fifa

ওয়েবডেস্ক: আর কয়েক ঘন্টার অপেক্ষা তারপরেই চলতি বছরের ব্যালন ডি’ওর বিজয়ীর নাম জানতে পারবে বিশ্ব ফুটবল। গত দশ বছর এই পুরস্কার সীমাবদ্ধ থেকেছে মেসি এবং রোনাল্ডোর মধ্যে। তবে চলতি বছর চিত্রটা কিছুটা আলাদা। পরিস্থিতি যা তাতে নতুন চ্যাম্পিয়নের কথা প্রায় সবার মুখে। বেশ কিছু সংবাদ মাধ্যমের মতে মদরিচই এই পুরস্কার পাবেন। ইতিমধ্যেই চলতি বছর উয়েফার বর্ষসেরা এবং ফিফার দ্য বেস্ট জিতেছেন তিনি। তবে এই লড়াইয়ে তাঁকে টক্কর দেওয়ার জন্য রয়েছেন ফ্রান্সের বেশ কিছু তারকা খেলোয়াড়। যারা দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন।

ক্লাবের জার্সিতে মেসি লা লিগা এবং নিজের প্রাক্তন ক্লাব রেয়ালের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন রোনাল্ডো। তবে রাশিয়া বিশ্বকাপে তেমন খুব একটা ছাপ রাখতে পারেননি মেসি। রোনাল্ডো অবশ্য দেশকে কোয়ার্টার ফাইনালে নিয়ে গেছিলেন। এই প্রসঙ্গে ফিফা প্রেসিডেন্টের মত, “আপনি ব্যালন ডি’ওর পুরস্কার ফ্রান্সের অর্ধেক দলকে দিতে পারেন, ওদের বিশ্বকাপ পারফরমেন্সের জন্য”।

উল্লেখ্য, এই পুরস্কার সংগঠন করছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। যেখানে সারা বিশ্ব থেকে ১৮০ সাংবাদিক ভোট দেবেন।

লড়াইয়ে গ্রিজম্যান, পোগবা, এমবাপে, কান্তে, লরিসরা সবাই রয়েছেন। তবে এঁদের মধ্যে কোনো একজন একক দক্ষতায় দলকে বিশ্বকাপ এনে দেননি। এনেছেন দলগত ভাবে, আর যার ফলে ব্যালন ডি’ওর পুরস্কারে বাকিদের থেকে কিছুটা এগিয়ে মদরিচ। সারা টুর্নামেন্ট (বিশ্বকাপ) জুড়ে অনবদ্য পারফরমেন্স। যার জেরে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন। দেশকে বিশ্বকাপ ফাইনালে নিয়ে যাওয়া ছাড়াও, রেয়ালের পরপর চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অন্যতম কারিগর তিনি।

শেষ ফরাসি খেলোয়াড় হিসাবে ব্যালন ডি’ওর জিতেছিলেন জিনেদিন জিদান ১৯৯৮।

এ ব্যাপারে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ বলেন, “আমি এই তর্কে যাবনা। আমি ভোট দেব না। আমি আশা করি এটা কোনো ফরাসি খেলোয়াড় হবে। যে-ই জিতবে, সে যোগ্য হিসাবে জিতবে”।

তবে শেষমেশ কে জিতবে তার জন্য আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here