Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: গ্রুপ ‘ই’-র চূড়ান্ত দুটি ম্যাচই ড্র, শেষ ১৬-য় রোমানিয়া,...

ইউরো কাপ ২০২৪: গ্রুপ ‘ই’-র চূড়ান্ত দুটি ম্যাচই ড্র, শেষ ১৬-য় রোমানিয়া, বেলজিয়াম, স্লোভাকিয়া

প্রকাশিত

বেলজিয়াম: ০ ইউক্রেন: ০

স্লোভাকিয়া: ১ (অন্দ্রেজ দুদা) রোমানিয়া: ১ (রাজভান মারিন)

খবর অনলাইন ডেস্ক: এবারের ইউরো কাপে গ্রুপ ‘ই’-র চূড়ান্ত পর্যায়ের দুটি খেলাই ড্র হল। স্টুটগার্ট আরেনায় আয়োজিত বেলজিয়াম বনাম ইউক্রেন ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ হল। আর ফ্রাঙ্কফুর্ট আরেনায় আয়োজিত রোমানিয়া বনাম স্লোভাকিয়া ম্যাচের ফল হল ১-১।

ফলাফলের বিচারে এক অদ্ভুত অবস্থায় শেষ হল গ্রুপ ‘ই’-র খেলা। ৪টি দলই ১টি করে ম্যাচ জিতেছে, ১টি করে ম্যাচ হেরেছে এবং ১টি করে ম্যাচ ড্র করেছে। ফলে ৪টি দলই ৪টি করে পয়েন্ট সংগ্রহ করেছে। গোল পার্থক্যের বিচারে গ্রুপের শীর্ষে রয়েছে রোমানিয়া, দ্বিতীয় স্থানে বেলজিয়াম, তৃতীয় স্থানে স্লোভাকিয়া এবং চতুর্থ স্থানে ইউক্রেন। দুর্ভাগ্য যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের। তাদের শেষ ১৬-য় যাওয়া হল না। প্রথম ও দ্বিতীয় দল হিসাবে রোমানিয়া এবং বেলজিয়াম স্বাভাবিক ভাবেই শেষ ১৬-য় চলে গেল। আর ৬টি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে ৪টি শেষ ১৬-য় যাবে। তৃতীয় স্থানাধিকারী দলগুলির যা অবস্থা তাতে স্লোভাকিয়াও শেষ ১৬-য় চলে গেল।  

বেলজিয়াম বনাম ইউক্রেন ম্যাচ

গ্রুপ ‘ই’-তে তাদের শেষ ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ করার খেরাসত দিতে হল ইউক্রেনকে। গ্রুপের বাকি দলগুলির মতো ৩ ম্যাচে ৪ পয়েন্ট পেয়েও তাদের শেষ ১৬-য় যাওয়া হল না। কারণ গোল পার্থক্যের হিসাবেই ইউক্রেন আটকে গেল। তাই অন্তত নিজেদের স্বার্থে ইউক্রেনের জেতা উচিত ছিল।

ম্যাচের ৭ মিনিটেই গোল করার সুযোগ পেয়েছিল বেলজিয়াম। কেভিন ডে ব্রুয়িনের পাস পৌঁছে গিয়েছিল রোমেলু লুকাকুর কাছে। কিন্তু শেষরক্ষা করতে পারলেন না লুকাকু। লক্ষ্যভ্রষ্ট হলেন তিনি। বেলজিয়ামের খেলার টোনটা সেই মুহূর্তেই যেন ধরা পড়ে গিয়েছিল।

euro cup bel ukr match 27.06

বলের দখল পাওয়ার চেষ্টা। বেলজিয়ামপ-ইউক্রেন ম্যাচে। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

রক্ষণভাগে পাঁচজন খেলোয়াড় রেখে ইউক্রেন নিজেদের মূলত রক্ষা করার লাইনই নিয়েছিল। তবে গোল করার সুযোগ তারাও পেয়েছিল। নিজে একটু বেশি স্বার্থপর হলে হয়তো লাভই হত ইউক্রেনের রোমান ইয়ারেমচুকের। গোল করার সহজ সুযোগ পেয়েও নিজে চেষ্টা করলেন না, পাস বাড়িয়ে দিলেন আর্তেম দোরভিককে। কিন্তু তাঁর শট পোস্টের অনেক ওপর দিয়ে বেরিয়ে যায়।

ম্যাচের একেবারে শেষ দিকে দুই দলই গোল করার সুযোগ পেয়েছিল। বাকায়োকো ইউক্রেনের গোল লক্ষ্য করে শট নিলেন, কিন্তু তা দূরের পোস্টের দূর দিয়ে চলে গেল। ওদিকে ম্যাচের অতিরিক্ত সময়ে ইউক্রেনের গিওরগি সুদাকোভ মাঝমাঠ দিয়ে দুর্দান্ত ভাবে এগিয়ে গিয়ে যে শট নিলেন তা সরাসরি বেলজিয়ামের গোলকিপার কাস্টিল্‌সের হাতে গিয়ে জমা পড়ে।     

স্লোভাকিয়া বনাম রোমানিয়া ম্যাচ

প্রথমার্ধের দুই দলের ২টি গোলে ম্যাচ ১-১ অমীমাংসিত রেখে শেষ ১৬-য় চলে গেল রোমানিয়া আর স্লোভাকিয়া। ম্যাচের ২৪ মিনিটে স্লোভাকিয়ার অন্দ্রেজ দুদা হেড করে যে গোল দিয়েছিল তা ১৩ মিনিট পরে শোধ করে দেন রোমানিয়ার রাজভান মারিন।

ফ্রাঙ্কফুর্ট আরেনায় আয়োজিত এই ম্যাচ কখনোই খুব উচ্চমানে পৌঁছোয়নি। দুটি দলই গোল করার সুযোগ পেয়েছিল, কিন্তু সেভাবে কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত প্রথমার্ধে ২টি গোল করে তারা মনে হচ্ছিল সন্তুষ্টই ছিল।

২০০০ সালের পর এই প্রথম রোমানিয়া ইউরো কাপে নক আউট পর্যায়ে পৌঁছোল। স্লোভাকিয়া শেষ ১৬-য় পৌঁছোল ২০১৬ সালের পর। শেষ ১৬-য় তারা হেরে গিয়েছিল জার্মানির কাছে।

আরও পড়ুন    

ইউরো কাপ ২০২৪: ম্যাচ ড্র রেখে গ্রুপ ‘সি’ থেকে শেষ ১৬-য় গেল ইংল্যান্ড, ডেনমার্ক ও স্লোভেনিয়া 

সাম্প্রতিকতম

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে শূন্য হাতেই ফিরতে হল...

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

আরও পড়ুন

ডুরান্ড কাপ ২০২৪: শুরু হচ্ছে ২৭ জুলাই, মোহনবাগান ও ইস্টবেঙ্গল একই গ্রুপে  

খবর অনলাইন ডেস্ক: আসন্ন ইন্ডিয়ান অয়েল ডুরান্ড কাপে কোন দল কোন গ্রুপে থাকবে তা...

কোপা আমেরিকা ২০২৪: ১০ জনে খেলে উরুগুয়ের কাছ থেকে জয় ছিনিয়ে নিয়ে ফাইনালে কোলোম্বিয়া  

কোলোম্বিয়া: ১ (খেফেরসন লেরমা) উরুগুয়ে: ০ খবর অনলাইন ডেস্ক:...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম