Connect with us

ফুটবল

ইউরোপের সব বড়ো ক্লাবের নজর এই বিস্ময় বালকের দিকে!

fmg

ওয়েবডেস্ক: ইতিমধ্যেই চলতি মরশুমের দ্বিতীয় দলবদলের সময়সীমা শেষ হয়ে গিয়েছে। ফের নতুন মরসুমে দলবদলের লড়াইয়ে নামবে ইউরোপের হেভিওয়েট ক্লাবগুলি। তবে এখন থেকেই খেলোয়াড়দের তালিকা কিন্তু করতে শুরু করে দিয়েছে তারা। আর সেই তালিকায় ইউরোপের প্রায় সব হেভিওয়েটের নজরেই রয়েছে পর্তুগালের তরুণ ফুটবলার জোয়াও ফেলিক্স। কে এই ফেলিক্স?

পর্তুগালের অন্যতম ঐতিহ্যপূর্ণ ফুটবল ক্লাব বেনফিকার ফুটবলার তিনি। আগামী দিনের তারকা বলা হচ্ছে তাঁকে। ১৯ বছর বয়সি এই ফুটবলার চলতি মরশুমে ৯টি লিগের ম্যাচে চারটি গোল এবং একটি অ্যাসিস্ট করেছেন। গত কয়েক বছর রীতিমতো দাপিয়ে খেলছেন বেনফিকা জার্সিতে। ২০১৫ সালে প্যাডরোনেস থেকে বেনফিকায় যোগ দেন তিনি। তার আগে ৬ বছর পর্তুগালের আরেক জনপ্রিয় দল পোর্তোর ফুটবলার ছিলেন তিনি। তাঁর প্রাইমারি পজেশন দ্বিতীয় স্ট্রাইকার। তবে অ্যাটাকিং মিডফিল্ডার এবং উইঙ্গার হিসাবেও খেলতে পারেন।

felix

বেনফিকা জার্সিতে জোয়াও ফেলিক্স

ব্রাজিলিয়ান ফিলিপ কুতিনহোর খেলার সঙ্গে তাঁর অনেকটা মিল রয়েছে। খুব স্কিলফুল এবং টেকনিকালই খুব ভালো। রেয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ তাঁকে নিজেদের রেডারে রেখেছে। অনেকে তাঁকে নতুন ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো’ তকমা দিচ্ছে।

সবচেয়ে তরুণ ফুটবলার হিসাবে লিসবন ডার্বিতে গোল রয়েছে তাঁর। খেলোয়াড়ের খুব কাছের সুত্র মারফত ইএসপিএনকে জানানো হয়েছে, তাঁকে রেডারে রেখেছে মাদ্রিদ। তবে তারা ছাড়াও, জুভেন্তাস, এসি মিলান, বার্সেলোনা, বরুশিয়া ডর্টমুন্ডও স্কাউট পাঠিয়ে তাঁকে নজরে রেখেছে। তাঁর রিলিজ ক্লজ রাখা হয়েছে ১২ কোটি পাউন্ড।

টুটোস্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, “মিডিয়াতে তুলনা নিয়ে কোনো নম্বর নিয়ে আমি ভয় পাইনা। আমি পেশাদারি ফুটবলার। আমার বাবা অ্যাথলেটিক্স কোচ ছিলেন। এবং আমার সম্বন্ধে ভালো মতনই জানেন। তারপর আমার কাছে বিশ্বের সেরা এজেন্ট আছে। জর্জ মেন্দেস। পর্তুগালের সব সেরা ফুটবলাররা বিশ্বের সেরা লিগ গুলিতে খেলেছেন। আমিও তাই চাই”।

তিনি আরও বলেন, “আমি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে খেলতে চাই। কারণ ও সবচেয়ে সেরা ফুটবলার। একটা আইকন। বিশ্বের আইকন। সবার কাছে উদাহরণ। ওঁর মতো দুর্দান্ত ফুটবলারের সঙ্গে খেলতে পারলে, আমি নিজেকে আরও তৈরি করতে পারবো”।

ফুটবল

‘অভিশপ্ত’ ২০২০-তেই শাপমুক্তি, তিন দশক পর ইপিএল সেরা লিভারপুল

খবরঅনলাইন ডেস্ক: একেই বোধহয় বলে ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ।’ করোনাভাইরাসের (Coronavirus) বাড়বাড়ন্তের জন্য গোটা বিশ্বের কাছে যখন ২০২০ সালটা ‘অভিশপ্ত’, সেই বছরেই ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে তিরিশ বছরের খরা কাটাল লিভারপুল (Liverpool)।

শেষ বার ১৯৯০ সালে খেতাব জিতেছিল লিভারপুল। এ বার সাত ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে গেল মহম্মদ সালাহদের (Mohammad Salah) দল। বৃহস্পতিবার ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে চেলসি হারানোর পরেই লিভারপুলের ইপিএল (English Premier League) জয় নিশ্চিত হয়ে যায়।

ক্রিশ্চিয়ান পুলিসিচ আর উইলিয়ানের গোলে সিটিকে হারায় চেলসি। অন্য দিকে সিটির হয়ে একমাত্র গোলটি করেন কেভিন দ্য ব্রুইন।

বুধবার ক্রিস্টাল প্যালেসকে অ্যানফিল্ডে ৪-০ হারানোর পরেই ইপিএল খেতাব লিভারপুলের কার্যত মুঠোয় চলে এসেছিল।

সালাহদের জার্মান গুরু য়ুর্গেন ক্লপ আপশোশ করছেন, এমন ঐতিহাসিক সন্ধিক্ষণ ক্লাব সমর্থকেরা স্টেডিয়ামে বসে প্রত্যক্ষ করতে পারছেন না বলে! তিনি বলেছেন, ‘‘একবার ভেবে দেখুন, এই জয়টা অ্যানফিল্ডের ভর্তি গ্যালারির সামনে ঘটলে কী হত! লিভারপুল সমর্থকদের জন্য খারাপই লাগছে।’’

Continue Reading

ফুটবল

এ বার বল গড়াল ইংলিশ প্রিমিয়ার লিগের, শুরুতেই আর্সেনালকে ওড়াল ম্যানচেস্টার সিটি

খবরঅনলাইন ডেস্ক: একে একে স্বাভাবিক হচ্ছে ইউরোপের (Europe) ঘরোয়া ফুটবল লিগগুলি। জার্মানির বুন্দেশলিগা, স্পেনের লা লিগা, ইতালির কোপা ইতালিয়ার পর এ বার বল গড়াল ইংলিশ প্রিমিয়ার লিগের (English Premier League)। পুনরায় সূচনার প্রথম দিনেই আর্সেনালকে ৩-০ গোলে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি।

তবে দিনের প্রথম ম্যাচটি ছিল অ্যাস্টন ভিলা আর শেফিল্ড ইউনাইটেডের মধ্যে। দু’টি ম্যাচেই যে ঘটনাটি সবার নজর কাড়ে সেটা হল জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ।

ফুটবলাররা নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে খেলতে নামেন। ম্যাচ শুরুর আগে ফ্লয়েড হত্যার প্রতিবাদে আর কোভিড ১৯-এ মৃত মানুষদের স্মরণে দু’মিনিট নীরবতা পালন করা হয়।

ম্যানচেস্টার সিটির ম্যানেজার পেপ গার্দিওলা (Pep Guardiola) বলেন, “শ্বেতাঙ্গরা কৃষ্ণাঙ্গদের কী ভাবে অত্যাচার করেছে, সেটা ভেবেই লজ্জা লাগছে।”

রুদ্ধদ্বার স্টেডিয়াম, অর্থাৎ ফাঁকা গ্যালারির সামনে খেলতে হচ্ছিল বলে ফুটবলারদের কিছুটা মানিয়ে নিতে অসুবিধা হচ্ছিল। কিন্তু ধীরে ধীরে সেটাও মানিয়ে নেওয়া যাবে।

সিটির হয়ে এই ম্যাচে গোল করেন রহিম স্টার্লিং, কেভিন ডে ব্রুইন আর ফিল ফোডেন। এই জয়ের ফলে গ্রুপ শীর্ষে থাকা লিভারপুলের থেকে নিজেদের ব্যবধান ২২ পয়েন্টে কমিয়ে এনেছে সিটি। তবে এখনও লিগ জয়ের পথে অনেকটাই এগিয়ে রয়েছে লিভারপুল।

Continue Reading

ফুটবল

টানা অষ্টম বার বুন্দেশলিগা খেতাব জিতল বায়ার্ন মিউনিখ

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্ক কাটিয়ে মিউনিখে (Munich) এখন বিজয়োৎসব। কারণ টানা অষ্টম বার বুন্দেশলিগার (Bundesliga) খেতাব জিতে নিল বায়ার্ন মিউনিখ (Bayern Munich)।

মঙ্গলবার রাতে রবার্ট লোওয়ানডোস্কির (Robert Lowandoski) গোলে ওয়ার্ডারকে হারিয়ে টানা অষ্টম বারের জন্য এই খেতাব নিশ্চিত করে জার্মানির (Germany) সব থেকে শক্তিশালী দলটি। এখনও তিনটে ম্যাচ বায়ার্নের বাকি রয়েছে এই লিগে। কিন্তু পয়েন্ট টেবিলের যা স্থিতি তাতে বুন্দেশলিগার খেতাব অন্য কোনো দল পাচ্ছে না।

তবে বুন্দেশলিগা ছাড়া আরও দু’টো লিগ জয়ের সম্ভাবনাও এ বার রয়েছে বায়ার্নের। আগামী ৪ জুলাই জার্মান কাপ ফাইনালে লেভেরকুসেনের মুখোমুখি হবে তারা। অন্য দিকে স্থগিত হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম দফায় চেলসির বিরুদ্ধে ৩-০ গোলে এগিয়ে রয়েছে তারা।

ফলে এই মরশুমে ‘ট্রেবেল’ জয়ের সম্ভাবনা রয়েছে বায়ার্নের।

উল্লেখ্য, করোনাভাইরাস আর লকডাউনের কারণে প্রায় দু’ মাস বন্ধ ছিল বুন্দেশলিগা। গত মাসে ফের শুরু হয় এই লিগ। ইউরোপের যে সমস্ত লিগ এই ভাইরাসের কারণে বন্ধ ছিল, তাদের মধ্যে সব থেকে প্রথমে শুরু হয় এই বুন্দেশলিগাই।

নতুন ভাবে লিগ শুরু হলেও তাদের ফর্মে যে কোনো প্রভাবই পড়েনি, সেটাই বুঝিয়ে দিল মায়ার্ন মিউনিখ।

Continue Reading
Advertisement
শিল্প-বাণিজ্য29 mins ago

কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করেছে কগনিজ্যান্ট, অভিযোগ ইউনিয়নের

কেনাকাটা31 mins ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

দেশ1 hour ago

নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে ওড়িশায় মৃত কমপক্ষে চার মাওবাদী

ক্রিকেট3 hours ago

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

modi and trump
বিদেশ4 hours ago

‘ভারতকে ভালোবাসে আমেরিকা’, স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বিনিময়ে ডোনাল্ড ট্রাম্প

শিক্ষা ও কেরিয়ার5 hours ago

সিবিএসই ২০২০: ফলাফল বেরোলে কী ভাবে মার্কশিট এবং সার্টিফিকেট পাওয়া যাবে?

দেশ5 hours ago

উত্তরপ্রদেশে ৮ পুলিশ হত্যা: ‘ভেতরের’ ভূমিকা নিয়ে পুলিশের তদন্ত, স্টেশন অফিসার সাসপেন্ড

দেশ5 hours ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

কেনাকাটা

কেনাকাটা31 mins ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা5 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা7 days ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

কেনাকাটা1 week ago

১০টি ওয়াশেবল মাস্ক দেখে নিন

খবর অনলাইন ডেস্ক : বাইরে বেরোচ্ছেন। মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে তিন স্তর বিশিষ্ট মাস্ক...

নজরে