এক জন বাদে রয় কৃষ্ণরা আছেন এটিকে মোহনবাগানে, এ বার আরও নতুন দুই বিদেশি

0
Roy Krishna of ATK Mohun Bagan
এটিকে মোহনবাগানের রয় কৃষ্ণ।

গত বার আইএসএল-এ যে সব বিদেশি খেলোয়াড়কে এটিকে মোহনবাগানের হয়ে খেলতে দেখা গিয়েছিল তাঁরা মোটামুটি সবাই দলে রয়ে গিয়েছেন। এঁদের সঙ্গে যোগ হয়েছে আরও দু’টি মুখ।

এ বার এটিকে মোহনবাগানের হয়ে একমাত্র যে বিদেশি ফুটবলারটিকে খেলতে দেখা যাবে না তিনি হলেন স্প্যানিশ মিডফিল্ডার খাবি হার্নান্ডেজ। কলকাতা ছেড়ে তিনি এ বার ওড়িশা পাড়ি দিয়েছেন। আইএসএল ২০২১-২২-এ তাঁকে ওড়িশা এফসির হয়ে খেলতে দেখা যাবে।

আর এটিকে মোহনবাগানে এ বার যাঁরা এলেন তাঁরা হলেন ইওনি কাউকো এবং হুগো বুমৌস। ফিনল্যান্ডের আন্তর্জাতিক খেলোয়াড় কাউকোর ইতিমধ্যেই অভিষেক হয়ে গিয়েছে এটিকে মোহনবাগান (এটিকেএমবি) দলে। আর বুমৌস এসেছেন আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি থেকে।

এটিকেএমবি-র বিদেশি ফুটবলার

রয় কৃষ্ণ – আইএসএল-এ আবির্ভাবের পর থেকেই রয় কৃষ্ণ প্রতিপক্ষের রক্ষণভাগের খেলোয়াড়দের কাছে দুঃস্বপ্নের মতো। এখনও পর্যন্ত এই প্রতিযোগিতার ৪৪টি ম্যাচে গোল করেছেন ২৯টি। গত মরশুমে পেয়েছেন ‘গোল্ডেন বল’ পুরস্কার। গত আইএসএল-এ ১৪টি গোল করেন এবং ৮টি গোল করতে সাহায্য করেন। ফিজির এই আন্তর্জাতিক খেলোয়াড়ের এ বারে নিশ্চয়ই লক্ষ্য হবে ‘গোল্ডেন বুট’ পুরস্কার জেতার।

ডেভিড উইলিয়ামস – এটিকেএমবি-র আক্রমণভাগে আরেক বিপজ্জনক খেলোয়াড় ডেভিড উইলিয়ামস। অস্ট্রেলিয়ার এই ফরোয়ার্ড এই টুর্নামেন্টে ৩৮টি ম্যাচে ১৩টি গোল করেছেন। এটিকেএমবি-র সঙ্গে তাঁর যে প্রাথমিক চুক্তি ছিল, এ বছরের গোড়ায় তার মেয়াদ আরও এক বছর বেড়েছে।

কার্ল ম্যাকহিউ – এটিকেএমবি-র রক্ষণভাগ ও মাঝমাঠে নির্ভরযোগ্য খেলোয়াড় কার্ল ম্যাকহিউ। এই আইরিশ আন্তর্জাতিক খেলোয়াড় এ বছরের গোড়ায় এটিকেএমবি-র সঙ্গে এক বছরের মেয়াদে চুক্তিবদ্ধ হয়েছেন।

খোসে লুইস এস্পিনোসা আরোইয়ো (তিরি) – স্পেনের এই ফুটবলার তিরি নামে সকলের কাছে পরিচিত। গত আইএসএল-এ এটিকেএমবি-তে তিরির উপস্থিতি সকলের নজর কাড়ে। এটিকেএমবি-র একটা বড়ো দোষ ম্যাচে লিড নিয়ে প্রতিপক্ষের চাপের কাছে ভেঙে পড়া। এই অবস্থায় তিরি তাদের বড়ো সহায়। গত মরশুমে তিরি ৩৩টা ট্যাকল করেছেন, ২৫টা ইন্টারসেপশন করেছেন, ১৩৩ বার বল ক্লিয়ার করেছেন এবং ২৯ বার ব্লক করেছেন।

ইওনি কাউকো – ২০২১-এ এএফসি ইন্টার-জোনাল সেমিফাইনাল ম্যাচে উজবেকিস্তানের টিম এফসি নাসাফ-এর বিরুদ্ধে এটিকেএমবি-র হয়ে অভিষেক ঘটে ফিনল্যান্ডের প্লেয়ার ইওনি কাউকোর। তবে সেই ম্যাচে এটিকেএমবি ০-৬ গোলে হেরে যায়। ড্যানিশ ফুটবল লিগ সিস্টেমে এসব্‌ইয়ার্গ এফবি-র হয়ে খেলেন কাউকো। ওই ক্লাবের হয়ে ৯১টি ম্যাচে ২১টি গোল করেছেন কাউকো।

হুগো বুমৌস – গত আইএসএল-এ মুম্বই সিটি এফসি-র হয়ে খেলে সকলের নজর কেড়েছিলেন ফরাসি ফুটবলার হুগো বুমৌস। মুম্বই দলের আইএসএল খেতাব এবং লিগ উইনার শিল্ড জেতার ক্ষেত্রে বুমৌসের খুব বড়ো ভূমিকা ছিল। ২০১৯-২০ মরশুমে এফসি গোয়ার প্রথম লিগ শিল্ড জেতার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বুমৌসের। সে বার ৫৮টি ম্যাচে ১৯টি গোল করেন এবং ২১টি গোল করতে সাহায্য করেন। সেই হুগো বুমৌসকে এ বার সই করিয়েছে এটিকে মোহনবাগান।

আরও পড়তে পারেন

মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বির ইতিহাসে সর্বাধিক গোলের রেকর্ড বাইচুং ভুটিয়ার, ১টি হ্যাটট্রিকও করেন

এটিকে আইএসএল চ্যাম্পিয়ন হয়েছে ৩ বার, দেখে নেওয়া যাক আর কোন দল এই খেতাব পেয়েছে

২০২১-এ কি মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বির শত বছর পূর্ণ হল? দেখে নেওয়া যাক তথ্য কী বলে

আইএসএল-এ মোহনবাগান-ইস্টবেঙ্গল ডার্বি ম্যাচ ২৭ নভেম্বর, দু’ দলের বাকি ম্যাচ কবে কবে, দেখে নিন ক্রীড়াসূচি

আইএসএল-এর প্রথম ম্যাচ ১৯ নভেম্বর, এটিকে মোহনবাগান ও কেরল ব্লাস্টার্সের মধ্যে

           

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন