mohunbagan practising in kashmir
কাশ্মীরে মোহনবাগানের অনুশীলন। নিজস্ব চিত্র।

ওয়েবডেস্ক: মাঠের অবস্থান ছ’ হাজার ফুট উচ্চতায়। সেখানে বাতাসের চাপ কেমন? সেই চাপ সহ্য করার জন্য কতটা শারীরিক সক্ষমতা দরকার? লম্বা দৌড়ে কতটা ক্লান্তি আসতে পারে খেলোয়াড়দের? এই সব বোঝার জন্য মোহনবাগানের খেলোয়াড়রা কাশ্মীরের মাঠে ব্যারোমিটার নিয়ে প্র্যাকটিস করলেন। আগামিকাল যে মাঠে খেলা হবে সেখানেই অনুশীলন সারল মোহনবাগান।

কাল আই লিগে ‘রিয়্যাল কাশ্মীর’-এর মুখোমুখি হচ্ছে সবুজমেরুন। এই প্রথম কাশ্মীরের কোনো দল আই লিগে খেলছে। জানা গিয়েছে, তারকা খেলোয়াড় সনি নর্দে এখনও পুরোপুরি ফিট নন। তাই ম্যাচের শুরু থেকে তাঁকে নামানো হবে না। তিনি দ্বিতীয়ার্ধে খেলতে নামবেন।

আরও পড়ুন হ্যারি কেনের গোলে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মধুর প্রতিশোধ ইংল্যান্ডের

তা ছাড়া কালকের খেলা নিয়ে আরও কিছু ছক কষেছেন কোচ শংকরলাল চক্রবর্তী। কাশ্মীরের এই দলটি ‘কিক অ্যান্ড রান’ পদ্ধতিতে খেলে। এদের মোকাবিলা করার জন্য তাই শংকরলাল উইং প্লে-কে বাড়তি গুরুত্ব দিচ্ছেন। প্রতিপক্ষকে মাঝ মাঠে আটকে রাখার ছক কষেছেন তিনি। এ দিকে প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা লম্বাচওড়া চেহারার। তাই কাল ছোটো চেহারার কিম কিমার বদলে লম্বা চেহারার দলরাজকে খেলানোর পরিকল্পনা করা হয়েছে।

এ দিকে আই লিগের এই খেলার জন্য নির্ধারিত দামের টিকিট থাকলেও কাশ্মীরে ফুটবলকে জনপ্রিয় করার উদ্দেশ্যে দর্শকদের বিনা টিকিটেই মাঠে ঢুকতে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here