Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: ৯৮ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে ড্র, শেষ ১৬-য় গেল...

ইউরো কাপ ২০২৪: ৯৮ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে ড্র, শেষ ১৬-য় গেল ইতালি

প্রকাশিত

ক্রোয়েশিয়া: ১ (লুকা মদ্রিচ) ইতালি: ১ (মাতিয়া জাকাগনি)

খবর অনলাইন ডেস্ক: দুর্ভাগ্য ক্রোয়েশিয়ার। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে সমতা এনে এবারের ইউরো কাপে শেষ ১৬-য় চলে গেল ইতালি। ম্যাচের ওপর আগাগোড়া আধিপত্য রেখেও আসল কাজটা হল না ক্রোয়েশিয়ার। ম্যাচ ড্র হয়ে গেল ১-১ গোলে।

ইউরো কাপের গ্রুপ ‘বি’ থেকে দ্বিতীয় হয়ে শেষ ১৬-য় গেল ইতালি। ৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। গ্রুপে শীর্ষ স্থান স্পেনে। তারা আলবানিয়াকে ১-০ গোলে হারিয়ে ৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের ১ নম্বর দল হিসাবে শেষ ১৬-য় গেল। ৩ ম্যাচ থেকে ক্রোয়েশিয়ার সংগ্রহ মাত্র ২ পয়েন্ট। সুতরাং গ্রুপের তৃতীয় দল হিসাবে শেষ ১৬-য় যাওয়ার সম্ভাবনা খুবই কম তাদের।     

ইউরোয় লুকা মদ্রিচের রেকর্ড

তবে এই ম্যাচে একটা উল্লেখযোগ্য ঘটনা হল লুকা মদ্রিচের রেকর্ড। ইউরো কাপে সবচেয়ে বয়স্ক গোলদাতা হয়ে রেকর্ড করলেন লুকা মদ্রিচ। ৩৮ বছর বয়সি লুকা কিংবদন্তি ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর চেয়ে কয়েক মাসের ছোটো। কিন্তু এই ইউরোতে রোনাল্ডো এখনও গোল করতে পারেননি। তাই আপাতত সবচেয়ে বয়স্ক গোলদাতা হিসাবে রেকর্ড থাকল লুকার। কিন্তু এই ইউরোতে ভেঙে যেতে পারে লুকার এই রেকর্ড। কারণ পর্তুগাল চলে গিয়েছে শেষ ১৬-য়। লুকার এই রেকর্ড ভেঙে দেওয়ার সুযোগ রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর।

প্রথমার্ধ গোলশূন্য  

ভারতীয় সময় সোমবার মধ্যরাতে ডুসেলডর্ফ আরেনায় আয়োজিত ম্যাচে গোড়া থেকেই বলের দখলদারি ছিল ক্রোয়েশিয়ার। তারা উঠে আসছিল আক্রমণে। ইতালি ব্যস্ত ছিল পাঁচজনকে নিয়ে ডিফেন্সে। ৭ মিনিটের মাথায় প্রথম আক্রমণে উঠে আসে ইতালি। ম্যাচের ২৭ মিনিটের মাথায় ইতালির গোল করার চেষ্টা ব্যর্থ করেন ক্রোয়েশিয়ার গোলকিপার লিভাকোভিচ। ইতালি কর্নার পেয়েছিল। কর্নার কিক চলে যায় বক্সের বাইরে থাকা বারেল্লার কাছে। বারেল্লা ক্রস বাড়ান। সেই ক্রসে মাথা ছোঁয়ান বাস্তোনি। সেই হেড দারুণ ভাবে বাঁচিয়ে দেন লিভাকোভিচ।

৩ মিনিট পরেই গোল করার সুযোগ আসে ক্রোয়েশিয়ার কাছে। ইতালির ডিফেন্স চিরে বল পাঠানো হয় বক্সে থাকা লুকার কাছে। লুকা ডান দিক দিয়ে নিচু ক্রস বাড়ান। ইতালির গোলে ঢোকার মুকে বাঁচিয়ে দেন পেলেগ্রিনি। প্রথমার্ধে ম্যাচ গোলশূন্য থাকে।

দ্বিতীয়ার্ধের শেষ মুহূর্তে গোল শোধ

দ্বিতীয়ার্ধেও ম্যাচের শুরু থেকে বলের দখলদারি থাকে ক্রোয়েশিয়ার। ৫২ মিনিটে তারা পেনাল্টি পায়। ক্রোয়েশিয়ার ক্রামারিচের শট বাঁচাতে গিয়ে হাতে লাগিয়ে ফেলেন ইতালির ফ্রাত্তেসি। ‘ভার’-এর পরীক্ষায় পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। কিন্তু লুকার শট বাঁচিয়ে দেন ইতালির গোলকিপার দোন্নারুম্মা।

মিনিটখানেক পরেই নিজের ভুলের প্রায়শ্চিত্ত করেন লুকা। দোন্নারুম্মা পেনাল্টি সেভ করার পর ক্রোয়েশিয়ার কাছে বল আসে। বক্সে থাকা আন্তে বুদিমির যে শট নেন তা আবার বাঁচিয়ে দেন দোন্নারুম্মা। কাছেই ছিলেন লুকা। বল তাঁর কাছে আসতেই একেবারে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গোল করেন তিনি। ক্রোয়েশিয়া এগিয়ে যায় ১-০ গোলে।

তার পর সমানে সমানে খেলা চলতে থাকে। ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। একেবারে শেষ মুহূর্তে গোল করে ক্রোয়েশিয়ার আশাভঙ্গ করে ইতালি। অতিরিক্ত সময়ের ৮ মিনিটে গোল শোধ করে দেয় তারা। কালাফিওরির কাছ থেকে বল পেয়ে মাতিয়া জাকাগনি যে শট নেন তা ক্রোয়েশিয়ার গোলকিপারকে পরাস্ত করে গোলে ঢুকে যায়। আসল কাজটি শেষ পর্যন্ত করে ফেলে ইতালি।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: স্কটল্যান্ডকে হারিয়ে শেষ ১৬-য় যাওয়ার আশা জিইয়ে রাখল হাঙ্গেরি    

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

কলকাতা ফুটবল লিগ: কলকাতা পুলিশকে আধ ডজন গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল: ৬ (সায়ন, বিষ্ণু, শ্যামল, জেসিন ২, আমন) ...

কোপা আমেরিকা ২০২৪: অতিরিক্ত সময়ের গোলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা, ইতিহাস সৃষ্টি করলেন মেসি

আর্জেন্তিনা: ১ (লাউতারো মার্তিনেজ) কোলোম্বিয়া: ০ খবর অনলাইন ডেস্ক:...

ইউরো কাপ ২০২৪: ইংল্যান্ড ২-১ গোলে পরাজিত, চারবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস সৃষ্টি করল স্পেন  

স্পেন: ২ (নিকো উইলিয়ামস, মিকেল ওয়ারজাবাল) ইংল্যান্ড: ১ (কোলে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস