ঐতিহাসিক জয় নর্থ ম্যাসেডোনিয়ার, কাতার বিশ্বকাপ ফুটবল থেকে ছিটকে গেল ইতালি  

0
নর্থ ম্যাসেডোনিয়ার গোল। ছবি twitter থেকে নেওয়া।

প্যালেরমো (ইতালি):  পর পর দু’ বার বিশ্বকাপ ফুটবলের মূল পর্বে যেতে পারল না ইতালি। ইউরো চ্যাম্পিয়ন ইতালি বিশ্বকাপ ফুটবলের প্লেঅফ সেমিফাইনালে হেরে গেল নর্থ ম্যাসেডোনিয়ার কাছে।

১৯৫৮ সাল থেকে বিশ্বকাপের মূল পর্বে খেলে আসছিল ইতালি। প্রথম বার তারা মূল পর্বে যেতে ব্যর্থ হয় ১৯১৮ সালে। চার বছর পর কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপেও দেখা যাবে না ইতালিকে

বৃহস্পতিবার প্যালেরমোয় নিজেদের ঘরের মাঠে ০-১ গোলে ইতালি হেরে গেল নর্থ ম্যাসেডোনিয়ার কাছে। ৯০ মিনিট ধরে টানা আক্রমণ চালিয়েও ইতালি গোল করতে ব্যর্থ হয়। নর্থ ম্যাসেডোনিয়ার শক্তিশালী রক্ষণের সামনে পড়ে তারা গোলের মুখ খুলতে পারেনি।

অতিরিক্ত সময়ের দু’ মিনিটে নর্থ ম্যাসেডোনিয়ার আলেকসান্ডার ত্রাজকোভস্কি জয়সূচক গোলটি করেন। প্যালেরমোরই প্রাক্তন ফুটবলার আলেকসান্ডার। তাঁর গোলের সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ে নর্থ ম্যাসেডোনিয়ার ফুটবলার, কর্মকর্তা এবং সমর্থকরা।

ম্যাচে ইতালির আধিপত্য কেমন ছিল তা একটি পরিসংখ্যান দেখলেই বোঝা যায়। রোবার্তো মানসিনির ইতালি ৩২টি শট নিয়েছিল নর্থ ম্যাসেডোনিয়ার গোল লক্ষ্য করে। উলটো দিকে নর্থ ম্যাসেডোনিয়া নিয়েছিল মাত্র ৪টি শট।

ফিফা র‍্যাঙ্কিং-এ ইতালির থেকে ৬০ ধাপ নীচে থাকা নর্থ ম্যাসেডোনিয়া প্লেঅফ ফাইনালে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিরুদ্ধে।

“এটা একটা বিশাল হতাশা, কষ্ট হচ্ছে, ভীষণ কষ্ট হচ্ছে”, ম্যাচের পরে রাই স্পোর্টকে বলেন ইতালির মিড ফিল্ডার জরজিনহো।  

জরজিনহো বলেন, “আমরা কত সুযোগ সৃষ্টি করেছি, আধিপত্য রেখে খেলেছি। কিন্তু ফিনিশ করতে পারিনি। নির্দিষ্ট কাউকে দোষারোপ করা যায় না, কিন্তু এটাই বাস্তব। আমরা কেন এটা করতে পারলাম না, জানি না। এর মধ্যে তো আমিও ছিলাম। এটা ভাবতেই কেমন কষ্ট হচ্ছে।”

আরও পড়তে পারেন

দ্রুততম ৮ হাজার রান করার রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ

সিএসকে-র অধিনায়কত্ব রবীন্দ্র জাডেজার হাতে তুলে দিলেন এম এস ধোনি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন