্মঘাতী গোলে জয় পেল অস্ট্রিয়ার বিরুদ্ধে

প্রকাশিত

ফ্রান্স:১ (মাক্সিমিলিয়ান ওয়েবের, আত্মঘাতী) অস্ট্রিয়া: ০

খবর অনলাইন ডেস্ক: ফ্রান্সের এবারের ইউরো কাপ অভিযান খুব আস্থা নিয়ে শুরু হল না। অস্ট্রিয়ার বিরুদ্ধে তারা জয় পেল বটে, তবে সেটা আত্মঘাতী গোলে। আর কিলিয়ান এমবাপ্পের আঘাত ফ্রান্সকে কিছুটা চিন্তায় রাখল।

এমবাপ্পের নতুন মুকুট  

ভারতীয় সময় সোমবার রাত সাড়ে ১২টায় ডুসেলডর্ফ আরেনায় গ্রুপ ডি-র ম্যাচটি শুরু হয়। ফ্রান্সের অধিনায়কত্বের দায়িত্ব পড়ে কিলিয়ান এমবাপ্পের উপর। এই প্রথম কোনো বড়ো আন্তর্জাতিক টুর্নামেন্টে এমবাপ্পেকে অধিনায়কের আর্মব্যান্ড পরে নামতে দেখা গেল। এমবাপ্পে আগের দুটি বিশ্বকাপ এবং ২০২০-এর ইউরো কাপে ফ্রান্সের হয়ে খেলেছেন বটে, তবে কোনো দিন অধিনায়কত্ব করেননি।

গত ইউরো কাপে এমবাপ্পের কোনো গোল ছিল না। ফ্রান্স ৪টি ম্যাচ খেলেছিল। ‘রাউন্ড অফ ১৬’-তে সুইৎজারল্যান্ডের পেনাল্টি শুট-আউটে হেরে গিয়েছিল। ওই ৪টে ম্যাচের কোনোটিতেই এমবাপ্পে গোল করতে পারেননি।

এ দিন খেলা হল সমানে সমানে। বলের ওপর দখলদারি বেশি রেখে আক্রমণে উঠে আসার চেষ্টা করছিল ফ্রান্স। আর অস্ট্রিয়া ভরসা রেখেছিল প্রতি-আক্রমণের উপর। তবে শুরু থেকেই কিলিয়ান এমবাপ্পের দিকে নজর রেখেছিল অস্ট্রিয়া। ম্যাচের শুরুতেই গোল করার সুযোগ পান এমবাপ্পে। ৮ মিনিটে ফ্রান্সের থিও হার্নান্দেজ বল নিয়ে আক্রমণ শুরু করলে মাঝমাঠে তাঁকে ফাউল করা হয়। ফ্রি-কিক থেকে বল পান এমবাপ্পে। অস্ট্রিয়ার পেনাল্টি বক্সে ঢুকে গোলে শট নেন। অস্ট্রিয়ার গোলকিপার পেনৎস কর্নারের বিনিময়ে গোল বাঁচান। এর পর অস্ট্রিয়াও গোটাদুয়েক সুযোগ পায়। কিন্তু কাজে লাগাতে পারেনি।

আত্মঘাতী গোলে এগোল ফ্রান্স

ম্যাচের ৩৮ মিনিটে আত্মঘাতী গোল থেকে এগিয়ে যায় ফ্রান্স। অস্ট্রিয়ার পেনাল্টি বক্সের ডান দিকে বল পেয়ে অধিনায়ক এমবাপ্পে গোললাইনের কাছাকাছি চলে যান। তার পর অস্ট্রিয়ার গোল লক্ষ্য করে শট নেন। সেই শট হেড করে বাঁচাতে গিয়ে নিজেদেরই গোলে ঢুকিয়ে দেন অস্ট্রিয়ার রক্ষণভাগের খেলোয়াড় মাক্সিমিলিয়ান ওয়েবের। ফ্রান্স এগিয়ে যায় ১-০ গোলে।

এমবাপ্পের নাকে চোট, হলুদ কার্ড

দ্বিতীয়ার্ধে দু’ পক্ষই গোল করার চেষ্টা করে। কিন্তু সে সব চেষ্টা ফলবতী হয়নি। ম্যাচের ৮৪ মিনিটে একটা অঘটন ঘটে। এমবাপ্পে যখন অস্ট্রিয়ার বক্সের বাঁ দিকে তখন লাইমারের সংঘর্ষে মুখে আঘাত পান। দু’ মিনিট পরেই গ্রিজমানের ফ্রি-কিকে হেড দেওয়ার চেষ্টা করেন এমবাপ্পে। অস্ট্রিয়ার ডিফেন্ডার ডান্সোর কাঁধে ধাক্কা লাগে। এমবাপ্পে শুয়ে থাকেন। দেখা যায় তাঁর নাক থেকে রক্ত পড়ছে। রেফারি ম্যাচ থামিয়ে তাঁর চিকিৎসার ব্যবস্থা করেন।

মাঠে কিছু বিভ্রান্তি চলতে থাকে। ফ্রান্সকে পরিবর্ত খেলোয়াড় নামাতে দেওয়া হয় না। এমবাপ্পে মাঠে ফিরে আসেন, কিন্তু বসে থাকেন। রেফারি ম্যাচ থামিয়ে এমবাপ্পেকে হলুদ কার্ড দেখান। নির্ধারিত ৯০ মিনিটের পরে গ্রিজমান ও এমবাপ্পের বদলি খেলোয়াড় নামায় ফ্রান্স। ৯ মিনিট অতিরিক্ত সময় দেওয়া সত্ত্বেও ম্যাচের ফল একই থাকে।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: দুর্ভাগ্য বেলজিয়ামের, দুটি গোল বাতিল, স্লোভাকিয়া জিতল ১-০ গোলে

ইউরো কাপ ২০২৪: ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার পক্ষে সর্বাধিক গোলে জয়  

সাম্প্রতিকতম

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস