Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ২টো ম্যাচে জিতে প্রথম দল হিসাবে ‘রাউন্ড অফ ১৬’-য়...

ইউরো কাপ ২০২৪: ২টো ম্যাচে জিতে প্রথম দল হিসাবে ‘রাউন্ড অফ ১৬’-য় গেল জার্মানি

প্রকাশিত

জার্মানি: ২ (জামাল মুসিয়ালা, ইলকে গুন্দোগান) হাঙ্গেরি: ০

খবর অনলাইন ডেস্ক: গ্রুপ ‘এ’-র প্রথম খেলায় স্কটল্যান্ডকে দুরমুশ করেছিল জার্মানি। বুধবার দ্বিতীয় খেলায় হাঙ্গেরিকে হারাল ২-০ গোলে। ফলে এবারের ইউরো কাপে পর পর ২টো ম্যাচে জিতে ‘রাউন্ড অফ ১৬’-য় জায়গা করে নিল জার্মানি।

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে জার্মানি

জার্মানির হয়ে খাতা খোলেন জামাল মুসিয়ালা। প্রথমার্ধের ২২ মিনিটে নিজেদের বক্সের মধ্যে জটলা পাকিয়ে ফেলেন হাঙ্গেরির খেলোয়াড়রা। বল পেয়ে যান ইলকে গুন্দোগান। তিনি পাস দিয়ে দেন মুসিয়ালাকে। মুসিয়ালা খুব সহজেই হাঙ্গেরির গোলকিপারকে পরাস্ত করে গোলে বল ঢুকিয়ে দেন।

এর আগে ম্যাচের ১১ মিনিটে গোল করার সুযোগ নষ্ট করে জার্মানি। হাঙ্গেরির গোলমুখে তাদের ডিফেন্ডার ওরবানের কাছ থেকে বল কেড়ে নেন কাই হাভার্ৎজ। তিনি গোলে যে শট নেন তা সেভ করেন হাঙ্গেরির গোলকিপার।

ম্যাচের ২৬ মিনিটে গোল থেকে হাঙ্গেরিকে বঞ্চিত করলেন জার্মানির গোলকিপার নয়ার। জার্মানির গোলের উপরের দিকে বাঁদিকের কোণ লক্ষ্য করে হাঙ্গেরির সোবোসলাই যে দুর্দান্ত ফ্রি-কিক নেন তা দুর্দান্ত ভাবে বাঁচিয়ে দেব নয়ার। প্রথমার্ধে জার্মানি ১-০ গোলে এগিয়ে থাকে।

দ্বিতীয়ার্ধে জয়ের ব্যবধান বাড়াল জার্মানি

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতেই আক্রমণ, প্রতি-আক্রমণে খেলা জমে ওঠে। হাঙ্গেরি চেষ্টা করে ম্যাচে সমতা আনতে। জার্মানি চেষ্টা করে জয়ের ব্যবধান বাড়াতে। জার্মানির চেষ্টা ফলপ্রসূ হয় ম্যাচের ৬৭ মিনিটে। হাঙ্গেরির বক্সের সামনে জার্মানির আক্রমণভাগের খেলোয়াড়রা চেষ্টা চালিয়ে যেতে থাকেন গোল করতে। মুসিয়ালা পাস বাড়ান মিতেলস্টাটকে। মিতেলস্টাট বক্সের মাঝখানে থাকা গুন্দোগানকে পাস বাড়ান। দক্ষিণ দিকের মাটিঘেঁষা কোণ দিয়ে গোলে বল ঢুকিয়ে দেন গুন্দোগান।

নির্ধারিত ৯০ মিনিটের একেবারে শেষ মুহূর্তে হাঙ্গেরিকে আবার গোল থেকে বঞ্চিত করল জার্মানি। জার্মানির রক্ষণভাগের খেলোয়াড় কিমিশ একেবারে উড়ে এসে গোললাইন থেকে বল সেভ করে দেন। শেষ পর্যন্ত ২-০ গোলে জেতে জার্মানি।       

গ্রুপ ‘এ’-র অবস্থা

ছ’টি গ্রুপ থেকে প্রথম দুটি স্থানাধিকারী দল ‘রাউন্ড অফ ১৬’-য় যাবে এবং আরও ৪টি জায়গা খালি থাকবে। ছ’টি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে যে ৪টি দলের পারফরমেন্স ভালো থাকবে তারাই যাবে ‘রাউন্ড অফ ১৬’-য়। আপাতত জার্মানির যা পারফরমেন্স তাতে তৃতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে তারা যে সবচেয়ে ভালো জায়গায় থাকবে তা বলাই বাহুল্য। পরবর্তী ম্যাচ স্কটল্যান্ড বনাম সুইৎজারল্যান্ডের মধ্যে। এই ম্যাচে স্কটল্যান্ড যদি সুইৎজারল্যান্ডকে হারাতে না পারে তা হলে জার্মানি প্রথম ২টি স্থানের মধ্যে থাকবে। তার পর জার্মানি বনাম সুইৎজারল্যান্ডের খেলার ফলের উপরেই নির্ভর করবে, কে থাকবে এক নম্বর জায়গায় এবং কে দু’ নম্বরে।

গ্রুপ ‘এ’-তে ২টি ম্যাচ খেলে জার্মানির সংগ্রহ ৬ পয়েন্ট আর ১টি ম্যাচ খেলে সুইৎজারল্যান্ডের সংগ্রহ ৩ পয়েন্ট। ২টি ম্যাচ খেলে হাঙ্গেরি এবং ১টি ম্যাচ খেলে স্কটল্যান্ড, কেউই কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি।

আরও পড়ুন   

ইউরো কাপ ২০২৪: অতিরিক্ত সময়ে গোল করে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচ ২-২ করল আলবানিয়া        

সাম্প্রতিকতম

বাজাজ পালসার এখন বিক্রি হচ্ছে অ্যামাজনে, অনলাইনে কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন

বাজাজ পালসারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সংস্থার এই বহুবিক্রিত মোটরসাইকেল মডেল...

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ২৭, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস