Connect with us

ফুটবল

ছেলে কেন বার্সালোনা ছেড়েছিলেন, জানালেন সিনিয়র নেইমার

neymar

ওয়েবডেস্ক: ২০১৩-১৭ বার্সেলোনার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার জুনিয়র। বার্সায় থাকাকালীন তাঁর সঙ্গে মেসি এবং সুয়ারেজের জুটি ছিল বিশ্বের অন্যতম সেরা। তবে ২০১৭-য় বার্সা ছেড়ে রেকর্ড অর্থে ফ্রান্সের প্যারিস সাঁ জা-য় যোগ দেন নেইমার। তবে তাঁর বার্সা ছাড়ার পর অনেক কথা হয়েছিল।

অনেকে বলেছিলেন, মেসির ছায়ায় খেলতে রাজি নন তিনি। অন্যরা বলেন, বার্সার প্রসঙ্গ উঠলে তাঁকে হয়তো সারা জীবন মেসির পরেই দেখা হবে। সেই জন্য বার্সা ছেড়েছেন তিনি। এ বার এই বিষয়ে মুখ খুললেন নেইমারের বাবা তথা এজেন্ট নেইমার সিনিয়র। এই মুহূর্তে চোটের জন্য মাঠের বাইরে ব্রাজিলিয়ান সুপারস্টার।

মারকাকে দেওয়া সাক্ষাৎকারে নেইমারের বাবা জানান, “এটা মেসির ছাওয়া থেকে বেরিয়ে যাওয়ার জন্য নয়। পরিস্থিতিটা খুব জটিল ছিল। অন্য একটা লিগ থেকে যখন আমরা প্রস্তাব পেয়েছিলাম, তখন সেটাতেই মনোনিবেশ করা ছিল মূল লক্ষ্য। ফলে এটা নেইমারের উচ্চাকাঙ্ক্ষা পূরণের থেকেও আরও বড়ো বিষয় ছিল।”

ফুটবল

‘ডাবল’ করে থিয়েরি অঁরির মাইলফলক ছুঁলেন লিওনেল মেসি

লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

খবরঅনলাইন ডেস্ক: লা লিগার (La Liga) এ বছরের মরশুমে ‘ডাবল’ করলেন তারকা ফুটবলার লিওনেল মেসি (Lionel Messi)। শনিবারের ম্যাচে বার্সেলোনার (Barcelona) হয়ে গোল করিয়ে নিজের মুকুটে ‘জোড়া পালকের’ সম্মান অর্জন করলেন।

মেসির এই অভাবনীয় সাফল্যকে যিনি বাস্তবায়িত করলেন তিনি হলেন আর্তুরো বিদাল (Arturo Vidal)। প্রতিপক্ষের পেনাল্টি এলাকার বাইরে থেকে নেওয়া মেসির একটা ছোট্ট গড়ানে শটকে কাজে লাগিয়ে বল রেয়াল বায়াদোলিদ-এর (Real Valladolid) জালে বল ঢোকান বিদাল। সেই গোলের সূত্রেই বার্সা ১-০ গোলে জয় পায়। ফলে বার্সার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল হল।

এই গোলের পরেই মেসির মুকুটে ‘জোড়া পালক’ – লা লিগার একই মরশুমে ২০টার বেশি গোল করা এবং ২০টার বেশি গোল সৃষ্টি করা।

একুশ শতকে স্পেনের ফুটবল লিগে এই সম্মান আর কেউ অর্জন করতে পারেননি। আর ইউরোপের পাঁচটি শীর্ষ স্থানীয় লিগে এই কৃতিত্ব আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন থিয়েরি অঁরি (Thierry Henry)। ২০০২-০৩ মরশুমে ইপিএল-এ (EPL, English Premier League) আর্সেনাল-এর (Arsenal) হয়ে ২৪টা গোল করেছিলেন এবং ২০টা গোল সৃষ্টি করেছিলেন।

তবে লা লিগার এক মরশুমে ২০টা গোল সৃষ্টি করার কৃতিত্ব মেসির আগে আর এক জনেরই মাত্র আছে। তিনি হলেন তাঁরই প্রাক্তন সতীর্থ জাভি (Xavi)। জাভি এই কৃতিত্ব অর্জন করেছিলেন ২০০৮-০৯ মরশুমে।        

Continue Reading

ফুটবল

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

খবরঅনলাইন ডেস্ক: আসন্ন মরশুমে ‘এটিকে মোহনবাগান’ (ATK Mohunbagan) নাম নিয়েই খেলতে চলেছে দল। শুক্রবার মোহনবাগান এটিকের কর্তাদের মধ্যে আলোচনার পর এমন সিদ্ধান্ত হয়ে গেল।

এ দিন প্রকাশ্যে এল ক্লাবের নতুন লোগোও। আগের মতো এ বারও লোগোয় পালতোলা নৌকাই থাকছে। তবে সেই লোগোয় লেখা থাকছে ‘এটিকে মোহনবাগান ফুটবল ক্লাব’। একই সঙ্গে জার্সির রংও সবুজ-মেরুনই থাকছে।

এটিকে মোহনবাগান ডিরেক্টর সৃঞ্জয় বোস ও দেবাশিস দত্ত জানান, ক্লাবের ১৩১ বছরের ইতিহাস এবং মর্যাদা যাতে অক্ষুণ্ণ থাকে, সেই জন্যই দলের জার্সির রঙে বদল আসছে না। এই ব্যাপারে একমত এটিকে কর্তারাও।

এর ফলে আসন্ন মরশুমে রয় কৃষ্ণ-ডেভিড উইলিয়ামসরা সবুজ-মেরুন জার্সি পরেই খেলতে চলেছেন। এতে সমর্থকদের আবেগও একই রকম থাকবে বলে মনে করছেন ক্লাব কর্তারা।

এ দিন বৈঠকে উপস্থিত ছিলেন এটিকের সহ-কর্ণধার সৌরভ গঙ্গোপাধ্যায়ও। এটিকে ও মোহনবাগানের গাঁটছড়া বেঁধে নতুন পথ চলাকে স্বাগত জানান তিনি। সৌরভ বলেন, “দুটি ক্লাবের একসঙ্গে হাত মেলানোকে স্যালুট জানাচ্ছি। এটিকে-মোহনবাগান ব্র্যান্ড নামটা একত্রিত ভাবে নতুন ইতিহাস গড়বে।”

এটিকের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা বলেন, “মোহনবাগানে কিংবদন্তিরা খেলে গিয়েছেন। তাঁদের আশীর্বাদ নিয়েই নতুন করে পথচলা। গঙ্গাপারের ক্লাবের ঐতিহ্য অক্ষুণ্ণ রেখেই খেলবে এই দল। এই দলকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলাই আমার স্বপ্ন।”

Continue Reading

ফুটবল

‘অভিশপ্ত’ ২০২০-তেই শাপমুক্তি, তিন দশক পর ইপিএল সেরা লিভারপুল

খবরঅনলাইন ডেস্ক: একেই বোধহয় বলে ‘কারও পৌষ মাস, কারও সর্বনাশ।’ করোনাভাইরাসের (Coronavirus) বাড়বাড়ন্তের জন্য গোটা বিশ্বের কাছে যখন ২০২০ সালটা ‘অভিশপ্ত’, সেই বছরেই ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে তিরিশ বছরের খরা কাটাল লিভারপুল (Liverpool)।

শেষ বার ১৯৯০ সালে খেতাব জিতেছিল লিভারপুল। এ বার সাত ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন হয়ে গেল মহম্মদ সালাহদের (Mohammad Salah) দল। বৃহস্পতিবার ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে চেলসি হারানোর পরেই লিভারপুলের ইপিএল (English Premier League) জয় নিশ্চিত হয়ে যায়।

ক্রিশ্চিয়ান পুলিসিচ আর উইলিয়ানের গোলে সিটিকে হারায় চেলসি। অন্য দিকে সিটির হয়ে একমাত্র গোলটি করেন কেভিন দ্য ব্রুইন।

বুধবার ক্রিস্টাল প্যালেসকে অ্যানফিল্ডে ৪-০ হারানোর পরেই ইপিএল খেতাব লিভারপুলের কার্যত মুঠোয় চলে এসেছিল।

সালাহদের জার্মান গুরু য়ুর্গেন ক্লপ আপশোশ করছেন, এমন ঐতিহাসিক সন্ধিক্ষণ ক্লাব সমর্থকেরা স্টেডিয়ামে বসে প্রত্যক্ষ করতে পারছেন না বলে! তিনি বলেছেন, ‘‘একবার ভেবে দেখুন, এই জয়টা অ্যানফিল্ডের ভর্তি গ্যালারির সামনে ঘটলে কী হত! লিভারপুল সমর্থকদের জন্য খারাপই লাগছে।’’

Continue Reading
Advertisement
ক্রিকেট5 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ7 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য9 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

রাজ্য9 hours ago

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

পরিবেশ9 hours ago

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

দেশ9 hours ago

কেরল সোনা পাচারকাণ্ড: এনআইএ-র হাতে গ্রেফতার স্বপ্না সুরেশ, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

indian post
শিল্প-বাণিজ্য11 hours ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ12 hours ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে