Connect with us

ফুটবল

১৩ জুন মাঠে ফিরছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো?

ronaldo600

খবর অনলাইনডেস্ক: সব কিছু ঠিকঠাক চললে হয়তো ১৩ জুন তাঁদের প্রিয় তারকাকে মাঠে দেখতে পারবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-ভক্তরা।

বুন্দেশলিগার মডেল অনুকরণ করে প্রত্যাবর্তন ছক কষছে ইতালীয় ফুটবল ফেডারেশন। ২০ জুন পুনরায় শুরু হওয়ার কথা ইতালির ঘরোয়া লিগ সিরি এ (Serie A)। কিন্তু তার এক সপ্তাহ আগেই কোপা ইতালিয়ার সেমিফাইনালের ফিরতি পর্বের ম্যাচগুলো হবে।

সেখানেই মুখোমুখি হবে রোনাল্ডোর (Christiano Ronaldo) জুভেন্তাস (Juventus) ও এসি মিলান (AC Milan)। অন্য ম্যাচের দুই প্রতিদ্বন্দ্বী নাপোলি ও ইন্টার মিলান। ফলে সিরি এ ফেরার এক সপ্তাহ আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে জুভেন্তাস জার্সিতে ফের মাঠে নামতে দেখা যাবে।

কোপা ইতালিয়ার ফাইনাল হবে ১৭ জুন। তার দিন তিনেক পরেই শুরু হয়ে যাবে সিরি এ। ইতালির ক্রীড়ামন্ত্রী ভিনচেঞ্জো স্পোদাফোরো জানিয়েছেন, ‘‘বৈঠকে প্রায় সবাই একমত যে লিগ ফের শুরু করতে কোনো অসুবিধা নেই। ইতালি ধীরে ধীরে বিপর্যয় কাটিয়ে উঠছে। এখনই সঠিক সময় ফের ফুটবলকে ফিরিয়ে আনার।’’

তবে সিরি এ ফের শুরু করার পরিকল্পনা নিয়ে এগোলেও ইতালির ক্রীড়ামন্ত্রী পরিষ্কার জানিয়ে দিয়েছেন প্রতি সপ্তাহে ফুটবলারদের করোনা পরীক্ষা করানো হবে। দর্শকশূন্য মাঠেই খেলতে হবে ফুটবলারদের। বুন্দেশলিগার মতো দূরত্ব বিধি মেনেই খেলতে হবে সিরি এ-তেও।

ফলে কোনো নির্দিষ্ট পজিশনে জটলা করা যাবে না। আবার ম্যাচের আগে রেফারিদেরও করোনা পরীক্ষা হবে। ম্যাচ বলটাও স্যানিটাইজ করা হবে। গোল করার পর কোনো ফুটবলার সতীর্থকে জড়িয়ে ধরতে পারবেন না। আবার মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড। সব মিলিয়ে করোনা-পরবর্তী বিশ্বে সম্পূর্ণ নতুন ভাবে ফিরতে চলেছে ফুটবল।

ফুটবল

কোভিড-পরিস্থিতিতে আসন্ন আই লিগের সব ম্যাচই কলকাতায় করার ভাবনা

এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

football2

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন আই লিগের (I League) সব ম্যাচই কলকাতায় আয়োজিত হতে পারে। এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

কিছু দিন আগেই জানা গিয়েছে যে আইএসএলের (ISL) সব ম্যাচ এ বার গোয়ায় হতে পারে, রুদ্ধদ্বার স্টেডিয়ামে। সেই মতো আই-লিগটাকে পুরোপুরি কলকাতায় সরিয়ে নিয়ে আসা হতে পারে।

এ বার নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু হবে আইএসএল। একই সময়ে শুরু হওয়ার কথা আই লিগের। তাই নভেম্বরের শেষ সপ্তাহ থেকে ভারতীয় ফুটবল ব্যস্ত থাকবে গোয়া আর কলকাতায়।

কলকাতাকে ঘিরে আই লিগের জন্য মোটামুটি ভাবে যে পরিকল্পনা করা হয়েছে তাতে সব ক্লাবকেই প্রতিযোগিতা শুরুর ১৫ দিন আগেই কলকাতায় নিয়ে আসা হবে। ঠিক হয়েছে, ম্যাচের ১৫ দিন আগে দলগুলিকে কলকাতায় এনে ফুটবলারদের কোয়ারান্টাইনে রাখা হবে। ম্যাচের আগে কোভিড টেস্ট করা হবে সব ফুটবলারের।

যে হেতু একটি জায়গায় থেকেই আই লিগের সব ম্যাচ খেলতে হবে, তাই আশা করা যাচ্ছে ১০০ দিনের মধ্যেই আই লিগ শেষ করতে পারবে ফেডারেশন।

আই লিগ চলাকালীন ১০০ দিন কিছুতেই হোটেলের বাইরে যেতে পারবেন না ফুটবলাররা। প্রতিযোগিতার মাঝে মাঝেই ফের কোভিড টেস্ট হবে ফুটবলারদের। আই লিগের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার পরেই আই লিগের জন্য কলকাতার বিভিন্ন হোটেল বুক করা শুরু করে দেবে ফেডারেশন।

Continue Reading

ফুটবল

‘ডাবল’ করে থিয়েরি অঁরির মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি

লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

খবরঅনলাইন ডেস্ক: লা লিগার (La Liga) এ বছরের মরশুমে ‘ডাবল’ করলেন তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)। শনিবারের ম্যাচে বার্সেলোনার (Barcelona) হয়ে গোল করিয়ে নিজের মুকুটে ‘জোড়া পালকের’ সম্মান অর্জন করলেন।

মেসির এই অভাবনীয় সাফল্যকে যিনি বাস্তবায়িত করলেন তিনি হলেন আর্তুরো বিদাল (Arturo Vidal)। প্রতিপক্ষের পেনাল্টি এলাকার বাইরে থেকে নেওয়া মেসির একটা ছোট্ট গড়ানে শটকে কাজে লাগিয়ে বল রেয়াল বায়াদোলিদ-এর (Real Valladolid) জালে বল ঢোকান বিদাল। সেই গোলের সূত্রেই বার্সা ১-০ গোলে জয় পায়। ফলে বার্সার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল হল।

এই গোলের পরেই মেসির মুকুটে ‘জোড়া পালক’ – লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

একুশ শতকে স্পেনের ফুটবল লিগে এই সম্মান আর কেউ অর্জন করতে পারেননি। আর ইউরোপের পাঁচটি শীর্ষ স্থানীয় লিগে এই কৃতিত্ব আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন থিয়েরি অঁরি (Thierry Henry)। ২০০২-০৩ মরশুমে ইপিএল-এ (EPL, English Premier League) আর্সেনাল-এর (Arsenal) হয়ে ২৪টা গোল করেছিলেন এবং ২০টা গোল সৃষ্টি করেছিলেন।

তবে লা লিগার এক মরশুমে ২০টা গোল সৃষ্টি করার কৃতিত্ব মেসির আগে আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন তাঁরই প্রাক্তন সতীর্থ জাভি (Xavi)। জাভি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ২০০৮-০৯ মরশুমে।        

Continue Reading

ফুটবল

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন মরশুমে ‘এটিকে মোহনবাগান’ (ATK Mohunbagan) নাম নিয়েই খেলতে চলেছে দল। শুক্রবার মোহনবাগান এটিকের কর্তাদের মধ্যে আলোচনার পর এমন সিদ্ধান্ত হয়ে গেল।

এ দিন প্রকাশ্যে এল ক্লাবের নতুন লোগোও। আগের মতো এ বারও লোগোয় পালতোলা নৌকাই থাকছে। তবে সেই লোগোয় লেখা থাকছে ‘এটিকে মোহনবাগান ফুটবল ক্লাব’। একই সঙ্গে জার্সির রংও সবুজ-মেরুনই থাকছে।

এটিকে মোহনবাগান ডিরেক্টর সৃঞ্জয় বোস ও দেবাশিস দত্ত জানান, ক্লাবের ১৩১ বছরের ইতিহাস এবং মর্যাদা যাতে অক্ষুণ্ণ থাকে, সেই জন্যই দলের জার্সির রঙে বদল আসছে না। এই ব্যাপারে একমত এটিকে কর্তারাও।

এর ফলে আসন্ন মরশুমে রয় কৃষ্ণ-ডেভিড উইলিয়ামসরা সবুজ-মেরুন জার্সি পরেই খেলতে চলেছেন। এতে সমর্থকদের আবেগও একই রকম থাকবে বলে মনে করছেন ক্লাব কর্তারা।

এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন এটিকের সহ-কর্ণধার সৌরভ গঙ্গোপাধ্যায়ও। এটিকে ও মোহনবাগানের গাঁটছড়া বেঁধে নতুন পথ চলাকে স্বাগত জানান তিনি। সৌরভ বলেন, “দুটি ক্লাবের একসঙ্গে হাত মেলানোকে স্যালুট জানাচ্ছি। এটিকে-মোহনবাগান ব্র্যান্ড নামটা একত্রিত ভাবে নতুন ইতিহাস গড়বে।”

এটিকের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা বলেন, “মোহনবাগানে কিংবদন্তিরা খেলে গিয়েছেন। তাঁদের আশীর্বাদ নিয়েই নতুন করে পথচলা। গঙ্গাপারের ক্লাবের ঐতিহ্য অক্ষুণ্ণ রেখেই খেলবে এই দল। এই দলকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলাই আমার স্বপ্ন।”

Continue Reading
Advertisement
football2
ফুটবল5 hours ago

কোভিড-পরিস্থিতিতে আসন্ন আই লিগের সব ম্যাচই কলকাতায় করার ভাবনা

দেশ5 hours ago

বিজেপিতে যাচ্ছি না, বললেন সচিন পায়লট

দেশ5 hours ago

প্রবল বর্ষণে সিকিমে ভয়াল রূপ তিস্তার, হুড়মুড় করে ভেঙে পড়ল প্রাক্তন সাংসদের বাড়ি

উঃ দিনাজপুর5 hours ago

বিজেপি বিধায়কের ঝুলন্ত দেহ উদ্ধার, পরিবারের দাবি খুন

রাজ্য6 hours ago

উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমলেও স্বস্তি দিচ্ছে না আগামী তিন দিনের পূর্বাভাস

দেশ7 hours ago

দেশে করোনায় আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে মৃত্যুহারে উল্লেখযোগ্য পতন

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৭০১, সুস্থ ১৮৮৪৯

বিদেশ7 hours ago

কমদামী ও সহজলভ্য দুই ওষুধের সংমিশ্রণেই কমছে করোনার মারণ ক্ষমতা?

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৭০১, সুস্থ ১৮৮৪৯

দুর্গা পার্বণ2 days ago

আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

ফুটবল3 days ago

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

কলকাতা2 days ago

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

দেশ3 days ago

শারীরিক দুরত্ব ভেঙে মানবিক দায়িত্ব পালন

Shaktikanta Das
দেশ2 days ago

কোভিড-১৯ স্বাস্থ্য এবং অর্থনীতির সামনে শেষ একশো বছরের সব থেকে বড়ো সংকট: আরবিআই গভর্নর

Harsh Vardhan
দেশ3 days ago

করোনা আক্রান্তের সংখ্যায় আমরা উদ্বিগ্ন নই: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

রাজ্য3 days ago

ফের রেকর্ড সংক্রমণ রাজ্যে, তবে কমছে মৃত্যুহার, করোনামুক্ত ঝাড়গ্রাম

কেনাকাটা

কেনাকাটা22 hours ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা6 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা7 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

নজরে