ওয়েবডেস্ক: এক অনন্য নজির গড়ে ফেলল নিউজিল্যান্ড ফুটবল। বলা চলে এক বৈপ্লবিক কাণ্ড ঘটিয়ে ফেলেছে তারা। এখন থেকে পুরুষ এবং মহিলা, উভয় দলকেই সম বেতন দেবে নিউজিল্যান্ড ফুটবল সংস্থা।

এই সিদ্ধান্তকে ঐতিহাসিক হিসেবে আখ্যা দিয়েছে নিউজিল্যান্ড ফুটবল। নিউজিল্যান্ড ফুটবলের চিফ এগজিকিউটিভ অ্যান্ডি মার্টিন বলেন, “এই সিদ্ধান্তের ফলে প্রমাণিত হল আমরা নারী এবং পুরুষের মধ্যে সমতা স্থাপন করতে সক্ষম।”

এই মুহূর্তে বিশ্ব ফুটবলে নিউজিল্যান্ডের মহিলা দলের র‍্যাঙ্কিং ১৩৩। নতুন এই বেতননীতিতে দলের অবস্থার আহামরি পরিবর্তন এখনই হবে না বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। তবে দলের স্ট্রাইকার সারাহ গ্রেগরাস বলেন, মহিলারাও যে কত পরিশ্রম করে খেলাটার পেছনে সেটারই স্বীকৃতি পাওয়া গেল এই নীতির মধ্যে দিয়ে।

তিনি আরও বলেন, “আপনি যেই লিঙ্গেরই হোন না কেন, আপনি যখন নিউজিল্যান্ডের জাতীয় দলের জার্সি গায় দিচ্ছেন তখন অন্যের মতো সমান সম্মানই আপনার প্রাপ্য।”

সম বেতনের পাশাপাশি বিমান সফরেও সমতা এসেছে। এখন থেকে পুরুষ এবং মহিলা দু’দলই বিমানের বিজনেস শ্রেণিতে সফর করতে পারবেন। এত দিন পর্যন্ত পুরুষরা বিজনেস এবং মহিলারা ইকোনমিক শ্রেণিতে সফর করতে পারতেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here