‘হোম’-এ নয়, ‘রোম’-এই গেল ইউরো কাপ!

0

ইতালি ১ (বোনুচ্চি) ইংল্যান্ড ১ (লিউক শ)

পেনাল্টিতে ইতালি ৩ ইংল্যান্ড ২

Shyamsundar

খবরঅনলাইন ডেস্ক: “কাপ ‘হোম’-এ যাবে না কি ‘রোম’-এ চলে যাবে?” ইংল্যান্ড বনাম ইতালির ইউরো ফাইনালকে ঘিরে এমনই রসিকতায় মেতেছিলেন ফুটবল-ভক্তরা। কিন্তু ইংল্যান্ড পারল না ইউরো জিততে, রবিবার রুদ্ধশ্বাস ভাবে টাইব্রেকারে গ্যারেথ সাউথগেটের ছেলেদের হারিয়ে দ্বিতীয় বারের জন্য ইউরোপসেরা হল আজ্জুরিরা।

ইতালির কিংবদন্তি জিয়ানলুইগি বুঁফোর ধারা বজায় রাখলেন জিয়ানলুইগি ডোনারুমা। টাইব্রেকারে তাঁর অসাধারণ দু’টো ‘সেভ’ ইতালিকে ইউরোপসেরা করতে সাহায্য করল।

শুরুতেই গোল ইংল্যান্ডের

রবিবার দর্শকে ভরা ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই গোল করে দেয় ইংল্যান্ড। মাত্র দু’ মিনিটেই এগিয়ে যায় ব্রিটিশবাহিনী। ইংল্যান্ডের আক্রমণই শুরু হয়েছিল লিউক শ-কে দিয়ে। সেখান থেকে বল যায় ডান দিকে থাকা কিয়েরান ট্রিপিয়ারের কাছে। ট্রিপিয়ারের বক্সের মধ্যে ক্রস ভাসানোর সময় সম্পূর্ণ অরক্ষিত অবস্থায় ছিলেন শ। চলতি বলেই বাঁ পায়ের জোরালো শটে ডোনারুমাকে পরাস্ত করেন।

ইউরো কাপ নিয়ে ইতালির কোচ রোর্বারো মানচিনি।

কিন্তু ইতালির ডিফেন্সে ফাঁক গোটা ম্যাচে আর দেখাই যায়নি। কারণ নিজেরা প্রথম গোল করতে না পারলেও সে ভাবে ইংল্যান্ডকে আক্রমণেই উঠতে দিল না আজ্জুরিরা। উলটো দিকে, ভাগ্য ভালো না থাকলেও একের পর এক আক্রমণ তুলে আনছিল ইতালি।

৬৭ মিনিটে গোল শোধ

দ্বিতীয়ার্ধেও বজায় ছিল তাদের আধিপত্য। আক্রমণের ঝাঁজ বাড়াতে চিরো ইমমোবিলেকে কিছুক্ষণ পরে তুলে নেন ইতালির কোচ রবের্তো মানচিনি। ডমেনিকো বেরার্দি এবং ব্রায়ান ক্রিস্তান্তেকে নামান। তার ফলও পায় ইটালি।

৬৭ মিনিটে সমতা ফেরান লিয়োনার্দো বোনুচ্চি। এর পর দু’ দলই সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। নির্ধারিত ৯০ মিনিটের পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও গোল হয়নি।

খেলা এ বার গড়ায় টাইব্রেকারে। তবে এই টাইব্রেকারে গোল করার থেকে গোল মিসের ব্যাপারটাই যেন বেশি চোখে পড়ছিল। মোট ১০টা শটের মধ্যে ৫টাই মিস হয়ে গেল। এর মধ্যে দু’ দলের গোলকিপার বাঁচালেন চারটে।

ইতালির হয়ে পেনাল্টি মিস করেন আন্দ্রেয়া বেলোত্তি এবং জর্জিনহো। দু’ জনের শটই অসাধারণ দক্ষতায় বাঁচিয়ে দেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। অন্য দিকে, ইংল্যান্ডের মার্কাশ রাশফোর্ড নিজের পেনাল্টি শটটা বাইরে মেরেছিলেন। এ ছাড়া অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে কলকাতায় খেলে যাওয়া জেডোন স্যাঞ্চো এবং বুকায়ো সাকার শট বাঁচিয়ে ইতালিকে জিতিয়ে দেন ডোনারুমা।

আরও পড়তে পারেন ছ’ বার উইম্বলডন জিতে ফেডেরার ও নাদালকে ছুঁয়ে ফেললেন জোকোভিচ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন