কলকাতা: এর আগে ভারতে এসে ফিফা কর্তা জানিয়ে গেছিলেন মোহন-ইস্টকে বাদ দিয়ে ভারতের প্রধান লিগ করা যাবে না। এবার এএফসি’র সাধারণ সচিব দাতো উইন্ডসর জন জানিয়ে দিলেন আগামী মরসুম থেকে ভারতে একটাই লিগ হবে। কারণ,  এশিয়ান ফুটবল কনফেডারেশনের নিয়মানুযায়ী দুটো লিগ হওয়ার কোন সম্ভাবনা নেই।

দাতো এদিন জানিয়েছেন, এএফসি-র সংবিধান অনুযায়ী এক দেশে একটাই লিগ হতে পারে। ভারতের বিশেষ পরিস্থিতিতে কিছুটা সময় দেওয়া হয়েছিল মাত্র। পাশাপাশি তিনি এও জানিয়েছেন, মোহন-ইস্টের মতো ঐতিহ্যশালী ক্লাবগুলির পাশাপাশি আইএসএল-এর ক্লাবগুলিকেও গুরুত্ব দিতে চান তাঁরা। তিন-চার জন বিশেষজ্ঞের সঙ্গে বসেই যে তাঁরা আই লিগ ও আইএসএল-কে মেলানোর চূড়ান্ত পরিকল্পনা করবেন, তাও এদিন জানিয়ে দিয়েছেন দাতো। দাতো এদিন আরও বলেছেন, “ইস্টবেঙ্গল – মোহনবাগান ছাড়া ভারতীয় ফুটবল ভাবা যায় না। ভারতীয় ফুটবল বেঁচে আছে এই দুটো ক্লাবের জন্যই।”

আরও পড়ুন:মোহন-ইস্টকে বাদ দিয়ে দেশের প্রধান লিগ আয়োজন করা যাবে না, জানিয়ে দিল ফিফা

ব্রাজিল বনাম ইংল্যান্ড সেমিফাইনাল দেখতে আসা ফেডারেশন সচিব কুশল দাশও জানালেন আগামী মরসুম থেকে একটা লিগ হবে। তিনি মুখে স্বীকার না করলেও, সেই লিগ খেলতে মোহন-ইস্টকে যে ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে না, তাও নিশ্চিত।

তবে সমস্যা একটাই। আইএসএল-এর দলগুলির সঙ্গে ‘এক শহর, এক দল’ চুক্তি রয়েছে আইএমজিআর-এর। চুক্তির মেয়াদ পাঁচ বছর। সেই বিষয়টি কী ভাবে সমাধান করা হবে এখনও স্পষ্ট নয়। তবে এবারের আই লিগের দ্বিতীয় ডিভিশনে আইএসএল-এর দলগুলি নিজেদের রিজার্ভ দলগুলিকে খেলাচ্ছে। এ থেকে মনে করাই যায়, তাঁরা দেওয়াল লিখন পড়তে পেরেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here