Connect with us

ফুটবল

‘অভিশপ্ত’ ২০২০-তেই শাপমুক্তি, তিন দশক পর ইপিএল সেরা লিভারপুল

Published

on

খবরঅনলাইন ডেস্ক: একেই বোধহয় বলে ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ।’ করোনাভাইরাসের (Coronavirus) বাড়বাড়ন্তের জন্য গোটা বিশ্বের কাছে যখন ২০২০ সালটা ‘অভিশপ্ত’, সেই বছরেই ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে তিরিশ বছরের খরা কাটাল লিভারপুল (Liverpool)।

শেষ বার ১৯৯০ সালে খেতাব জিতেছিল লিভারপুল। এ বার সাত ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে গেল মহম্মদ সালাহদের (Mohammad Salah) দল। বৃহস্পতিবার ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে চেলসি হারানোর পরেই লিভারপুলের ইপিএল (English Premier League) জয় নিশ্চিত হয়ে যায়।

ক্রিশ্চিয়ান পুলিসিচ আর উইলিয়ানের গোলে সিটিকে হারায় চেলসি। অন্য দিকে সিটির হয়ে একমাত্র গোলটি করেন কেভিন দ্য ব্রুইন।

Loading videos...

বুধবার ক্রিস্টাল প্যালেসকে অ্যানফিল্ডে ৪-০ হারানোর পরেই ইপিএল খেতাব লিভারপুলের কার্যত মুঠোয় চলে এসেছিল।

সালাহদের জার্মান গুরু য়ুর্গেন ক্লপ আপশোশ করছেন, এমন ঐতিহাসিক সন্ধিক্ষণ ক্লাব সমর্থকেরা স্টেডিয়ামে বসে প্রত্যক্ষ করতে পারছেন না বলে! তিনি বলেছেন, ‘‘একবার ভেবে দেখুন, এই জয়টা অ্যানফিল্ডের ভর্তি গ্যালারির সামনে ঘটলে কী হত! লিভারপুল সমর্থকদের জন্য খারাপই লাগছে।’’

ফুটবল

বুয়েনোস আইরেসের বিভিন্ন জায়গায় মারাদোনার ভক্তদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ

Published

on

চলছে জনতা-পুলিশ সংঘর্ষ। ছবি সৌজন্য: বুয়েনোস আইরেস টাইমস

খবরঅনলাইন ডেস্ক: প্রিয় ফুটবলার দিয়েগো মারাদোনাকে (Diego Maradona) শেষ বিদায় জানাতে এসে বেপরোয়া হয়ে উঠছেন তাঁর ভক্তরা। তাঁদের আটকাতে রীতিমতো হিমসিম খাচ্ছে পুলিশ। আর সেই কারণেই বুয়েনোস আইরেসের (Buenos Aires) বিভিন্ন জায়গায় মারাদোনার ভক্তদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বেঁধে যায় বৃহস্পতিবার।

আর্জেন্তিনার প্রেসিডেন্টের ভবন কাসা রোসাদায় (Casa Rosada) শায়িত রয়েছেন মারাদোনা। বৃহস্পতিবার সকাল থেকেই তাঁকে চিরবিদায় জানাতে হাজারে হাজারে ভক্ত আসতে থাকেন। কোভিডের কারণে চূড়ান্ত ভাবে স্বাস্থ্যবিধিও পালন করতে হয়েছে। কোনো ভাবেই মাস্ক ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল না।

এর ফলে সমস্ত প্রক্রিয়াটা হচ্ছিল ধীরগতিতে। তাতেই ধৈর্যের বাঁধ ভেঙে যায় কিংবদন্তির ভক্তদের একাংশের। কাসা রোসাদায় ঢোকার মূল প্রবেশের পথে সংঘর্ষ শুরু হয়ে যায়। এর পর গণ্ডগোল ছড়িয়ে পড়ে বুয়েনোস আইরেস শহরের অন্য প্রান্তেও।

Loading videos...
এই কফিনেই শায়িত রয়েছেন মারাদোনা

শহরের দুই গুরুত্বপূর্ণ রাস্তা আবেনিদা দে মায়ো এবং আভেনিদা ৯ দে খুলিওতে খণ্ডযুদ্ধ শুরু হওয়ার পর শহরের একটা বড়ো অংশকে কার্যত বন্ধ করে দেয় পুলিশ। এ দিকে এরই মধ্যে কাসা রোসাদায় জোর করে ঢোকার চেষ্টা করে এক দল সমর্থন। উপায়ান্তর না দেখে প্রেসিডেন্টের বাসভবনের দরজা বন্ধ করে দেওয়া হয়।

জনতাকে ছত্রভঙ্গ করতে জলকামান পাঠায় পুলিশ শহরের পুলিশ। তবে তা প্রয়োগ করতে হয়নি। এ দিকে আকাশপথে নজরদারি চালায় হেলিকপ্টার। খণ্ডযুদ্ধের ফলে এখনও পর্যন্ত বেশ কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। জনতার ছোড়া পাথরের ঘায়ে আহত হন এক পুলিশকর্মী।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

মারাদোনা – গোল করা আর ভুল করা যাঁর কাছে দু’টোই সমান!

Continue Reading

ফুটবল

পেনাল্টি মিস, কেরলের বিরুদ্ধে জিততেও পারত নর্থইস্ট

বিশ্ব ফুটবলের কিংবদন্তি দিয়েগো মারাদোনার মৃত্যুতে ম্যাচের শুরুতে ১ মিনিট নীরবতা পালন করা হয় এবং তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে দু’ দলের খেলোয়াড়রা কালো ব্যাজ পরে খেলতে নামেন।

Published

on

ম্যাচের একটি মুহূর্ত। ছবি আইএসএল টুইটার থেকে নেওয়া।

কেরল ব্লাস্টার্স ২ (সিডো, হুপার) নর্থইস্ট ইউনাইটেড ২ (আপ্পাইয়া, সিল্লা)

খবরঅনলাইন ডেস্ক: প্রথমার্ধে ২ গোলে এগিয়ে থেকেও জিতল পারল না কেরল ব্লাস্টার্স। বৃহস্পতিবার ব্যাম্বোলিমের জিএমসি স্টেডিয়ামে আয়োজিত এই মরশুমের আইএসএল-এর খেলায় নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে খেলা অমীমাংসিত রাখল কেরল। তবে দ্বিতীয়ার্ধের পেনাল্টি কাজে লাগাতে পারলে নর্থইস্ট জিততেও পারত।   

প্রথম ম্যাচে এটিকে মোহনবাগানের কাছে পরাজয়ের পর এ দিন ১ পয়েন্ট ঘরে তুলল কেরল। ও দিকে প্রথম ম্যাচে মুম্বই এফসি-কে হারানোর পর কেরলের বিরুদ্ধে পরাজয় এড়াতে পেরে ১ পয়েন্ট ঝোলায় ভরল নর্থইস্ট।

Loading videos...

বিশ্ব ফুটবলের কিংবদন্তি দিয়েগো মারাদোনার মৃত্যুতে ম্যাচের শুরুতে ১ মিনিট নীরবতা পালন করা হয় এবং তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে দু’ দলের খেলোয়াড়রা কালো ব্যাজ পরে খেলতে নামেন।

এ দিনের খেলাটা কিন্তু ভালোই শুরু করেছিল কেরল। ৫ মিনিটের মধ্যে এগিয়ে যায় তারা। ডান দিক থেকে নর্থইস্টের বক্সে বল ভাসিয়ে দেন সেইতিয়াসেন সিং। সেই বলে মাথা ছুঁইয়ে প্রতিপক্ষের জালে জড়িয়ে দিতে কোনো ভুল করেননি কেরলের অধিনায়ক সার্গিয়ো সিডোনচা (সিডো)।

মাঝে কিছুটা খেলায় ফেরার চেষ্টা করে নর্থইস্ট। কিন্তু ১৫ মিনিটের মাথায় সিডো আবার গোলের সুযোগ পান। কিন্তু সে যাত্রায় নর্থইস্টকে বাঁচিয়ে দেন শুভাশিস রায় চৌধুরী। ২৩ মিনিটের মাথায় কেরলের ব্রিটিশ প্লেয়ার হুপার দিনের সহজতম সুযোগ নষ্ট করে। গোলকিপারকে একা পেয়ে মাত্র ৬ গজ দূর থেকে ক্রসবারের উপর দিয়ে বল পাঠিয়ে দেন তিনি।

এর পরে পর পর গোলের সুযোগ সৃষ্টি করে নর্থইস্ট, কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। সুযোগ নষ্ট করেন আশুতোষ মেহতা ও ডিলান ফক্স।

প্রথমার্ধের একেবারে শেষে পেনাল্টি পায় কেরল। পেনাল্টি থেকে গোল করতে ভুলচুক করেনি কেরলের গ্যারি হুপার।

২-০ গোলে এগিয়ে থাকা কেরল প্রথম ধাক্কা খায় ম্যাচের ৫১ মিনিটে। গ্যালেগোর কাছ থেকে কেরলের ৬ গজের বক্সে বল পেয়ে যান নর্থইস্টের কেওয়েসি আপ্পাইয়া। দ্বিতীয় বারের চেষ্টায় গোল করেন আপ্পাইয়া।

নর্থইস্টের চাপ বাড়তে থাকে। খেলার ৫৭ মিনিটের মাথায় ব্রিট্টো একটা সুযোগ নষ্ট করেন। ৬৬ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আপ্পাইয়া। ক্রসবারের উপর দিয়ে বল পাঠিয়ে দেন।

খেলা সমানে সমানে চলতে থাকে। শেষ পর্যন্ত ৯০ মিনিটের মাথায় ইদ্রিসা সিল্লা গোল করে ম্যাচে সমতা ফেরান।

খবরঅনলাইনে আরও পড়ুন

ক্রিকেট ও ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই, বাঙালি ক্রীড়াপ্রেমীদের ব্লকবাস্টার শুক্রবার   

Continue Reading

ক্রিকেট

ক্রিকেট ও ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই, বাঙালি ক্রীড়াপ্রেমীদের ব্লকবাস্টার শুক্রবার

ক্রিকেট ভারত-অস্ট্রেলিয়া, ফুটবলে মোহনবাগান-ইস্টবেঙ্গল!

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিডের আতঙ্কে স্তব্ধ হয়ে গিয়েছিল ক্রীড়াজগৎ। মে থেকে ফের খেলাধুলো শুরু হলেও ব্যাপারটা যেন কিছুতেই প্রাণ পাচ্ছিল না। আইপিএলও হল কিন্তু তা-ও বাঙালি ক্রীড়াপ্রেমীদের সে ভাবে চাগাতে পারেনি।

তাদের চাগিয়ে তোলার জন্য এমনই একটা আবহ দরকার ছিল, যা শুক্রবার হতে চলেছে। কলকাতা দুই প্রধান তাদের পুরোনো প্রতিদ্বন্দ্বিতা আবার নতুন করে শুরু করতে চলেছে। দুই দলের নাম নতুন, টুর্নামেন্টও নতুন কিন্তু আবেগ একদমই আগের মতো।

ঠিক যেমন শুক্রবার সকালটাও অন্য রকম ভাবে হাজির হবে ক্রিকেট দুনিয়ায়। সেই মার্চের পর ভারতীয় দলকে ক্রিকেট মাঠে দেখা যায়নি। ফের দেখা যাবে শুক্রবার।

Loading videos...

নব্য স্বাভাবিকতার যুগে নতুন ব্যাপার ঘটতে চলেছে অস্ট্রেলিয়ায়। শুক্রবার সিরিজের প্রথম এক দিনের ম্যাচে ভারত এবং অস্ট্রেলিয়া সিডনিতে মুখোমুখি হচ্ছে। কোভিড-আতঙ্ক কাটিয়ে এই প্রথম মাঠে আগমন ঘটতে চলেছে দর্শকদের।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডের মোট দর্শকধারণ ক্ষমতার ৫০ শতাংশ মাঠে উপস্থিত থাকবেন। স্বাস্থ্যবিধি কড়া ভাবে পালন করতে হবে দর্শকদের, এমনই নির্দেশ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

শুক্রবার ক্রিকেট তো আরও আছে। দুপুরেই সিরিজের প্রথম টি২০ ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ এবং রাতে সিরিজের প্রথম ম্যাচে সাউথ আফ্রিকা এবং ইংল্যান্ডের মধ্যে। কিন্তু সব নজর অস্ট্রেলিয়াতেই থাকবে যে হেতু মাঠে দর্শক ফিরছেন।

অস্ট্রেলিয়ার স্টেডিয়ামে তো দর্শক ফিরছেন, কিন্তু আইএসএলের মাঠে তো সেটা সম্ভব নয়। পরিস্থিতি স্বাভাবিক হতে তো মাঠে দর্শকদের মধ্যে আড়াআড়ি ভাবে ভাগ হয়ে যেত। এক দল সবুজ মেরুন এবং অন্য দল লাল হলুদ জার্সি পরে, ফেট্টি বেঁধে, পতাকা নিয়ে নিজের দলের হয়ে গলা ফাটাত।

আর পরিস্থিতি স্বাভাবিক হলে কী থোড়িই গোয়ায় এই ম্যাচ হত! কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গন তখন উপচে পড়ত মানুষের বাঁধনছাড়া উচ্ছ্বাসে।

কিন্তু যা-ই হোক, দীর্ঘদিন পর মাঠে ফিরছে ভারতীয় ক্রিকেট দল, দীর্ঘদিন পর আবার কলকাতা ডার্বি দেখা যাবে। করোনার আতঙ্ক কাটিয়ে একটু হলেও অন্য দিকে ঘুরবে বাঙালির মনোযোগ। সব মিলিয়ে এক ব্লকব্লাস্টার শুক্রবারের অপেক্ষায় ক্রীড়াপ্রেমী বাঙালিরা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অধিনায়ক হিসেবে দুর্দান্ত এই রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি

Continue Reading
Advertisement
Advertisement

কেনাকাটা

কেনাকাটা1 day ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা3 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা6 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে