Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: প্রায় শেষ মুহূর্তে গোল খেয়ে বিদায় বেলজিয়ামের, শেষ ৮-এ...

ইউরো কাপ ২০২৪: প্রায় শেষ মুহূর্তে গোল খেয়ে বিদায় বেলজিয়ামের, শেষ ৮-এ ফ্রান্স

প্রকাশিত

ফ্রান্স: ১ (ইয়ান ভার্তোনঘেন, আত্মঘাতী) বেলজিয়াম: ০

খবর অনলাইন ডেস্ক: শুরুটা ফ্রান্সের তুলনামূলক ভাবে ভালো ছিল। বেলজিয়াম ম্যাচে স্বমহিমায় আসে একটু পরে। তার পর সমানে সমানে খেলা চলল বাকি সময়টা ধরে। কিন্তু দুর্ভাগ্য বেলজিয়ামের। নির্ধারিত ৯০ মিনিটের প্রায় শেষ মুহূর্তে গোল খেয়ে গেল তারা। ১-০ গোলে বেলজিয়ামকে হারিয়ে এবারের ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে চলে গেল ফ্রান্স।

ফিফা র‍্যাঙ্কিং-এর তালিকায় ফ্রান্স দু’ নম্বরে আর বেলজিয়াম তিন নম্বরে। তাই সোমবার রাতে (ভারতীয় সময়) ডুসেলডর্ফের ডুসেলডর্ফ আরেনায় আয়োজিত ম্যাচে এই দুই দলের ম্যাচ বেশ হাড্ডাহাড্ডি হবে বলেই প্রত্যাশা ছিল ফুটবলপ্রেমীদের।

ফ্রান্সের আধিপত্য কিঞ্চিৎ বেশি   

নিজেদের বক্স থেকে বেরিয়ে প্রথম শটটা ফ্রান্সই নিল। খেলার প্রথম ৫ মিনিট ফ্রান্সেরই আধিপত্য ছিল। বাঁদিক থেকে কিলিয়ান এমবাপ্পেকে কাজে লাগানোর চেষ্টা করছিল। তবে প্রতি-আক্রমণে উঠে আসছিল বেলজিয়ামও। ম্যাচের ১০ মিনিটে এমবাপ্পেকে বল পাস করেন গ্রিজমান। কিন্তু সজাগ ছিল বেলজিয়ামের রক্ষণভাগ। এমবাপ্পের শট ক্লিয়ার করে দেয় তারা। একটু পরে বেলজিয়ামের গোল লক্ষ্য করে গ্রিজমান যে শট নেন তা খুবই দুর্বল ছিল।

ম্যাচের ১৬ মিনিটে ফ্রান্স প্রথম কর্নার পায়। তবে সেই কর্নার থেকে তারা লাভবান হয়নি। ৪ মিনিট পরেই আবার কর্নার। কিন্তু এবারও এর থেকে ফায়দা তুলতে পারল না ফ্রান্স।

ম্যাচের ২৮ মিনিটে বেলজিয়ামের লুই ওপেন্দা বল নিয়ে দুরন্ত গতিতে ফ্রান্সের বক্সে ঢুকে পড়েন। বল পাঠিয়ে দেন ইয়ানিক কারাস্কোকে। কারাস্কো শট নেন, কিন্তু তা আটকে দেন হার্নান্দেজ। বেলজিয়াম পেনাল্টির আবেদন জানান। ‘ভার’ পরীক্ষায় জানা যায়, এটা হার্নান্দেজের হ্যান্ডবল ছিল না। এটাই ছিল কার্যত বেলজিয়ামের প্রথম আক্রমণ। শুরুটা ফ্রান্স তুলনামূলক ভাবে ভালো করলেও বেলজিয়াম একটু একটু করে খেলাটা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করে।

ম্যাচের ৩৬ মিনিটে আবার আক্রমণ চালায় ফ্রান্স। কুন্দের দুর্দান্ত ক্রসে হেড করেন থুরাম। কিন্তু তা গোলের অনেকটা বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধে ম্যাচে অচলাবস্থা জারি থাকে।

আত্মঘাতী গোল থেকে জয়

দ্বিতীয়ার্ধ শুরু হতেই বেলজিয়াম উঠে আসে ফ্রান্সের বক্সে। রমেলু লুকাকুর কাছ থেকে বল কেড়ে নেন উইলিয়াম স্যালিবা। তার পর বেলজিয়ামের ইয়ানিক কারাস্কোর ক্রস কুন্দে বাঁচিয়ে দেন। ম্যাচের ৫৪ মিনিটে বেলজিয়ামের তিন ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের ঠিক বাইরে থেকে এমবাপ্পে যে শট নেন তা ক্রসবারের একটু উপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৬১ মিনিটে কেভিন ডে ব্রুয়িনের কাছ থেকে দুর্দান্ত পাস পান কারাস্কো। বল নিয়ে দুরন্ত গতিতে ঢুকে পড়েন ফ্রান্সের বক্সে। পিছন থেকে থিও হার্নান্দেজের চ্যালেঞ্জে আর শট নিতে পারেননি কারাস্কো। ৭০ মিনিটে ফ্রান্সের গোল লক্ষ্য করে  রমেলু লুকাকু যে শট নেন তা বাঁচিয়ে দেন ফ্রান্সের গোলকিপার মাইক মাইগনান।

দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে আবার ফ্রান্সকে সম্ভাব্য গোল খাওয়া থেকে বাঁচিয়ে দেন মাইগনান। ফ্রান্সের গোল লক্ষ্য করে ডে ব্রুয়িনে যে দুরন্ত শট নেন তা ততোধিক দক্ষতায় বাঁচান ফ্রান্সের গোলকিপার। এর ৩ মিনিট পরেই গোল পায় ফ্রান্স। ডান দিক থেকে কুলো মুয়ানির শট বেলজিয়ামের ইয়ান ভার্তোনঘেনের গা ছুঁয়ে গোলে ঢুকে যায়। ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। নির্ধারিত ৯০ মিনিটের পর আরও ৩ মিনিট অতিরিক্ত সময় খেলানো হয়। শেষ পর্যন্ত ১-০ গোলে জিতে ফ্রান্স চলে গেল কোয়ার্টার ফাইনালে।   

আরও পড়ুন  

ইউরো কাপ ২০২৪: আত্মঘাতী গোলে পিছিয়ে গিয়ে জর্জিয়াকে ৪ গোল, কোয়ার্টার ফাইনালে জার্মানির মুখোমুখি স্পেন  

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

কলকাতা ফুটবল লিগ: কলকাতা পুলিশকে আধ ডজন গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল: ৬ (সায়ন, বিষ্ণু, শ্যামল, জেসিন ২, আমন) ...

কোপা আমেরিকা ২০২৪: অতিরিক্ত সময়ের গোলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা, ইতিহাস সৃষ্টি করলেন মেসি

আর্জেন্তিনা: ১ (লাউতারো মার্তিনেজ) কোলোম্বিয়া: ০ খবর অনলাইন ডেস্ক:...

ইউরো কাপ ২০২৪: ইংল্যান্ড ২-১ গোলে পরাজিত, চারবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস সৃষ্টি করল স্পেন  

স্পেন: ২ (নিকো উইলিয়ামস, মিকেল ওয়ারজাবাল) ইংল্যান্ড: ১ (কোলে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস