Connect with us

ফুটবল

কেমন ছিল সেই দিনগুলো? করোনাকে হারিয়ে নিজের অভিজ্ঞতা জানালেন পাওলো দিবালা

খবর অনলাইনডেস্ক: করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্কে গোটা বিশ্ব যখন ত্রস্ত, তখন কিছুটা স্বস্তির খবর। করোনাভাইরাসকে হারিয়ে ক্রমে সুস্থ হয়ে উঠছেন জুভেন্তাসের পাওলো দিবালা (Paolo Dibala)। এমনকি শরীরচর্চাও শুরু করে দিয়েছেন আর্জেন্তিনার এই তারকা। সুস্থ হয়ে ওঠার পরেই করোনা-যুদ্ধ জয় করার অভিজ্ঞতা জানালেন দিবালা।

গত শনিবার কোভিড ১৯ (Covid 19)-এর কবলে পড়ার কথা জানিয়েছিলেন দিবালা। সংক্রমিত তাঁর বান্ধবী ওরিয়ানাও। মাতুইদি ও রুগানির পর তৃতীয় জুভেন্তাস (Juventus) তারকা হিসেবে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। শুধু তা-ই নয়, ইতালীয় ‘সিরি এ’ লিগে খেলা অন্যান্য ক্লাবের বেশ কয়েক জন ফুটবলারের শরীরে এই ভাইরাসের সন্ধান মেলে।

স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে জুভেন্তাসের স্টার ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে (Christiano Ronaldo) নিয়ে চিন্তা বাড়ে অনুরাগীদের। সপরিবার একটি দ্বীপে আইসোলেশনে চলে যান পর্তুগিজ তারকা। তবে দিবালা সুস্থ হয়ে ওঠায় সকলেই স্বস্তি পাচ্ছেন। আর্জেন্তাইন এই স্ট্রাইকার জানালেন, করোনায় আক্রান্ত হওয়ার পর অত্যন্ত শ্বাসকষ্টে ভুগেছেন তিনি।

একটি টিভি চ্যানেলে দিবালা বলেন, “আমার শরীরে করোনার উপসর্গ বেশ প্রকট হয়ে উঠেছিল। তবে এখন অনেকটাই ভালো আছি। এখন হাঁটাচলা করতে পারছি। শরীরচর্চা করছি। দিন কয়েক আগে অবধি কোনো কাজ করতে গেলেই শ্বাসকষ্ট হচ্ছিল। সারা শরীরে ব্যথা ছিল।”

আরও পড়ুন করোনাভাইরাস ঠেকাতে ফের মানবিক মুখ সৌরভের, ধন্যবাদ দিলেন অশোক ভট্টাচার্য

তবে দিবালা যে দায়িত্বজ্ঞানের পরিচয় দিয়েছেন তা অনেকের কাছেই প্রশংসাযোগ্য। ইতালিতে করোনার প্রকোপ শুরু হওয়ার ঠিক পরেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে নিজেকে ঘরবন্দি করে ফেলেছিলেন তিনি। পরে উপসর্গ দেখা দেওয়ায় করোনা পরীক্ষাও করান। সেখানেই জানা যায়, ভাইরাস ঢুকেছে দিবালার শরীরে।

উল্লেখ্য, করোনা বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হওয়ার পরই গোটা দুনিয়ায় স্থগিত ও বাতিল হয়ে যায় সমস্ত স্পোর্টস ইভেন্ট। তালিকায় বাদ পড়েনি ‘সিরি এ’-ও। ফুটবলারদের দ্রুত ছুটি দিয়ে দেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে টুর্নামেন্ট নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ফুটবল

এ বার কি মেসির সঙ্গে জুটি বাঁধবেন রোনাল্ডো? সিআর৭-এর বার্সেলোনা যাত্রার জল্পনা তুঙ্গে

খবরঅনলাইন ডেস্ক: দু’ জনের মধ্যে অঘোষিত প্রতিদ্বন্দ্বিতা। দু’ জনের সমর্থকদের মধ্যে তো সেই প্রতিদ্বন্দ্বিতা আবার ঘোষিত। কিন্তু আর কোনোই প্রতিদ্বন্দ্বিতা থাকবে না যদি দু’ জনকেই এক সঙ্গে খেলতে দেখা যায়।

এমনই একটি জল্পনা শুরু হয়েছে মেসি (Lionel Messi) আর রোনাল্ডোকে (Christiano Ronaldo) নিয়ে। জল্পনাটা অবশ্য রোনাল্ডোকে নিয়ে। বিশ্বখ্যাত এক ফুটবল-সাংবাদিকের দাবি, আগামী মরশুমে রোনাল্ডোকে সই করাতে পারে বার্সেলোনা।

এই চাঞ্চল্যকর দাবিটি করেছেন ফুটবল সাংবাদিক গুইয়েম বালাগে। ওই সাংবাদিক নিজের সূত্রকে উদ্ধৃত করে দাবি করছেন, সব ঠিক থাকলে আগামী মরশুমে বার্সেলোনার হয়ে খেলতে দেখা যেতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে।

আপাতত ইতালির ক্লাব জুভেন্তাসে রয়েছেন রোনাল্ডো। বছর দুই আগে রেয়াল মাদ্রিদ থেকে মোটা অঙ্কের চুক্তিতে রোনাল্ডোকে সই করায় জুভেন্তাস। কিন্তু রোনাল্ডোকে নিয়ে আনার পরেও বড়ো ট্রফি জিততে ব্যর্থ হয় জুভেন্তাস। বড়ো ট্রফি অর্থাৎ চ্যাম্পিয়ন্স লিগ।

করোনাভাইরাসের জন্য এ বার বিশ্ব জুড়েই মন্দার আবহাওয়া। যার প্রভাব পড়েছে ফুটবল-বাজারেও। জুভেন্তাসও করোনার মারে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত। ফলে রোনাল্ডোকে ছেড়ে দেওয়ার কথা ভাবছে তারা।

শোনা যাচ্ছে, জুভেন্তাসের থেকে প্রথমে রোনাল্ডকে কেনার ব্যপারে আগ্রহ দেখিয়েছিল ইন্টার মিলান। কিন্তু এই মুহূর্তে তাঁদেরও আর্থিক সামর্থ্য নেই। তাই জুভেন্তাস বার্সেলোনার (Barcelona) সঙ্গে যোগাযোগ করেছে, পর্তুগিজ মহাতারকাকে বিক্রির জন্য। এমনই জানাচ্ছেন ওই সাংবাদিক।

তবে সব কিছুই এখন জল্পনার মধ্যে রয়েছে। ওই সাংবাদিক দাবি করেছেন বলেই সত্যি সত্যিই এমনটা ঘটে যাবে, এমন ভাবার কোনো কারণ এখনও পর্যন্ত নেই। তবে এমনটা যদি সত্যি হয়, তা হলে সেটা বিশ্ব ফুটবলে অন্যতম একটি আশ্চর্যের ঘটনা যে হবে, তা বলাই বাহুল্য।

Continue Reading

ফুটবল

শেষ হল বর্ণময় এক অধ্যায়, অবসর নিলেন ইকের কাসিয়াস

গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস।

খবরঅনলাইন ডেস্ক: অবসর নিলেন স্পেন আর রেয়াল মাদ্রিদের প্রাক্তন অধিনায়ক তথা গোলকিপার ইকের কাসিয়াস (Iker Casillas)। তাঁর অবসরের মধ্যে দিয়ে শেষ হল এক বর্ণময় অধ্যায়।

স্পেনের ফুটবলের এক সোনালি অধ্যায়ের কারিগর ছিলেন কাসিয়াস। সেটা অধ্যায়টা শুরু হয়েছিল ২০০৮-এ। সে বার ইউরো কাপে স্পেন চ্যাম্পিয়ন হওয়ার পর, ২০১০-এ বিশ্বজয়। আবার দু ‘বছর পর ইউরো কাপ জিতে নেয় স্পেন। সবই হয়েছে কাসিয়াসের অধিনায়কত্বে।

শুধু জাতীয় দল নয়, ক্লাব ফুটবলেও বহু বছর রেয়াল মাদ্রিদকে ভরসা জুগিয়েছেন। সেই কাসিয়াস মঙ্গলবার টুইট করে নিজের অবসরের কথা ঘোষণা করলেন তিনি।

মঙ্গলবার নিজের টুইটারে স্প্যানিশ ভাষায় বিদায়ের কথা ঘোষণা করেন কাসিয়াস। আর তার পরই গোটা ফুটবল দুনিয়া এই কিংবদন্তি গোলকিপারকে শুভেচ্ছা জানায়। একদা সতীর্থ সের্জিও রামোস (Sergio Ramos) থেকে শুরু করে জিয়ানলুইজি বুফোঁ (Gianluigi Buffon) – তালিকায় কে নেই!‌

বিশ্বকাপজয়ী এই অধিনায়ক স্পেনের হয়ে দীর্ঘ ১৬ বছর খেলেছেন। পাশাপাশি রেয়াল মাদ্রিদের (Real Madrid) ১১৮ বছরের ইতিহাসে সর্বসেরা গোলকিপার হিসেবেও সম্মানিত হয়েছেন তিনি।

রেয়ালের হয়ে তিন বার চ্যাম্পিয়ন্স লিগ (Champions League) ও পাঁচ বার লা লিগাও (La Liga) জেতেন তিনি। ২০১৫ সালে রেয়াল ছেড়ে কাসিয়াস যোগ দেন পোর্তোতে। সে দিন সাংবাদিক সম্মেলনে কেঁদেও ফেলেন তিনি।

যদিও পোর্তো (FC Porto) গিয়েও অসাধারণ পারফরম্যান্স বজায় রাখেন। পোর্তোর হয়ে ১৫৬টি ম্যাচ খেলেন তিনি। এর মধ্যে দু’ বার ‌প্রিমেইরা লিগ এবং একবার পর্তুগিজ কাপ জেতেন।

কিন্তু গত বছর এপ্রিলে অঘটন ঘটে যায়। অনুশীলন চলাকালীনই হৃদরোগে আক্রান্ত হন কাসিয়াস। সুস্থ হয়ে ফিরে এলেও আর মাঠে নামেননি কাসিয়াস। পোর্তোর কোচিং স্টাফের দলে যোগ দিয়েছিলেন। এ বার সরকারি ভাবে নিজের অবসরের কথা জানালেন তিনি।

Continue Reading

ফুটবল

মোহনবাগান দিবসে নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারও সবুজ-মেরুন

উচ্ছ্বসিত বাগান সমর্থকরা।

খবরঅনলাইন ডেস্ক: মোহনবাগান (Mohun Bagan) দিবস উপলক্ষ্যে নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার হয়ে উঠল সবুজ মেরুন। সেখানে ন্যাসড্যাকের একটি বিলবোর্ডে ভেসে উঠল মোহনবাগানের লোগো। ফুটে উঠল সবুজ-মেরুনের ১৯১১ সালের আইএফএ শিল্ড জয়ের গৌরব গাথা।

এমন ঘটনায় মোহনবাগানপ্রেমীরা যারপরনাই উচ্ছ্বসিত।

ইস্ট ইয়র্কশায়ার দলকে হারিয়ে মোহনবাগানের জয় স্বাধীনতার লড়াইয়ের সঙ্গে একাত্ম হয়ে উঠেছিল। পরাধীন দেশবাসীর মনে হয়েছিল প্রবল পরাক্রমী ব্রিটিশদেরও হারানো যায়। আর তা খালি পায়েই সম্ভব।

সেই শিল্ড জয়কে মনে রেখেই ২৯ জুলাই হয়ে ওঠে মোহনবাগান দিবস। যা সবুজ-মেরুন সমর্থকদের অতি প্রিয় একটি দিন। ভালোবাসার দিন।

কিন্তু এ বার কোভিডের আবহে কোনো উৎসবের উপায় নেই। ক্লাবের মাঠে কোনো অনুষ্ঠান হচ্ছে না। কিন্তু তার মধ্যেই সুদূর মার্কিন মুলুকে ভারতের জাতীয় ফুটবল ক্লাবকে যে ভাবে সম্মান জানানো হল, তাতে উচ্ছ্বসিত বাগান সমর্থকরা।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
শিল্প-বাণিজ্য10 hours ago

লকডাউনেও ২২ শতাংশ নিট মুনাফা বাড়ল বিপিসিএলের

রাজ্য10 hours ago

আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে দীর্ঘদিন পর রাজ্যে দৈনিক সংক্রমণের হার নামল দশ শতাংশের নীচে

বিজ্ঞান10 hours ago

অক্সফোর্ড করোনা ভ্যাকসিন আপডেট: নভেম্বরের মধ্যে শেষ হবে হিউম্যান ট্রায়াল

গাড়ি ও বাইক11 hours ago

ব্যাটারি ছাড়াই কেনা যাবে ইলেকট্রিক গাড়ি, নির্দেশ কেন্দ্রের

অনুষ্ঠান11 hours ago

রবীন্দ্রনাথের সৃষ্টির হাত ধরে প্রয়াত অমলা শঙ্করের প্রতি অনলাইন অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলি অগ্নিবীণা ডান্স অ্যাকাডেমির

দেশ11 hours ago

ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, বললেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

রাজ্য12 hours ago

পেশাগত রোগ সিলিকোসিসে ঝরছে শ্রমিকের প্রাণ! দায় নেবে কে?

ক্রিকেট12 hours ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

কেনাকাটা

care care
কেনাকাটা18 hours ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand