Connect with us

ফুটবল

আদালতে টানটান লড়াই মোহনবাগানের শাসক ও বিরোধী গোষ্ঠীর

কলকাতা: মোহনবাগানের যুযুধান দুই গোষ্ঠীর লড়াই চূড়ান্ত আকার নিল কলকাতা হাইকোর্টে। এদিন বিচারপতি শেখর ববি শরাফের এজলাসে শুনানি শুরু হওয়ার আগে দুই পক্ষের প্রতিনিধিদের নি্জের ঘরে ডেকে নেন বিচারপতি। সেখানে যান অঞ্জন-কন্যা সোহিনী ও দেবাশিস দত্ত। বিচারপতি জানিয়ে দেন নির্বাচন পরিচালনার জন্য তিন প্রাক্তন বিচারপতি সুশীল চ্যাটার্জি, দিলীপ শেঠ ও অসীম রায়। পাশাপাশি দুই পক্ষ থেকে দুজনের নাম জানাতে বলেন বিচারপতি। তারপরই শুরু হয় গোলমাল।

শাসক গোষ্ঠীর তরফ থেকে অঞ্জন মিত্র ও স্বাধীন মল্লিকের নাম প্রস্তাব করা হলেও, স্বাধীনবাবু নির্বাচিত নন, এই কারণে তাঁকে মেনে নেয়নি বিরোধী গোষ্ঠী। বিকল্প হিসেবে কাশিনাথ দে-র নামেও একই কারণে আপত্তি জানায় তাঁরা। অন্যদিকে বিরোধী গোষ্ঠীর তরফে সৃঞ্জয় বসু ও দেবাশিস দ্ত্তর নাম প্রস্তাব করা হলে, দেবাশিসবাবুর নামেও আপত্তি জানান সোহিনী। পরবর্তীতে সৃঞ্জয় বসুকে মেনে নেওয়া নিয়ে শাসক গোষ্ঠীর মধ্যেও ভিন্নমত দেখা দেয়। যদিও শেষ পর্যন্ত সৃঞ্জয়বাবুকে শাসকগোষ্ঠী মেনে নিচ্ছে বলেই খবর।

কিন্তু গোলমাল বাধে অন্য জায়গায়। বিচারপতি নির্দেশ দেন, এরপর থেকে নির্বাচন হওয়া পর্যন্ত প্রতিদিনের খরচের হিসেব আদালতে জানাতে হবে। তাতে আপত্তি জানান শাসক শিবিরের আইনজীবী। তাঁর মতে, সেটা রিসিভার বসানোর সামিল।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ফের মামলার শুনানি। এদিন বিকেল তিনটেতেই মামালার রায় ঘোষণা হয়ে যাওয়ার কথা। তবে বিচারপতি যদি হিসেবপত্র চাওয়ার ব্যাপারে অনড় থাকেন, তাহলে উচ্চ আদালতে যাবে অঞ্জন-শিবির। বস্তুত রায় পছন্ না হলে দুই পক্ষই উচ্চ আদালতে যাবে বলে স্থির করেছে।

ক্লাবের অন্দরের খবর নির্বাচন নিয়ে কোনো পক্ষের আপত্তি না থাকলেও, অঞ্জন শিবির চাইছে নির্বাচনকে সেপ্টেম্বর থেকে কয়েক মাস পিছিয়ে দিতে। অন্যদিকে বিরোধীরা চাইছেন সেপ্টেম্বরেই নির্বাচন হোক। বাগানের গোষ্ঠীদ্বন্দ্ব কোন পথে গড়ায়, তার প্রাথমিক ধারণা মিলতে পারে বৃহস্পতিবারই।

ফুটবল

শেষ হল বর্ণময় এক অধ্যায়, অবসর নিলেন ইকের কাসিয়াস

গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস।

খবরঅনলাইন ডেস্ক: অবসর নিলেন স্পেন আর রেয়াল মাদ্রিদের প্রাক্তন অধিনায়ক তথা গোলকিপার ইকের কাসিয়াস (Iker Casillas)। তাঁর অবসরের মধ্যে দিয়ে শেষ হল এক বর্ণময় অধ্যায়।

স্পেনের ফুটবলের এক সোনালি অধ্যায়ের কারিগর ছিলেন কাসিয়াস। সেটা অধ্যায়টা শুরু হয়েছিল ২০০৮-এ। সে বার ইউরো কাপে স্পেন চ্যাম্পিয়ন হওয়ার পর, ২০১০-এ বিশ্বজয়। আবার দু ‘বছর পর ইউরো কাপ জিতে নেয় স্পেন। সবই হয়েছে কাসিয়াসের অধিনায়কত্বে।

শুধু জাতীয় দল নয়, ক্লাব ফুটবলেও বহু বছর রেয়াল মাদ্রিদকে ভরসা জুগিয়েছেন। সেই কাসিয়াস মঙ্গলবার টুইট করে নিজের অবসরের কথা ঘোষণা করলেন তিনি।

মঙ্গলবার নিজের টুইটারে স্প্যানিশ ভাষায় বিদায়ের কথা ঘোষণা করেন কাসিয়াস। আর তার পরই গোটা ফুটবল দুনিয়া এই কিংবদন্তি গোলকিপারকে শুভেচ্ছা জানায়। একদা সতীর্থ সের্জিও রামোস (Sergio Ramos) থেকে শুরু করে জিয়ানলুইজি বুফোঁ (Gianluigi Buffon) – তালিকায় কে নেই!‌

বিশ্বকাপজয়ী এই অধিনায়ক স্পেনের হয়ে দীর্ঘ ১৬ বছর খেলেছেন। পাশাপাশি রেয়াল মাদ্রিদের (Real Madrid) ১১৮ বছরের ইতিহাসে সর্বসেরা গোলকিপার হিসেবেও সম্মানিত হয়েছেন তিনি।

রেয়ালের হয়ে তিন বার চ্যাম্পিয়ন্স লিগ (Champions League) ও পাঁচ বার লা লিগাও (La Liga) জেতেন তিনি। ২০১৫ সালে রেয়াল ছেড়ে কাসিয়াস যোগ দেন পোর্তোতে। সে দিন সাংবাদিক সম্মেলনে কেঁদেও ফেলেন তিনি।

যদিও পোর্তো (FC Porto) গিয়েও অসাধারণ পারফরম্যান্স বজায় রাখেন। পোর্তোর হয়ে ১৫৬টি ম্যাচ খেলেন তিনি। এর মধ্যে দু’ বার ‌প্রিমেইরা লিগ এবং একবার পর্তুগিজ কাপ জেতেন।

কিন্তু গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস। সুস্থ হয়ে ফিরে এলেও আর মাঠে নামেননি কাসিয়াস। পোর্তোর কোচিং স্টাফের দলে যোগ দিয়েছিলেন। এ বার সরকারি ভাবে নিজের অবসরের কথা জানালেন তিনি।

Continue Reading

ফুটবল

মোহনবাগান দিবসে নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারও সবুজ-মেরুন

উচ্ছ্বসিত বাগান সমর্থকরা।

খবরঅনলাইন ডেস্ক: মোহনবাগান (Mohun Bagan) দিবস উপলক্ষ্যে নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার হয়ে উঠল সবুজ মেরুন। সেখানে ন্যাসড্যাকের একটি বিলবোর্ডে ভেসে উঠল মোহনবাগানের লোগো। ফুটে উঠল সবুজ-মেরুনের ১৯১১ সালের আইএফএ শিল্ড জয়ের গৌরব গাথা।

এমন ঘটনায় মোহনবাগানপ্রেমীরা যারপরনাই উচ্ছ্বসিত।

ইস্ট ইয়র্কশায়ার দলকে হারিয়ে মোহনবাগানের জয় স্বাধীনতার লড়াইয়ের সঙ্গে একাত্ম হয়ে উঠেছিল। পরাধীন দেশবাসীর মনে হয়েছিল প্রবল পরাক্রমী ব্রিটিশদেরও হারানো যায়। আর তা খালি পায়েই সম্ভব।

সেই শিল্ড জয়কে মনে রেখেই ২৯ জুলাই হয়ে ওঠে মোহনবাগান দিবস। যা সবুজ-মেরুন সমর্থকদের অতি প্রিয় একটি দিন। ভালোবাসার দিন।

কিন্তু এ বার কোভিডের আবহে কোনো উৎসবের উপায় নেই। ক্লাবের মাঠে কোনো অনুষ্ঠান হচ্ছে না। কিন্তু তার মধ্যেই সুদূর মার্কিন মুলুকে ভারতের জাতীয় ফুটবল ক্লাবকে যে ভাবে সম্মান জানানো হল, তাতে উচ্ছ্বসিত বাগান সমর্থকরা।

Continue Reading

ফুটবল

কোভিড-পরিস্থিতিতে আসন্ন আই লিগের সব ম্যাচই কলকাতায় করার ভাবনা

এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

football2

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন আই লিগের (I League) সব ম্যাচই কলকাতায় আয়োজিত হতে পারে। এমনই জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস।

কিছু দিন আগেই জানা গিয়েছে যে আইএসএলের (ISL) সব ম্যাচ এ বার গোয়ায় হতে পারে, রুদ্ধদ্বার স্টেডিয়ামে। সেই মতো আই-লিগটাকে পুরোপুরি কলকাতায় সরিয়ে নিয়ে আসা হতে পারে।

এ বার নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু হবে আইএসএল। একই সময়ে শুরু হওয়ার কথা আই লিগের। তাই নভেম্বরের শেষ সপ্তাহ থেকে ভারতীয় ফুটবল ব্যস্ত থাকবে গোয়া আর কলকাতায়।

কলকাতাকে ঘিরে আই লিগের জন্য মোটামুটি ভাবে যে পরিকল্পনা করা হয়েছে তাতে সব ক্লাবকেই প্রতিযোগিতা শুরুর ১৫ দিন আগেই কলকাতায় নিয়ে আসা হবে। ঠিক হয়েছে, ম্যাচের ১৫ দিন আগে দলগুলিকে কলকাতায় এনে ফুটবলারদের কোয়ারান্টাইনে রাখা হবে। ম্যাচের আগে কোভিড টেস্ট করা হবে সব ফুটবলারের।

যে হেতু একটি জায়গায় থেকেই আই লিগের সব ম্যাচ খেলতে হবে, তাই আশা করা যাচ্ছে ১০০ দিনের মধ্যেই আই লিগ শেষ করতে পারবে ফেডারেশন।

আই লিগ চলাকালীন ১০০ দিন কিছুতেই হোটেলের বাইরে যেতে পারবেন না ফুটবলাররা। প্রতিযোগিতার মাঝে মাঝেই ফের কোভিড টেস্ট হবে ফুটবলারদের। আই লিগের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার পরেই আই লিগের জন্য কলকাতার বিভিন্ন হোটেল বুক করা শুরু করে দেবে ফেডারেশন।

Continue Reading
Advertisement
Advertisement
শিক্ষা ও কেরিয়ার16 mins ago

সুইৎজারল্যান্ডে পড়াশোনায় আগ্রহী ভারতীয়দের সহায়তা দিতে ‘কুইন্টেসেনশিয়ালি’-এর সঙ্গে হাত মেলাল ‘লে রোসে’

রাজ্য5 hours ago

এই প্রথম রাজ্যে একদিনেই সুস্থ তিন হাজারের বেশি, নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কম

ভিডিও5 hours ago

বেসরকারি হাসপাতালের অমানবিক আচরণের বিরুদ্ধে প্রয়োজনে গ্রেফতারির পরামর্শ নির্মল মাজির

ক্রিকেট7 hours ago

আমিরশাহিতে আইপিএল আয়োজনের অনুমতি দিল কেন্দ্র

দেশ8 hours ago

দেশে ট্রেন বাতিলের মেয়াদ বাড়ানো হল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

দেশ8 hours ago

কেরলে ভয়াবহ ধসে মৃতের সংখ্যা বেড়ে ৪৮

দেশ8 hours ago

রাজনীতি ছাড়লেন ২০১০-এর আইএএস পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী কাশ্মীরি যুবক শাহ ফয়জল

দেশ8 hours ago

বৃষ্টির মধ্যে সাত ঘণ্টা ঠায় দাঁড়িয়ে ম্যানহোল পাহারা দিলেন মুম্বইয়ের পঞ্চাশোর্ধ্ব মহিলা

দেশ16 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬২০৬৪, সুস্থ ৫৪৮৫৯

দেশ3 days ago

বিমান দুর্ঘটনা লাইভ: উদ্ধার ব্ল্যাক বক্স, উদ্ধারকারীদের কোয়ারান্টাইনে যাওয়ার নির্দেশ শৈলজার

কলকাতা3 days ago

ঢাকায় পথদুর্ঘটনায় নিহত পর্বতারোহী, শোকস্তব্ধ কলকাতার পাহাড়প্রেমীরা

বিনোদন2 days ago

২৮ দিন পর করোনা মুক্ত অভিষেক বচ্চন

দেশ2 days ago

“দুর্ঘটনা নয়, পরিকল্পিত খুন”, কোড়িকোড়ের ঘটনা নিয়ে চাঞ্চল্যকর অভিযোগ এয়ার সেফটি এক্সপার্টের

দুর্গা পার্বণ3 days ago

মল্লিকবাড়ির ঠাকুরদালানে মা সিংহবাহিনীকে দর্শন করেই শ্রীরামকৃষ্ণ হয়েছিলেন সমাধিস্থ

বিনোদন2 days ago

হাসপাতালে ভরতি সঞ্জয় দত্ত, তবে করোনা নেগেটিভ

দেশ2 days ago

অন্ধ্রপ্রদেশের কোভিড কেয়ার সেন্টারে আগুন, মৃত বেড়ে ১১

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা4 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা4 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা5 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand