Connect with us

ফুটবল

ইস্টবেঙ্গলের কিছু ফুটবলার এবং কোচিং স্টাফকে ৩১ মে-র মধ্যে ফ্ল্যাট ছাড়তে বলা হল

খবর অনলাইন ডেস্ক: আতান্তরে পড়েছেন ইস্টবেঙ্গলের (East Bengal) কিছু বিদেশি ফুটবলার এবং এক জন কোচিং স্টাফ। ৩১ মে-র পরে কলকাতায় থাকার জন্য তাঁদের বিকল্প ব্যবস্থা করতে হতে পারে। ইস্টবেঙ্গলের স্পনসর কোয়েস গ্রুপ (Quess Group) এঁদের থাকার জন্য যে সব ফ্ল্যাটের ব্যবস্থা করে দিয়েছিল, চুক্তি অনুযায়ী তা ৩১ মে-র মধ্যে ছেড়ে দিতে বলা হয়েছে। এই ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্রে এ খবর জানা গিয়েছে।  

করোনাভাইরাসের (coronavirus) জেরে দেশজোড়া লকডাউনের (lockdown) পরিপ্রেক্ষিতে এঁরা এখানে আটকা পড়েছেন। এখন কী করবেন, ভেবে পাচ্ছেন না। ইতিমধ্যে ইস্টবেঙ্গলের বেশির ভাগ দেশি ও বিদেশি প্লেয়ার এবং কোচিং স্টাফেরা নিজেদের বাড়িতে চলে গেলেও ওই কোচিং স্টাফ-সহ কিছু বিদেশি প্লেয়ার এখানে থেকে গিয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইস্টবেঙ্গল কর্মকর্তা সংবাদসংস্থা আইএএনএস-কে বলেন, “ফ্ল্যাটের চুক্তি ৩১ মে শেষ হয়ে যাচ্ছে। কিন্তু পরিস্থিতি যা চলছে, তাতে তার পরে এঁরা কোথায় যাবেন? ওঁদের নিজেদের জন্য আলাদা ব্যবস্থা করতে হবে। কিন্তু সময়টা তো স্বাভাবিক সময় নয়। বিমানবন্দর কাছেই। কিন্তু পরিস্থিতি কবে স্বাভাবিক হবে বোঝা যাচ্ছে না।”

ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল আরও এক সূত্র বলেন, আই লিগ হেভিওয়েট ইস্টবেঙ্গলের সঙ্গে বেঙ্গালুরুর কোয়েস গ্রুপের গাঁটছড়া ছিন্ন হওয়ার কথা ৩১ মে। এই পরিস্থিতিতে ওই খেলোয়াড়রা ৩১ মে-র পরে ওই ফ্ল্যাটগুলোতে থাকতে পারবেন না। এ ক্ষেত্রে তাঁরা তাঁদের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

কোয়েস গ্রুপ ইস্টবেঙ্গলের সঙ্গে তাদের চুক্তির ‘ফোর্স মাজেউরে’ (Force Majeure) ধারা (প্রতিটি চুক্তির একটি অভিন্ন ধারা হল ফোর্স মাজেউরে যার বলে চুক্তিবদ্ধ যে কোনো পক্ষ নিজেদের আয়ত্তের বাইরে ঘটে যাওয়া কোনো ঘটনা বা সৃষ্ট কোনো পরিস্থিতির কারণ দেখিয়ে চুক্তি থেকে সরে আসতে পারে) প্রয়োগ করে ২৫ এপ্রিল। সেই মোতাবেক ১ মে থেকে ইস্টবেঙ্গলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে তারা।

ফ্ল্যাট ছেড়ে দিতে বলা সংক্রান্ত ঘটনাটি সম্পর্কে প্রতিক্রিয়া দেওয়ার জন্য কোয়েস গ্রুপের কোনো শীর্ষ আধিকারিককে যোগাযোগ করে পাওয়া যায়নি।

এর আগে ইস্টবেঙ্গলের যে সব প্লেয়ারের একাধিক বছরের চুক্তি এপ্রিলের শেষ সপ্তাহে শেষ হয়েছে তাঁরা ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (FPAI) সঙ্গে যোগাযোগ করেছিলেন। এখন লগ্নিকারীর কাছ থেকে ক্ষতিপূরণের দাবিতে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (AIFF) সঙ্গে যোগাযোগ করার কথা ভাবছেন।

কোভিড ১৯ (covid 19) অতিমারির কারণে কিছু ম্যাচ বাকি থাকতেই এ বছরের আই লিগ বন্ধ করে দেওয়া হয়। চারটি ম্যাচ খেলা বাকি থাকতেই মোহনবাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

সূত্র: আইএএনএস      

ফুটবল

১৩ জুন মাঠে ফিরছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো?

ronaldo600

খবর অনলাইনডেস্ক: সব কিছু ঠিকঠাক চললে হয়তো ১৩ জুন তাঁদের প্রিয় তারকাকে মাঠে দেখতে পারবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-ভক্তরা।

বুন্দেশলিগার মডেল অনুকরণ করে প্রত্যাবর্তন ছক কষছে ইতালীয় ফুটবল ফেডারেশন। ২০ জুন পুনরায় শুরু হওয়ার কথা ইতালির ঘরোয়া লিগ সিরি এ (Serie A)। কিন্তু তার এক সপ্তাহ আগেই কোপা ইতালিয়ার সেমিফাইনালের ফিরতি পর্বের ম্যাচগুলো হবে।

সেখানেই মুখোমুখি হবে রোনাল্ডোর (Christiano Ronaldo) জুভেন্তাস (Juventus) ও এসি মিলান (AC Milan)। অন্য ম্যাচের দুই প্রতিদ্বন্দ্বী নাপোলি ও ইন্টার মিলান। ফলে সিরি এ ফেরার এক সপ্তাহ আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে জুভেন্তাস জার্সিতে ফের মাঠে নামতে দেখা যাবে।

কোপা ইতালিয়ার ফাইনাল হবে ১৭ জুন। তার দিন তিনেক পরেই শুরু হয়ে যাবে সিরি এ। ইতালির ক্রীড়ামন্ত্রী ভিনচেঞ্জো স্পোদাফোরো জানিয়েছেন, ‘‘বৈঠকে প্রায় সবাই একমত যে লিগ ফের শুরু করতে কোনো অসুবিধা নেই। ইতালি ধীরে ধীরে বিপর্যয় কাটিয়ে উঠছে। এখনই সঠিক সময় ফের ফুটবলকে ফিরিয়ে আনার।’’

তবে সিরি এ ফের শুরু করার পরিকল্পনা নিয়ে এগোলেও ইতালির ক্রীড়ামন্ত্রী পরিষ্কার জানিয়ে দিয়েছেন প্রতি সপ্তাহে ফুটবলারদের করোনা পরীক্ষা করানো হবে। দর্শকশূন্য মাঠেই খেলতে হবে ফুটবলারদের। বুন্দেশলিগার মতো দূরত্ব বিধি মেনেই খেলতে হবে সিরি এ-তেও।

ফলে কোনো নির্দিষ্ট পজিশনে জটলা করা যাবে না। আবার ম্যাচের আগে রেফারিদেরও করোনা পরীক্ষা হবে। ম্যাচ বলটাও স্যানিটাইজ করা হবে। গোল করার পর কোনো ফুটবলার সতীর্থকে জড়িয়ে ধরতে পারবেন না। আবার মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড। সব মিলিয়ে করোনা-পরবর্তী বিশ্বে সম্পূর্ণ নতুন ভাবে ফিরতে চলেছে ফুটবল।

Continue Reading

ফুটবল

১৭ জুন থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু করার সিদ্ধান্ত

খবর অনলাইন ডেস্ক: আগামী ১৭ জুন থেকে ২০১৯-২০-এর ইংলিশ প্রিমিয়ার লিগ (English Premier League) শুরু করার সিদ্ধান্ত হয়েছে। লিগে যোগদানকারী দলগুলি জানিয়ে দিয়েছে, সব রকম সুরক্ষামূলক ব্যবস্থা ঠিকঠাক থাকলে ১৭ জুন থেকে লিগ শুরু করতে তাদের আপত্তি নেই।

লিগের তরফে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে, ১৭ জুন প্রথমে অ্যাস্টন ভিলা (Aston Villa) বনাম শেফিল্ড ইউনাইটেডের (Sheffield United) খেলা হবে। তার পরের ম্যাচটি হল ম্যাঞ্চেস্টার সিটির (Manchester City) সঙ্গে আর্সেনালের (Arsenal)। ১৭ জুনের পর ফের ১৯ তারিখে খেলা।

করোনাভাইরাস অতিমারির (coronavirus pandemic) জেরে সমস্ত ম্যাচই রুদ্ধদ্বার স্টেডিয়ামে খেলা হবে বলে বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে।

ইপিএল-এর ৯২টি ম্যাচ ব্রিটেনে লাইভ ব্রডকাস্ট করার ব্যাপারে প্রিমিয়ার লিগের শেয়ারহোল্ডাররা রাজি হয়েছে।

প্রিমিয়ার লিগের চিফ একজিকিউটিভ রিচার্ড মাস্টার্স বলেন, “১৭ জুন বুধবার থেকে প্রিমিয়ার লিগ শুরু করার সিদ্ধান্ত হয়েছে। তবে এই তারিখ তখনই চূড়ান্ত হবে যখন আমরা সমস্ত রকম সুরক্ষামূলক ব্যবস্থা নিতে পারব। কারণ লিগে যোগদানকারী সকলের এবং সমর্থকদের স্বাস্থ্য এবং কল্যাণই আমাদের প্রথম বিবেচনার বিষয়।”

আগস্টের আগে কোনো ক্রিকেট নয়

এ দিকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়ে দিয়েছে, ১ আগস্টের আগে ঘরোয়া ক্রিকেটের মরশুম শুরু হবে না। এর আগে আরও দু’ বার ক্রিকেটের মরশুম শুরু করার দিন নির্ধারিত হয়। কিন্তু দু’ বারই করোনাভাইরাস অতিমারির পিছিয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার ইসিবি (ECB) জানিয়েছে, ১ জুলাই ক্রিকেটের মরশুম শুরু করার সর্ব শেষ যে তারিখ ধরা হয়েছিল তা আরও এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। তবে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যে টেস্ট সিরিজ শুরু হওয়ার কথা আছে, তা এখনও শুরু হওয়ার আশা আছে বলে মনে করা হচ্ছে। কারণ ইসিবি-এর এ দিনের ঘোষণায় এ সম্পর্কে কিছু বলা হয়নি।

Continue Reading

ফুটবল

জুনেই ফিরছে লা লিগা, ঘোষণা স্পেনের প্রধানমন্ত্রীর

ওয়েবডেস্ক: করোনাভাইরাস লকডাউনের (Coronavirus lockdown) জেরে আটকে পড়া লা লিগার বাকি ম্যাচ আগামী ৮ জুনের সপ্তাহ থেকেই শুরু করতে পারে বলে শনিবার ঘোষণা করলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ (Pedro Sanchez)।

এ দিন সাংবাদিক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “বড়ো পেশাদার ক্রীড়া প্রতিযোগিতা, বিশেষত লা লিগাকে পুনরায় ৮ জুন থেকে শুরু করার অনুমতি দেওয়া হবে”।

এমনিতে ইউরোপের দেশগুলির মধ্যে করোনায় সব থেকে ক্ষতিগ্রস্ত দেশগুলির অন্যতম স্পেন। তা সত্ত্বেও প্রধানমন্ত্রী বলেন, এ মুহূর্তে যা কিছু করা প্রয়োজন, সে সবই করবে স্পেন। দৈনন্দিন কাজকর্ম ফের শুরু করার সময় এসেছে।

কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) জেরে অন্যতম এই পেশাদার ফুটবল লিগ স্থগিত হয়ে যায়। তবে আগামী মাসের প্রথমের দিকেই তা শুরু হতে চলেছে বলে একাংশ প্রায় নিশ্চিত। সে দিকে তাকিয়েই ক্লাবগুলি প্র্যাকটিস শুরু করে দিয়েছে। ছোটো ছোটো দলে ভাগ হয়ে শারীরিক দূরত্ব বজায় রেখেই প্র্যাকটিস করছেন খেলোয়াড়রা।

লা লিগার প্রেসিডেন্ট জেভিয়ার তেবস জানান, লিগ শুরুর পছন্দসই তারিখ হতে পারে ১২ জুন। অন্য দিকে প্রধানমন্ত্রী যখন ৮ জুনের পর থেকে খেলাধুলো শুরুর কথা ঘোষণা করেছেন, তা হলে পরিকল্পনা মতো লিগ শুরুর সবুজ সংকেত মিলে যেতে পারে।

চলতি মরশুম শেষ করতে এখনও ১১টি ম্যাচ বাকি রয়েছে। যা আগামী জুলাই মাসের মধ্যেই শেষ হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Continue Reading

ট্রেন্ড্রিং