ellyse perry

ওয়েবডেস্ক: ক্রিকেট এবং ফুটবলে সমান পারদর্শী ছিলেন চুণী গোস্বামী। কিন্তু দুর্ভাগ্যবশত আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়ে ওঠেনি চুণীর। এশিয়াডে ফুটবলে সোনা জিতলেও বিশ্বকাপ খেলাও স্বপ্নেই থেকে গিয়েছে তাঁর। আর হয়তো অনেকেই জানেন না, আরেকটি খেলায় সমান পারদর্শী ছিলেন তিনি – টেনিস।

তবে এখানে আমরা এমন একজনকে নিয়ে আলোচনা করব যিনি এক দিকে যেমন চুটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন, তেমনই খেলেছেন ফুটবল বিশ্বকাপেও। ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের একটি ম্যাচে অসামান্য গোল করে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি, তেমনই কিছু দিন আগেই দ্বিশতরানও এসেছে তাঁর ব্যাট থেকে।

তবে তিনি পুরুষ কোনো খেলোয়াড় নন, অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটার এলিজে পেরি।

শনিবারই ইংল্যান্ডে বিরুদ্ধে মহিলাদের অ্যাসেজ টেস্টে দ্বিশতরান করেছেন পেরি। তাঁর অপরাজিত ২১৩ রানের ইনিংসে ভর করে ইংল্যান্ডের ঘাড়ে চেপে বসে অস্ট্রেলিয়া। কিন্তু অনেকেই ভাবতে পারেন, এ আর এমন কী! বিশ্বের সেরা দলের ক্রিকেটার দ্বিশতরান করতেই পারেন। কিন্তু এলিজে পেরি যে অন্যদের থেকে আলাদা। তাঁর বিষয়ে কিছু তথ্য দেওয়া যাক, তা হলেই তাঁর প্রকৃত পরিচয় পাওয়া যাবে।

২০০৬ সালে মাত্র ১৬ বছর বয়সে অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন অলরাউন্ডার পেরি। পুরুষ-মহিলা উভয় ক্রিকেটেই সব থেকে কনিষ্ঠ অভিষেককারী হিসেবে রেকর্ড এখনও পেরির নামে।

ক্রিকেটে অভিষেক করার ঠিক দু’সপ্তাহ পরে অস্ট্রেলিয়ার ফুটবল দলের হয়ে অভিষেক ঘটান পেরি।

২০১০,২০১২ এবং ২০১৪, পর পর তিন বার অস্ট্রেলিয়া ক্রিকেট দলের হয়ে টি-২০ বিশ্বকাপ জেতার নজির রয়েছে পেরির। ২৬৪ রান এবং ১৬টি উইকেট নিয়ে ২০১৫ সালের অ্যাসেজ সিরিজের সেরা প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন পেরি।

২০১৪ থেকে ২০১৬-এর মধ্যে ২৩টি ম্যাচে ১৭টি অর্ধশতরান করেছিলেন তিনি, যে ক্রিকেটে একটা রেকর্ড। এই সব রেকর্ডের কথা মাথায় রেখে গত এপ্রিলে পেরিকে সেরা মহিলা ক্রিকেটারের উপাধি দেয় উইসডেন।

এ বার আসা যাক ফুটবলের কথায়। ২০১১ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সুইডেনের কাছে ৩-১ গোলে হেরে যায় অস্ট্রেলিয়া। কিন্তু সেই ম্যাচে সব থেকে বেশি নজর কেড়েছিলেন পেরি। সেই ম্যাচে করেছিলেন বিশ্বমানের একটি গোল। (দেখে নিন পেরির সেই গোল)।

Ellyse Perry´s goal from quarter-final of the FIFA Women´s World Cup 2011 from Rawal Afzal on Vimeo.

এখন অবশ্য ক্রিকেটই তাঁর ধ্যানজ্ঞান। ফুটবল থেকে তাই সরে এসেছেন পেরি। কিন্তু ক্রিকেট এবং ফুটবলের বাইরে আরও একটা জিনিস করেন পেরি। কমবয়সি মেয়েদের খেলার প্রতি উৎসাহিত করার জন্য শিশু উপন্যাসও লিখেছেন পেরি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here