Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

প্রকাশিত

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) চেকিয়া: ১ (লুকাস প্রোভোদ)

খবর অনলাইন ডেস্ক: নির্ধারিত ৯০ মিনিটে ফল ১-১। পর্তুগালের জয়ের আশা প্রায় যখন চলে যাচ্ছে ঠিক সেই সময়ে ফ্রান্সিসকো কনসাইকাও গোল করে বসলেন। ম্যাচে ০-১ গোলে পিছিয়ে থেকে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল শেষ পর্যন্ত ২-১ গোলে হারাল চেকিয়াকে (পূর্বতন চেক রিপাবলিক)।

এবারের ইউরো কাপে গ্রুপ ‘এফ’-এর দ্বিতীয় ম্যাচ ছিল পর্তুগাল বনাম চেকিয়ার। মঙ্গলবার গভীর রাতে (ভারতীয় সময়) লাইপৎসিগ স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে আগাগোড়াই আধিপত্য ছিল পর্তুগালের। বলের ওপর দখল অনেক বেশি ছিল পর্তুগালের। এমনকি, গোল করার সুযোগও তারা তুলনায় বেশি পেয়েছিল চেকিয়ার থেকে। কিন্তু চেকরাই প্রথমে গোল করে এগিয়ে যায়।

ম্যাচের ৩টি গোল দ্বিতীয়ার্ধে     

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ম্যাচের ৬২ মিনিটে গোল করে চেকিয়া। বাঁ দিক থেকে আসা একটি ক্রসকে ভালো করে ক্লিয়ার করতে পারেনি পর্তুগালের রক্ষণভাগের খেলোয়াড়রা। বল চলে আসে চেকিয়ার লুকাস প্রোভোদের কাছে। প্রোভোদের শট পর্তুগালের গোলকিপার দিয়োগো কোস্তাকে এড়িয়ে ঢুকে যায় গোলে।

৭ মিনিট পরেই আত্মঘাতী গোলের মাধ্যমে ম্যাচে সমতা আনে পর্তুগাল। চেকিয়ার বক্সের ডান দিক থেকে ক্রস বাড়ান জোটা। সেই ক্রসে হেড দিয়ে গোল করার চেষ্টা করেন নুনো মেন্ডেজ। চেকিয়ার গোলকিপার য়িনড্রিশ স্টানেক গোল বাঁচাতে গিয়ে এমন কাণ্ড করেন যে সেই বল তাদেরই ডিফেন্ডার রবিন রানাকের পায়ে লেগে গোলে ঢুকে যায়।

তার পর পর্তুগাল আক্রমণ শানিয়ে গিয়েছে। এবং তার ফল পেতে চলেছিল ম্যাচের ৮৭ মিনিটে। ক্যানসেলোর কাছ থেকে ক্রস পেয়ে তাতে হেড করে গোলে ঢুকিয়ে দেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। শুরু হয়ে যায় পর্তুগালের সমর্থকদের উল্লাস। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হয় না। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভার) পরীক্ষা করে জানায়, রোনাল্ডো অফসাইড ছিলেন।

শেষ পর্যন্ত পর্তুগালের পক্ষে জয়সূচক গোলটি আসে অতিরিক্ত সময়ের ২ মিনিটে। চেকিয়ার রক্ষণভাগের খেলোয়াড়দের ভুলে বল পেয়ে যান ফ্রান্সিসকো কনসাইকাও। গোলের একেবারে কাছ থেকে তাঁর শট চেকিয়ার জালে জড়িয়ে যায়। গোল করার আনন্দে গা থেকে জামা খুলে শাস্তির মুখে পরেন কনসাইকাও।

এই ম্যাচ ক্রিস্টিয়ানো রোনাল্ডোর কাছে স্মরণীয় হয়ে থাকবে। এই নিয়ে ছ’বার তিনি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে খেলতে নামলেন। ২০০৪ সালে ১৯ বছর বয়সে তিনি প্রথম ইউরো কাপে খেলতে নামেন।

আরও পড়ুন

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক   

সাম্প্রতিকতম

বাজাজ পালসার এখন বিক্রি হচ্ছে অ্যামাজনে, অনলাইনে কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখবেন

বাজাজ পালসারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সংস্থার এই বহুবিক্রিত মোটরসাইকেল মডেল...

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ২৭, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস