Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: এই নিয়ে তৃতীয়বার জার্মানির মাটিতে হতে চলেছে প্রতিযোগিতা

ইউরো কাপ ২০২৪: এই নিয়ে তৃতীয়বার জার্মানির মাটিতে হতে চলেছে প্রতিযোগিতা

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: পুরো নাম ২০২৪ উয়েফা (ইউইএফএ) ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ। তবে উয়েফা ইউরো ২০২৪ নামেই বেশি পরিচিত। কিংবা আরও সংক্ষেপে সহজ ভাবে যাকে বলা যায় ইউরো ২০২৪। ১৯৬০-এ শুরু হয়েছিল উয়েফা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ। এ বছর তার সপ্তদশ সংস্করণ।

ইউরো কাপ ২০২৪-এর খেলা শুরু হচ্ছে ১৪ জুন। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই বার্লিনের ওলিম্পিয়াস্টাডিওন-এ।  

জার্মানির মাটিতে এই নিয়ে তৃতীয়বার ইউরো কাপের ম্যাচ অনুষ্ঠিত হবে। জার্মানি প্রথম ইউরো কাপের ম্যাচ আয়োজন করে ১৯৮৮-তে, অষ্টম উয়েফা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ। কিন্তু তখন সেটা ছিল পশ্চিম জার্মানি। এর পর ২০২০-তে ইউরো কাপের ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে ইউরোপের ১১টি দেশের ১১টি শহরে উয়েফা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলি অনুষ্ঠিত হয়। এর মধ্যে জার্মানির মিউনিখ শহরে ৪টি ম্যাচের আয়োজন করা হয়।

এর পর এই ২০২৪। এই নিয়ে তৃতীয়বার জার্মানিতে ইউরো কাপের খেলা হচ্ছে। একক দেশ হিসাবে ঐক্যবদ্ধ জার্মানি এই প্রথম উয়েফা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ আয়োজন করার অধিকার পেল।

কী ভাবে জার্মানি আয়োজক দেশ হল

২০২৪-এর ইউরো কাপ আয়োজন করার ইচ্ছা কোন কোন দেশের রয়েছে তা ২০১৭-এর ৩ মার্চের মধ্যে উয়েফা-কে (ইউনিয়ন অফ ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনস) জানানোর নির্দেশ দেওয়া হয়। ওই বছরের ৮ মার্চ উয়েফা জানায়, মাত্র দুটি দেশ, জার্মানি আর তুরস্ক ইউরো কাপ ২০২৪ আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে।  

আয়োজক দেশ কে হবে তা ঠিক হল উয়েফা কর্মসমিতির সদস্যদের গোপন ব্যালটে। কর্মসমিতির সদস্যসংখ্যা ২০। এর মধ্যে জার্মানির প্রতিনিধি রাইনহার্ড গ্রিন্ডেল এবং তুরস্কের প্রতিনিধি সারভেদ ইয়ারদিমসি ভোট দিতে পারবেন না। অসুস্থতার জন্য সুইডেনের প্রতিনিধি লার্স-খ্রিস্টার ওলসোন ভোট দিতে পারবেন না বলে জানিয়ে দেন। ১৭ জন সদস্য ভোটের দিন ছিলেন। ১২ জন জার্মানির পক্ষে ভোট দেন, ৪ জন দেন তুরস্কের পক্ষে। ১ জন ভোটদানে বিরত থাকেন। এ ভাবেই আয়োজক দেশ হিসাবে জার্মানি নির্বাচিত হয়।

জার্মানির কোন কোন শহরে খেলা হবে

জার্মানির ১০টি শহরে ইউরো কাপ ২০২৪-এর ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৯টি শহরে ২০০৬-এর বিশ্বকাপ ফুটবলের খেলা হয়েছিল। এর সঙ্গে নতুন যোগ হল ডুসেলডর্ফের ডুসেলডর্ফ আরেনা। আর যে স্টেডিয়ামগুলিতে ম্যাচ হবে সেগুলি হল বার্লিনের ওলিম্পিয়াস্টাডিওন বার্লিন, কোলোনের কোলোন স্টেডিয়াম, ডর্টমুন্ডের বিভিবি স্টাডিওন ডর্টমুন্ড, ফ্রাঙ্কফুর্টের ফ্রাঙ্কফুর্ট আরেনা, গেলসেনকিরখেনের আরেনা আউফশালকে, হামবুর্গের ফক্‌সপার্কস্টাডিওন হামবুর্গ, লাইপৎসিগের লাইপৎসিগ স্টেডিয়াম, মিউনিখের মিউনিখ ফুটবল আরেনা এবং স্টুটগার্টের স্টুটগার্ট আরেনা।       

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

কলকাতা ফুটবল লিগ: কলকাতা পুলিশকে আধ ডজন গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল: ৬ (সায়ন, বিষ্ণু, শ্যামল, জেসিন ২, আমন) ...

কোপা আমেরিকা ২০২৪: অতিরিক্ত সময়ের গোলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা, ইতিহাস সৃষ্টি করলেন মেসি

আর্জেন্তিনা: ১ (লাউতারো মার্তিনেজ) কোলোম্বিয়া: ০ খবর অনলাইন ডেস্ক:...

ইউরো কাপ ২০২৪: ইংল্যান্ড ২-১ গোলে পরাজিত, চারবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস সৃষ্টি করল স্পেন  

স্পেন: ২ (নিকো উইলিয়ামস, মিকেল ওয়ারজাবাল) ইংল্যান্ড: ১ (কোলে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস