Connect with us

ফুটবল

ম্যানইউ-তে সই করতে চলেছেন এই নামী তরুণ ফুটবলার

manu

ওয়েবডেস্ক: শেষ হওয়া মরশুম ভালো যায়নি ম্যানচেষ্টার ইউনাইটেডের। মরশুমের মাঝমাঝি কোচ বদল। একইসঙ্গে ষষ্ঠ স্থানে লিগ শেষ করে আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে নেই তারা। ফলে দলকে নতুনভাবে তৈরি করতে মরিয়া ম্যানেজমেন্ট।

আর নতুন মরশুমে প্রথম ফুটবলার হিসাবে ড্যানিয়েল জেমস অনেকটাই পাকা ম্যানইউ শিবিরে। কে এই জেমস? ওয়েলসের জাতীয় দলের ফুটবলার তিনি। এই মুহূর্তে সোয়ানসির ফুটবলার। ইংল্যান্ডের দ্বিতীয় ডিভিশন ক্লাব।

danieljames600

১৫ মিলিয়ন পাউন্ড সঙ্গে বোনাস হিসাবে আরও তিন মিলিয়ন পাউন্ড দিয়ে জেমসকে দলে নেওয়ার দিকে অনেকটাই এগিয়ে ম্যানইউ।

বিজ্ঞপ্তিতে ম্যানইউ জানিয়েছে, “ড্যানিয়েল ভালোভাবেই মেডিকেল পরীক্ষা শেষ করেছে। এই চুক্তি নিয়ে আরও জানানো হবে যখন আন্তর্জাতিক দলবদলের সময়সীমা আগামী সপ্তাহে খুলে যাবে”।

ফুটবল

‘অভিশপ্ত’ ২০২০-তেই শাপমুক্তি, তিন দশক পর ইপিএল সেরা লিভারপুল

খবরঅনলাইন ডেস্ক: একেই বোধহয় বলে ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ।’ করোনাভাইরাসের (Coronavirus) বাড়বাড়ন্তের জন্য গোটা বিশ্বের কাছে যখন ২০২০ সালটা ‘অভিশপ্ত’, সেই বছরেই ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে তিরিশ বছরের খরা কাটাল লিভারপুল (Liverpool)।

শেষ বার ১৯৯০ সালে খেতাব জিতেছিল লিভারপুল। এ বার সাত ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে গেল মহম্মদ সালাহদের (Mohammad Salah) দল। বৃহস্পতিবার ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে চেলসি হারানোর পরেই লিভারপুলের ইপিএল (English Premier League) জয় নিশ্চিত হয়ে যায়।

ক্রিশ্চিয়ান পুলিসিচ আর উইলিয়ানের গোলে সিটিকে হারায় চেলসি। অন্য দিকে সিটির হয়ে একমাত্র গোলটি করেন কেভিন দ্য ব্রুইন।

বুধবার ক্রিস্টাল প্যালেসকে অ্যানফিল্ডে ৪-০ হারানোর পরেই ইপিএল খেতাব লিভারপুলের কার্যত মুঠোয় চলে এসেছিল।

সালাহদের জার্মান গুরু য়ুর্গেন ক্লপ আপশোশ করছেন, এমন ঐতিহাসিক সন্ধিক্ষণ ক্লাব সমর্থকেরা স্টেডিয়ামে বসে প্রত্যক্ষ করতে পারছেন না বলে! তিনি বলেছেন, ‘‘একবার ভেবে দেখুন, এই জয়টা অ্যানফিল্ডের ভর্তি গ্যালারির সামনে ঘটলে কী হত! লিভারপুল সমর্থকদের জন্য খারাপই লাগছে।’’

Continue Reading

ফুটবল

এ বার বল গড়াল ইংলিশ প্রিমিয়ার লিগের, শুরুতেই আর্সেনালকে ওড়াল ম্যানচেস্টার সিটি

খবরঅনলাইন ডেস্ক: একে একে স্বাভাবিক হচ্ছে ইউরোপের (Europe) ঘরোয়া ফুটবল লিগগুলি। জার্মানির বুন্দেশলিগা, স্পেনের লা লিগা, ইতালির কোপা ইতালিয়ার পর এ বার বল গড়াল ইংলিশ প্রিমিয়ার লিগের (English Premier League)। পুনরায় সূচনার প্রথম দিনেই আর্সেনালকে ৩-০ গোলে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি।

তবে দিনের প্রথম ম্যাচটি ছিল অ্যাস্টন ভিলা আর শেফিল্ড ইউনাইটেডের মধ্যে। দু’টি ম্যাচেই যে ঘটনাটি সবার নজর কাড়ে সেটা হল জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ।

ফুটবলাররা নিজেদের জার্সিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখে খেলতে নামেন। ম্যাচ শুরুর আগে ফ্লয়েড হত্যার প্রতিবাদে আর কোভিড ১৯-এ মৃত মানুষদের স্মরণে দু’মিনিট নীরবতা পালন করা হয়।

ম্যানচেস্টার সিটির ম্যানেজার পেপ গার্দিওলা (Pep Guardiola) বলেন, “শ্বেতাঙ্গরা কৃষ্ণাঙ্গদের কী ভাবে অত্যাচার করেছে, সেটা ভেবেই লজ্জা লাগছে।”

রুদ্ধদ্বার স্টেডিয়াম, অর্থাৎ ফাঁকা গ্যালারির সামনে খেলতে হচ্ছিল বলে ফুটবলারদের কিছুটা মানিয়ে নিতে অসুবিধা হচ্ছিল। কিন্তু ধীরে ধীরে সেটাও মানিয়ে নেওয়া যাবে।

সিটির হয়ে এই ম্যাচে গোল করেন রহিম স্টার্লিং, কেভিন ডে ব্রুইন আর ফিল ফোডেন। এই জয়ের ফলে গ্রুপ শীর্ষে থাকা লিভারপুলের থেকে নিজেদের ব্যবধান ২২ পয়েন্টে কমিয়ে এনেছে সিটি। তবে এখনও লিগ জয়ের পথে অনেকটাই এগিয়ে রয়েছে লিভারপুল।

Continue Reading

ফুটবল

টানা অষ্টম বার বুন্দেশলিগা খেতাব জিতল বায়ার্ন মিউনিখ

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্ক কাটিয়ে মিউনিখে (Munich) এখন বিজয়োৎসব। কারণ টানা অষ্টম বার বুন্দেশলিগার (Bundesliga) খেতাব জিতে নিল বায়ার্ন মিউনিখ (Bayern Munich)।

মঙ্গলবার রাতে রবার্ট লোওয়ানডোস্কির (Robert Lowandoski) গোলে ওয়ার্ডারকে হারিয়ে টানা অষ্টম বারের জন্য এই খেতাব নিশ্চিত করে জার্মানির (Germany) সব থেকে শক্তিশালী দলটি। এখনও তিনটে ম্যাচ বায়ার্নের বাকি রয়েছে এই লিগে। কিন্তু পয়েন্ট টেবিলের যা স্থিতি তাতে বুন্দেশলিগার খেতাব অন্য কোনো দল পাচ্ছে না।

তবে বুন্দেশলিগা ছাড়া আরও দু’টো লিগ জয়ের সম্ভাবনাও এ বার রয়েছে বায়ার্নের। আগামী ৪ জুলাই জার্মান কাপ ফাইনালে লেভেরকুসেনের মুখোমুখি হবে তারা। অন্য দিকে স্থগিত হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম দফায় চেলসির বিরুদ্ধে ৩-০ গোলে এগিয়ে রয়েছে তারা।

ফলে এই মরশুমে ‘ট্রেবেল’ জয়ের সম্ভাবনা রয়েছে বায়ার্নের।

উল্লেখ্য, করোনাভাইরাস আর লকডাউনের কারণে প্রায় দু’ মাস বন্ধ ছিল বুন্দেশলিগা। গত মাসে ফের শুরু হয় এই লিগ। ইউরোপের যে সমস্ত লিগ এই ভাইরাসের কারণে বন্ধ ছিল, তাদের মধ্যে সব থেকে প্রথমে শুরু হয় এই বুন্দেশলিগাই।

নতুন ভাবে লিগ শুরু হলেও তাদের ফর্মে যে কোনো প্রভাবই পড়েনি, সেটাই বুঝিয়ে দিল মায়ার্ন মিউনিখ।

Continue Reading
Advertisement

নজরে