অলিম্পিয়ান এবং প্রাক্তন ভারতীয় ফুটবল কোচ সৈয়দ শাহিদ হাকিম প্রয়াত

0

খবর অনলাইন ডেস্ক: ১৯৬০-এর রোম ওলিম্পিকে অংশগ্রহণকারী ভারতীয় ফুটবল দলের অন্যতম সদস্য এবং প্রাক্তন ভারতীয় ফুটবল কোচ সৈয়দ শাহিদ হাকিম প্রয়াত হলেন রবিবার। এ দিন সকালে সাড়ে ৮টা নাগাদ তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

হাকিম সাব নামে পরিচিত এক সময়ের জনপ্রিয় ফুটবলারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর। সম্প্রতি তিনি স্ট্রোকের শিকার হন। তার পর থেকেই হাসপাতালে ভরতি ছিলেন তিনি। পরিবার সূত্রে জানা যায়, কর্নাটকের গুলবর্গার একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

ভারতীয় ফুটবলের সঙ্গে পাঁচ দশকেরও বেশি সময় ধরে ঘনিষ্ঠ ভাবে জড়িয়ে ছিলেন দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত প্রয়াত ফুটবলার দিল্লিতে ১৯৮২ সালের এশিয়ান গেমসের সময় পিকে বন্দ্যোপাধ্যায়ের সহকারী কোচ ছিলেন। এ ছাড়া অন্য একটি টুর্নামেন্টের সময় স্বাধীন ভাবে জাতীয় দলের দায়িত্বেও ছিলেন।

১৯৬০ সালে ওলিম্পিকের আসর বসে রোমে। সে বার যে ভারতীয় দল ওই আসরে অংশ নিয়েছিল, তার অন্যতম সদস্য ছিলেন হাকিম সাব। ওই বছরের সন্তোষ ট্রফির স্কোয়াডেও ছিলেন তিনি। ফুটবলার, কোচের পাশাপাশি রেফারি হিসেবেও বেশ কিছু দিন কাজ করেছিলেন তিনি। ফিফার আন্তর্জাতিক কোচ হিসেবে বেশ কিছু ম্যাচ খেলিয়েছিলেন, ১৯৮৮ সালে দোহায় আয়োজিত এএফসি এশিয়ান কাপেও ম্যাচ খেলিয়েছেন তিনি।

ঘরোয়া পর্যায়ে, কোচ হিসেবে তাঁর সেরা সময়টা ছিল যখন তিনি পূর্ববর্তী মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রাকে ১৯৯৮ সালে ডুরান্ড কাপ শিরোপা জিতিয়েছিলেন। শক্তিশালী ইস্টবেঙ্গলকে পরাজিত করেছিল মাহিন্দ্রা। তিনি সালগাওকার এবং হিন্দুস্তান এফসির কোচিংও করেছেন। ২০০৪-০৫ সালে শেষ বার উল্লেখযোগ্য কোচিং কোচিং করিয়েছিলেন বেঙ্গল মুম্বই এফসি-কে।

২০১৭ সালে ধ্যানচাঁদ লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মানে ভূষিত করা হয় কিংবদন্তি ফুটবলারকে। ভারতীয় ফুটবলের স্বর্ণালী অধ্যায়ে তাঁর অবদান কোনো দিনই ভুলবার নয়।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম ফিলাপ করিয়ে টাকা নেওয়ার অভিযোগে শিলিগুড়িতে গ্রেফতার ৩

খুঁটি পুজো দিয়ে ৮২তম বর্ষের দুর্গোৎসবের সূচনা করল হরি ঘোষ স্ট্রিট সর্বজনীন

৩৫ দিন পর পেট্রোলের দাম কমল কলকাতায়

নতুন সংক্রমণ আগের দিনের থেকে ১০ শতাংশ কম, এক ধাক্কায় সক্রিয় রোগী কমল ৭ হাজারের বেশি

১০ কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন