f5

ওয়েবডেস্ক: বিশ্ব ফুটবলে কোন ফুটবলার সেরা, সেই নিয়ে বিতর্ক প্রতি প্রজন্মেই লক্ষ্য করা যায়। তবে বর্তমানে এর বাইরেও অন্য এক বিতর্ক রীতিমতো লক্ষ্য করা যায়। তা হল বিশ্বের সেরা ফুটবল লিগ কোনটি?

বিশ্বের জনপ্রিয় লিগগুলির মধ্যে প্রথম সারিতে রয়েছে ইংলিশ প্রিমিয়র লিগ, লা লিগা, ইতালিয়ান সিরি-আ, বুন্দেসলিগা এবং ফরাসি লিগ।

সব লিগেরই খেলার বৈচিত্র্য আলাদা। এমন কয়েকটি দিক রয়েছে যার উপর নির্ভর করে লিগগুলি। যেমন দলগুলির যোগ্যতা, লিগে সেরা খেলোয়াড়ের উপস্থিতি, ফুটবলের কালচার, বিনোদন, বিশ্বজুড়ে ব্রডকাস্টিং।

দর্শক উপস্থিতির হারে, বুন্দেসলিগা কিন্তু সবার চেয়ে এগিয়ে। প্রতি খেলায় গড় দর্শকের সংখ্যা ৪৪৬৪৬ জন। দ্বিতীয় ইপিএল (৩৮২৯৭), তৃতীয় লা লিগা (২৬৯৩৯), চতুর্থ সিরি আ (২৪৭৬৭) এবং পঞ্চম স্থানে ফরাসি লিগ (২২৫২৪)।

এ ক্ষেত্রে জার্মান লিগ এগিয়ে থাকেলেও, বিশ্বজুড়ে টেলিকাস্টিংয়ে বাকিদের থেকে সবচেয়ে এগিয়ে ইপিএল। এই লিগে চ্যাম্পিয়নের লড়াই ছয়টি দলের মধ্যে। তবে মাঝেমধ্যে অবাক করে দেয় এই লিগ। যেমন ২০১৫/১৬ মরশুমে সবাইকে তাক লাগিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লেস্টার সিটি। অনেকগুলি বড়ো দল থাকার ফলে প্রায় প্রতি সপ্তাহেই কোনো না কোনো বড়ো ম্যাচ উপভোগ করেন দর্শকেরা।

তবে বর্তমানে ইপিএলের সবচেয়ে বড়ো প্রতিদ্বন্দ্বী লা লিগা। মুলত রেয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার বিরুদ্ধে চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। লড়াই দেওয়ার জন্য রয়েছে আতলেতিকো মাদ্রিদও। এই লিগে লড়াইয়ের ক্ষেত্রে দলের সংখ্যা কম থাকলেও, ইউরোপের সবচেয়ে বড়ো ক্লাব প্রতিযোগিতায় কিন্তু এগিয়ে স্প্যানিশ দলগুলি। শেষ ১৮ বছরে স্প্যানিশ দলগুলি ১০ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। যেখানে ইংল্যান্ড এবং ইতালির ক্লাবগুলি জিতেছে ৩ বার।

শুধু তাই নয়, বড়ো তারকা নিজেদের লিগে আনার ক্ষেত্রে অনেক এগিয়ে লা লিগা। গত এক দশক বিশ্বের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছে লা লিগা থেকেই।

অন্যদিকে বুন্দেশলিগা, ফরাসি লিগ এবং ইতালিয়ান লিগে কয়েক বছর ধরে চ্যাম্পিয়নের তকমা নিয়ে যাচ্ছে একটাই করে দল।

তবে এই সবই শুধু পরিসংখ্যান!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here