আই লিগ: নেরোকা ম্যাচে জয়ের গন্ধ পাচ্ছে ইস্টবেঙ্গল!

0
alejandro menendez east bengal
আলেয়ান্দ্রো মেনেন্ডেজ গার্সিয়া।ফাইল ছবি

ওয়েবডেস্ক: বৃহস্পতিবার বিকালে একে অপরকে টেক্কা দিতে মাঠে নামছেন দুই স্প্যানিশ। একজন নেরোকা এফসি কোচ ম্যানুয়েল রেতামেরো ফ্রাইলে, অন্য জন লাল-হলুদের হার্টথ্রব আলেয়ান্দ্রো মেনেন্ডেজ গার্সিয়া। অর্থাৎ, যুবভারতীর ম্যাচের ভাগ্য নির্ধারণ হতে চলেছে এই দুই দলের স্প্যানিশ কোচের হাত ধরেই।

চ্যাম্পিয়নশিপে নি‌ঃশ্বাস নিতে হলে জিততেই হবে আলেজান্দ্রোকে। এ মুহূর্তে আলেয়ান্দ্রোর দলে প্রথম একাদশের পরিবর্তনের সম্ভাবনা কম। তবে ৩টে কার্ড দেখা জনি অ্যাকোস্টার বদলে অনুশীলনে খেলানো হয় সামালরঞ্জন সিংকে। সব মিলিয়ে গরমাগরম ম্যাচের পাল্‌স বুঝেই হঠাৎ খোলস ছেড়ে বেরোচ্ছেন ইস্টবেঙ্গল কোচ। বলেই দিলেন, সব ম্যাচ জিততেই হবে। আর সব ম্যাচ জিতলে কোনো কিছুই অসম্ভব নয়।

কোচের তাতানিতে বদলে গিয়েছে কোলাডোর বডি ল্যাঙ্গুয়েজ। ডার্বির নায়ক জবি আর কোলাডো। নেরোকা ম্যাচের আগেও তিনি টাট্টু ঘোড়ার মতোই টগবগ করছেন। অনুশীলনের পর এনরিকে এস্কুয়েদার সঙ্গে সংক্ষিপ্ত মিটিংও করলেন তিনি। অনেকেই মনে করছেন, ডার্বির মতোই পরে নামতে পারেন এনরিকে। তবে বৃহস্পতিবার সকালে আলেয়ান্দ্রো দল গড়ার পরই পুরো ছবিটা স্পষ্ট হয়ে যাবে।

এ দিনের অনুশীলনে কোনো রকমের ঝুঁকি নিতে চাননি আলেয়ান্দ্রো। কালো কাপড় থেকে সাইয়ের ঘেরাটোপ, সেটপিসে তিনি বরাবরই মাস্টারপিস। একই ভাবে আই লিগে ডিকা-টোনিদের ভয়ঙ্কর ডেড বল, কর্নার বা ফ্রিকিক রয়েছে আলেয়ান্দ্রোর আস্তিনে। যে কারণে নেরোকা ম্যাচের আগে তিনি বড়ো মুখ করে বলতেও ছাড়ছেন না- তাঁর দলই ডেড বলে সেরা। ফলে ইস্টবেঙ্গল কোচ যে বেশ খোলা মেজাজেই রয়েছেন, তা স্পষ্ট। এ দিনের মেজাজটা বৃহস্পতিবারেও বজায় থাকলেই কেল্লাফতে!

অন্য দিকে তাঁরই স্বদেশি রেতামেরো এখন নেরোকাকে অনেকাটাই গুছিয়ে নিয়েছেন চেঞ্চো-এডুদের নিয়ে। তাঁর হাতে ভুটানের রোনাল্ডো। ইস্টবেঙ্গলের বিরুদ্ধেই নেরোকার হয়ে মাঠে নেমে পড়বেন চেঞ্চো। চোট সারিয়ে পুরো ফিট চেঞ্চো। তিনি আবার আইএসএলে ক’দিন আগেই বেঙ্গালুরুর হয়ে গোল করে এসেছেন। তবে ও দিকে আবার ইস্টবেঙ্গল শিবিরও চেঞ্চোকে রুখে দেওয়ার যাবতীয় ছক কষে রেখেছে। ফলে রেতামেরো চেঞ্চোকে ভালো ফুটবলার মানলেও খুব বেশি সমীহ করতে রাজি নন।

[ আরও পড়ুন: প্রথম টি২০-তে নিউজিল্যান্ডের কাছে আত্মসমর্পণ ভারতের ]

আর যাইহোক, চুলোভা-কমলপ্রীতদের কাজটাও বেশ চ্যালেঞ্জিং। অনুশীলনেও রেতামেরো ব্যস্ত ল্যাপটপে রণকৌশল গড়তে। তাঁর ল্যাপটপে না কি বন্দি এডু-কাতসুমিদের সব তথ্য। অনুশীলন দেখে মনে হতেই পারে, এই নেরোকা বদলে গেছে অনেকটাই। তারা এখন অনেকটাই তৈরি বিপক্ষকে কাবু করতে। ফলে আলেয়ান্দ্রোর জেতার চ্যালেঞ্জ কতটা মসৃণ পথে এগোবে, সেটাই দেখার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন