Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: রোমানিয়াকে ৩ গোল দিয়ে কোয়ার্টার ফাইনালে গেল নেদারল্যান্ডস

ইউরো কাপ ২০২৪: রোমানিয়াকে ৩ গোল দিয়ে কোয়ার্টার ফাইনালে গেল নেদারল্যান্ডস

প্রকাশিত

নেদারল্যান্ডস: ৩ (কোডি গাকপো, ডোনিয়েল মালেন ২) রোমানিয়া: ০

খবর অনলাইন ডেস্ক: একেবারে অন্য চেহারায় নেদারল্যান্ডস। গ্রুপ লিগের খেলায় যে নেদারল্যান্ডস তৃতীয় হয়ে শেষ ১৬-য় এসেছিল, এই নেদারল্যান্ডস তা নয়। এরকম আক্রমণাত্মক খেলা গ্রুপ লিগে দেখা যায়নি। মঙ্গলবার রাতে (ভারতীয় সময়) মিউনিখের মিউনিখ ফুটবল আরেনায় আয়োজিত ম্যাচে রোমানিয়াকে ৩-০ গোলে হারাল ডাচেরা।

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ডাচেরা  

দুটি দলই বেশ আক্রমণাত্মক ভাবে খেলা শুরু করে। তবে তারই মধ্যে রোমানিয়ার আক্রমণ কিঞ্চিৎ বেশি ছিল। তারা ডাচদের ওপর ক্রমান্বয়ে চাপ সৃষ্টি করতে থাকে। ম্যাচের ১১ মিনিটে নেদারল্যান্ডসের ইয়ের্ডি শাউটেন ব্যাক পাস করে নিজের দলকে বিপদে ফেলে দিয়েছিলেন। গোলকিপার বার্ট ভারব্রুগেন নিজের গোল ছেড়ে বেরিয়ে এসে বল ক্লিয়ার করে দেন।

১৪ মিনিটে রোমানিয়ার রাজন্যাভ মারিন দুর্দান্ত থ্রু বাড়ান ডেনিস ড্রাগুসের উদ্দেশে। ড্রাগুস বল ধরার আগেই ফান জিক বল ক্লিয়ার করে দেন। কিন্তু বল পেয়ে যান রোমানিয়ার ডেনিস ম্যান। তিনি যে শট নেন তা নেদারল্যান্ডসের ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

কিন্তু এর পরই রোমানিয়ার চাপ ক্রমশ কমতে থাকে এবং ম্যাচে আধিপত্য বাড়তে থাকে ডাচেদের। ম্যাচের ২০ মিনিটে গোল করে এগিয়ে যায় তারা। কোডি গাকপো বল পেয়ে রোমানিয়ার বক্সের বাঁদিক দিয়ে উঠে আসে এবং পেনাল্টি বক্সে ঢুকে ডান পায়ে যে শট নেন তা গোলকিপার ফ্লোরিন নিতার আঙুলে লেগে গোলে ঢুকে যায়। নেদারল্যান্ডস ১-০ গোলে এগিয়ে যায়। গোল দিয়ে নেদারল্যান্ডস উজ্জীবিত হয়ে ওঠে। তারই মধ্যে রোমানিয়াও আপ্রাণ চেষ্টা করে ম্যাচে সমতা আনার। কিন্তু ব্যর্থ হয়। প্রথমার্ধে নেদারল্যান্ডস ১-০ গোলে এগিয়ে থাকে।

euro cup gakpo dutch 02.07

‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ কোডি গাকপো। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

দ্বিতীয়ার্ধে আরও ২ গোল  

প্রথমার্ধে যেভাবে খেলা শুরু করেছিল রোমানিয়া, সেভাবেই তারা শুরু করে দ্বিতীয়ার্ধের খেলা। ম্যাচের ৪৮ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করার সুযোগ পায় রোমানিয়া। গোলকিপার ভারব্রুগেন পাঞ্চ করে বল বার করে দেন।

এর পর থেকেই ধীরে ধীরে ম্যাচে ফেরে নেদারল্যান্ডস এবং বলের ওপর দখলদারি বাড়তে থাকে। এবং তার পর বাকি ম্যাচটায় তাদেরই একচেটিয়া আধিপত্য থাকে। ৫৪ মিনিটে গোল করার সুযোগ পায় তারা। ডানদিক থেকে বল পান ডেনৎসেল ডুমফ্রিস। রোমানিয়ার বক্সে থাকা ডোনিয়েল মালেনকে বল বাড়ান তিনি। কিন্তু মালেনের শট বাঁচিয়ে দেন রোমানিয়ার ডিফেন্ডাররা। ৫৮ মিনিটে নেদারল্যান্ডসকে দ্বিতীয় গোল থেকে বঞ্চিত করেন রোমানিয়ার গোলকিপার নিতা। যতটা সম্ভব লাফিয়ে ফান জিক ডানদিক থেকে আসা কর্নার কিকে পা ছুঁইয়ে গোল লক্ষ্য করে শট নেন। সেই শট দুর্দান্তভাবে বাঁচিয়ে দেন নিতা। ৬৩ মিনিটে কর্নার থেকে করা গাকপোর গোল ‘ভার’ (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) পরীক্ষায় বাতিল হয়ে যায়।

এইভাবে ধারাবাহিক আক্রমণ চালিয়ে গিয়ে নেদারল্যান্ডস দ্বিতীয় গোল পায় ম্যাচের ৮৩ মিনিটে। রোমানিয়ার বক্সের বাঁদিক থেকে কোডি গাকপোর পাস চলে আসে ছ’ গজি বক্সে থাকা মালেনের কাছে। এখান থেকে রোমানিয়ার জালে বল জড়িয়ে দিতে কোনো ভুল করেননি মালেন।

নির্ধারিত ৯০ মিনিটের পর যে অতিরিক্ত সময় দেওয়া হয় তার ৩ মিনিটে আবার গোল করেন মালেন। কর্নার পেয়েছিল রোমানিয়া। ডাচেদের রক্ষণভাগ সেই কর্নার কিক ক্লিয়ার করলে বল চলে আসে মালেনের কাছে। মালেন নিজেদের অর্ধ থেকে বল নিয়ে উঠে এসে মাথা ঠান্ডা রেখে আসল কাজটি সারেন। বল ঢুকে যায় রোমানিয়ার গোলে। ৩-০ গোলে জিতে যায় নেদারল্যান্ডস।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: গোল বাঁচানোয় দিয়োগো কোস্তার রেকর্ড, পেনাল্টি শুট-আউটে স্লোভেনিয়াকে হারিয়ে শেষ ৮-এ পর্তুগাল

সাম্প্রতিকতম

বাজাজ পালসার এখন বিক্রি হচ্ছে অ্যামাজনে, অনলাইনে কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন

বাজাজ পালসারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সংস্থার এই বহুবিক্রিত মোটরসাইকেল মডেল...

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ৩৯, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস