Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ডেনমার্কের বিদায়, ২-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জার্মানি

ইউরো কাপ ২০২৪: ডেনমার্কের বিদায়, ২-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে জার্মানি

প্রকাশিত

জার্মানি: ২ (কাই হাভার্ৎজ, জামাল মুসিয়ালা) ডেনমার্ক: ০

খবর অনলাইন ডেস্ক: এবারের ইউরো কাপের আয়োজক দেশ জার্মানি বিদায় দিল ডেনমার্ককে। ম্যাচের দ্বিতীয়ার্ধে কাই হাভার্ৎজ ও জামাল মুসিয়ালার গোলে তারা পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে। রক্ষণভাগে দুর্দান্ত খেলার জন্য জার্মানির ফুল ব্যাক আন্তোনিও রুদিগার ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হন।

মাঝপথে বিপত্তি, ম্যাচ হঠাৎ স্থগিত

শনিবার মধ্যরাতে (ভারতীয় সময়) ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কে আয়োজিত ম্যাচে একটি বিরল ঘটনা ঘটে। প্রথমার্ধের খেলা চলাকালীন ম্যাচ আধ ঘণ্টার মতো স্থগিত করে দেন রেফারি। খেলার তখন ৩৬ মিনিট চলছে। ঝাড়বৃষ্টি চলছিল, বাজও পড়ছিল। তবু খেলা থামেনি। কোনো দলই গোল করতে পারেনি। হঠাৎ স্টেডিয়ামের উপর সকলকে চমকে দিয়ে বাজ পড়ে। রেফারি সঙ্গে সঙ্গে ম্যাচ স্থগিত করে দেন। আধ ঘণ্টা বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়।    

প্রথমার্ধ গোলশূন্য

দুটি দলের গত তিনটি সাক্ষাৎ অমীমাংসিত অবস্থায় শেষ হয়েছে। কিন্তু এই ম্যাচে  তো জার্মানিকে জিততেই হবে। তারই প্রমাণ পাওয়া যায় ম্যাচের শুরু থেকেই। ম্যাচের ৩ মিনিটে কর্নার পায় জার্মানি। তাতে কিছু কাজ না হলেও পরের মিনিটেই সেট-পিস অবস্থা থেকে গোল করে বসেন শ্লোটারবেক। বক্সে ফাউল হওয়ার অপরাধে রেফারি সেই গোল বাতিল করে দেন।

২ মিনিট পরে আবার জার্মানির সুযোগ। কিন্তু কিমিশের শট বাঁচিয়ে দেন ড্যানিশ গোলকিপার শ্মাইখেল। ১১ মিনিটে প্রথম ড্যানিশদের গোলে শট নেন জার্মানরা। কাই হাভার্ৎজের শট কর্নারের বিনিময়ে বাঁচান শ্মাইখেল। ক্রুসের কর্নার কিক থেকে হেড করেন আন্দ্রিখ। কিন্তু তা সরাসরি গোলকিপারের হাতে। কাই হাভার্ৎজ আর ইলকে গুন্দোগান ব্যতিব্যস্ত করতে থাকেন ড্যানিশ ডিফেন্ডারদের।

ম্যাচের ২১ মিনিটে গোল করার সুযোগ পায় ডেনমার্ক। কিন্তু এরিকসেনের শট দারুণ ভাবে বাঁচিয়ে দেন রুদিগার। কর্নার পায় ড্যানিশরা। সেই কর্নারও ভালো ভাবেই বাঁচায় জার্মানরা। ৩৬ মিনিটে স্টেডিয়ামে বজ্রপাতের জন্য খেলা বন্ধ করে দেওয়া হয়। আধ ঘণ্টা পরে আবার খেলা শুরু হয়। ম্যাচের ৩৭ মিনিটে হাভার্ৎজের হেড দারুণ ভাবে বাঁচান শ্মাইখেল।

প্রতি-আক্রমণে উঠে আসে ডেনমার্ক। ৪২ মিনিটে শ্লোটারবেক প্রায় গোল খাইয়ে দিয়েছিলেন নিজের দলকে। কিন্তু সেই সুযোগ ঠিক ভাবে কাজে লাগাতে পারেননি ডেনমার্কের হয়লুন্দ। বল বাইরের জালে লাগে। মিনিট তিনেক পরেই হয়লুন্দের দুর্দান্ত শট দারুণ ভাবে বাঁচিয়ে দেন জার্মান গোলকিপার মানুয়েল নয়ার। প্রথমার্ধ গোলশূন্য অবস্থায় শেষ হয়।

দ্বিতীয়ার্ধে জার্মানির ২টি গোল

ডেনমার্কই প্রথম আক্রমণে উঠে আসে। এরিকসেনের ফ্রি-কিক থেকে বল পেয়ে যান জোয়াখিম আন্ডারসেন। নয়ারকে পরাস্ত করেন আন্ডারসেন। বল জড়িয়ে যায় জার্মানির গোলে। কিন্তু ‘ভার’ (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) অফসাইড দেয়। গোল বাতিল হয়ে যায়। মিনিট তিনেক পরে নিজেদের রক্ষণভাগে হ্যান্ডবল করেন আন্ডারসেন। পেনাল্টি থেকে গোল করেন কাই হাভার্ৎজ। জার্মানি এগিয়ে যায় ১-০ গোলে।

ম্যাচের ৬৫ মিনিটে গোল করার সুযোগ পায় ড্যানিশরা। হয়লুন্দের দুর্দান্ত শট সরাসরি চলে যায় নয়ারের হাতে। জার্মানরা দ্বিতীয় গোল পায় ম্যাচের ৬৮ মিনিটে। প্রতি-আক্রমণে উঠে আসে জার্মানি। বল নিয়ে মাঠের বাঁ ধার দিয়ে দুর্দান্ত ছুটে গিয়ে জামাল মুসিয়ালা যে গোল করেন তার থই পাননি ড্যানিশ গোলকিপার। টুর্নামেন্টে এটি মুসিয়ালার দ্বিতীয় গোল। জার্মানি এগিয়ে যায় ২-০ গোলে।

ম্যাচের অতিরিক্ত সময়ের ৪ মিনিটে জার্মানদের তৃতীয় গোল থেকে বঞ্চিত করেন শ্মাইখেল। এমরে কানের শট বাঁচিয়ে দেন তিনি। ২-০ গোলে জিতে পরের রাউন্ডে গেল জার্মানি।  

আরও পড়ুন    

ইউরো কাপ ২০২৪: সুইৎজারল্যান্ডের কাছে হেরে প্রি-কোয়ার্টারেই ছিটকে গেল ইউরো চ্যাম্পিয়ন ইতালি            

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস