Homeখেলাধুলোফুটবল ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা...

 ভারতীয় ফুটবল দলের লাগাতার খারাপ পারফরম্যান্স, ছাঁটাই কোচ ইগর স্তিমাচ, কত টাকা ক্ষতিপূরণ পাবেন জানেন?

প্রকাশিত

সোমবার সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ) এক বিবৃতিতে জানায় যে, ইগর স্তিমাচকে ভারতীয় ফুটবল দলের কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়, যেখানে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এনএ হ্যারিস, কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ এবং টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ।

কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ হওয়ায় স্তিমাচ চাপে ছিলেন। আফগানিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচে ড্র এবং ঘরের মাঠে হার তাঁর উপর চাপ বাড়ায়। পাশাপাশি কুয়েতের বিরুদ্ধেও ঘরের মাঠে ড্র করে ভারত। দীর্ঘ জাতীয় শিবির করেও কাঙ্ক্ষিত ফল না পাওয়ায় ফেডারেশনের তরফে ইতিমধ্যেই তাঁকে বরখাস্ত করার চিঠি পাঠানো হয়েছে।

২০১৯ সালে ক্রোয়েশিয়ার প্রাক্তন ফুটবলার ইগর স্তিমাচকে কোচ হিসাবে নিয়োগ করেছিল এআইএফএফ। পাঁচ বছরে জাতীয় দলের উন্নতিতে উল্লেখযোগ্য কিছু করতে না পারায় এবং র‌্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান আরও খারাপ হওয়ায় তাঁর কোচিং নিয়ে প্রশ্ন উঠেছিল। আন্তঃমহাদেশীয় কাপ, ত্রিদেশীয় কাপ এবং দু’বার সাফ জেতা ছাড়া আর কোনো উল্লেখযোগ্য ট্রফি অর্জন করতে পারেননি তিনি। গতবার এশিয়ান কাপে একটিও গোল করতে পারেনি ভারত, যা তাঁর কোচিং দক্ষতা নিয়ে সমালোচনা সৃষ্টি করেছিল।

মার্চ মাসে স্তিমাচ জানিয়েছিলেন, ভারত তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি নিজেই দায়িত্ব ছেড়ে দেবেন। তবে, কুয়েতের বিরুদ্ধে ড্রয়ের পরেই তিনি বলেন যে, তিনি কোচের পদেই থাকছেন। চুক্তির কারণে তাঁকে বরখাস্ত করতে এআইএফএফ-কে অনেক টাকা ক্ষতিপূরণ দিতে হত। কিন্তু, আর্থিক ক্ষতিপূরণ মেনে নিয়েও এআইএফএফ সোমবারের বিবৃতিতে স্পষ্ট করেছে যে, স্তিমাচকে বরখাস্ত করা হয়েছে। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী ৩ কোটি টাকা ক্ষতিপূরণ পাবেন তিনি।

জাতীয় শিবিরে দীর্ঘ সময় ব্যয় করার পরেও মাঠে ভারতের খেলার মান উন্নত হয়নি। স্তিমাচের কোচিংয়ে ‘প্ল্যান বি’-র অভাব এবং প্রতিটি ম্যাচে একই কৌশলে দলকে খেলানোর কারণে ফলাফল খারাপ হয়েছে। হারের পর বার বার ভাল খেলার আশ্বাস দিলেও, মাঠে তা দেখা যায়নি।

বিগত পাঁচ বছরে দলের উন্নতি করতে ব্যর্থ হওয়ায় এবং সাম্প্রতিক ম্যাচগুলিতে খারাপ ফলাফলের জন্য ইগর স্তিমাচকে বরখাস্ত করা হয়েছে। 

সাম্প্রতিকতম

বাজাজ পালসার এখন বিক্রি হচ্ছে অ্যামাজনে, অনলাইনে কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন

বাজাজ পালসারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সংস্থার এই বহুবিক্রিত মোটরসাইকেল মডেল...

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ২৭, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস