Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: হেরেও শেষ ১৬-য় পর্তুগাল, সঙ্গে গেল তুরস্ক ও জর্জিয়া

ইউরো কাপ ২০২৪: হেরেও শেষ ১৬-য় পর্তুগাল, সঙ্গে গেল তুরস্ক ও জর্জিয়া

প্রকাশিত

জর্জিয়া: ২ (খিচা কারাতস্‌খেলিয়া, জর্জেস মিকাউতাদজে) পর্তুগাল: ০

তুরস্ক: ২ (হাকান কালহানোগ্লু, কেঙ্ক তোসান) চেকিয়া: ১ (টমাস সৌসেক)

খবর অনলাইন ডেস্ক: শেষ ১৬-য় আগেই চলে গিয়েছে পর্তুগাল। নিশ্চিন্ত ছিল তারা। তাই টিম নিয়ে পরীক্ষানিরীক্ষা করার জন্য প্রায় নতুন দল নামিয়েছিলেন পর্তুগালের কোচ। আর তারই খেসারত দিলেন তিনি। এবারের ইউরো কাপের গ্রুপ ‘এফ’ চূড়ান্ত দুটি ম্যাচের ১টিতে পর্তুগাল ২-০ গোলে হেরে গেল জর্জিয়ার কাছে। অপর ম্যাচটিতে তুরস্ক ২-১ গোলে হারাল চেকিয়াকে (চেক রিপাবলিক)।

গ্রুপ ‘এফ’-এর অবস্থা

গ্রুপ ‘এফ’ থেকে শেষ ১৬-য় গেল পর্তুগাল, তুরস্ক এবং জর্জিয়া। ৩টি ম্যাচ থেকে ৬ পয়েন্ট পেয়ে গ্রুপ শীর্ষে পর্তুগাল। তুরস্কেরও ৩টি ম্যাচ থেকে ৬ পয়েন্ট। তবে গোল পার্থক্যের হিসাবে তারা দ্বিতীয় স্থানে। আর ৩টি ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে জর্জিয়া তৃতীয় স্থানে। ইউরো কাপের ৬টি গ্রুপের তৃতীয় স্থানাধিকারী ৬টি দলের মধ্যে যে ৪টি দল শেষ ১৬-য় গেল তারা হল স্লোভেনিয়া, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া এবং জর্জিয়া। চেকিয়া ছিটকে গেল ইউরো কাপ থেকে।

জর্জিয়া এই প্রথম কোনো বড়ো টুর্নামেন্টের নক আউটে

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে যাওয়ার পর জর্জিয়ার ফুটবলে এত বড়ো কাণ্ড কখনও ঘটেনি – ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছোনো, তাও আবার প্রাক্তন ইউরোপীয় চ্যাম্পিয়নকে হারিয়ে। কোনো বড়ো টুর্নামেন্টে এই প্রথম নক আউটে পৌঁছোল তারা। বুধবার গেলসেনকিরখেনের আরেনা আউফশালকে-তে প্রায় নতুন পর্তুগালকে ২-০ গোলে হারাল জর্জিয়া।

প্রবীণ ক্রিস্টিয়ানো রোনাল্ডো অবশ্য আপ্রাণ চেষ্টা করে গিয়েছেন ইউরোতে সবচেয়ে বয়স্ক গোলদাতা হওয়ার। কিন্তু তার চেষ্টা সফল হল না। পর্তুগালের ২টো গোল খাওয়ার জন্য দায় তাদের মিডফিল্ডার আন্তোনিও সিলভার। ম্যাচের ২ মিনিটেই গোল করে এগিয়ে যায় জর্জিয়া। আন্তোনিও সিলভার ভুল পাস থেকে বল পেয়ে যান জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে। মিকাউতাদজে বাঁদিকে থাকা খিচা কারাতস্‌খেলিয়ার কাছে বল পাস করে দেন। কারাতস্‌খেলিয়া পর্তুগালের জালে বড় জড়িয়ে দিতে কোনো ভুলচুক করেননি।

জর্জিয়া জয়ের ব্যবধান বাড়ায় দ্বিতীয়ার্ধের ৫৭ মিনিটে। নিজেদের বক্সে জর্জিয়ার লোকোসভিলিকে মারাত্মক ভাবে ফাউল করে বসেন আন্তোনিও সিলভা। পেনাল্টি থেকে গোল করেন মিকাউতাদজে। এবারের ইউরোতে মিকাউতাদজের এটি তৃতীয় গোল।         

euro cup georgia 16 27.06

অবিশ্বাস্য জয় জর্জিয়ার। ছবি UEFA EURO 2024 ‘X’ handle থেকে নেওয়া।

তুরস্ক-চেকিয়া ম্যাচে কার্ডের রেকর্ড

হামবুর্গের ফক্সপার্কস্টাডিওনে আয়োজিত ম্যাচে একেবারে শেষ মুহূর্তে জয়সূচক গোল করে ১০ জনের চেকিয়াকে ২-১ গোলে হারাল তুরস্ক। নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ের ৪ মিনিটে পেনাল্টি বক্সের ঠিক বাইরে থেকে কেঙ্ক তোসান যে দুর্দান্ত শট নেন তা ডান দিকের পোস্টের কোণ ঘেঁষে গোলে ঢুকে যায়। প্রি- কোয়ার্টার ফাইনালে অস্ট্রিয়ার মুখোমুখি হবে তুরস্ক।

আগের ইউরো কাপে যে চেক রিপাবলিক কোয়ার্টার ফাইনালে গিয়েছিল তারা এবার গ্রুপ স্টেজেই বিদায় নিল। তাদের দুর্ভাগ্য, ম্যাচের ২০ মিনিট থেকেই তারা ১০ জনে খেলতে বাধ্য হয়। মিড ফিল্ডার আন্তোনিন বরাক দ্বিতীয়বার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে বাধ্য হন।

এদিনের ম্যাচকে ঘিরে খেলার পরেও পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। দু’ পক্ষে তুমুল ঝগড়া, হাত চালাচালির জন্য রেফারি চেকিয়ার টমাস কোরেকেও লাল কার্ড দেখান। কার্ড দেখানোর জন্য ইউরো কাপের এই ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে। মোট ১৮টি কার্ড দেখান রেফারি। এর মধ্যে ১৬টা হলুদ কার্ড এবং ২টো লাল কার্ড। ইউরো কাপে এটা একটা রেকর্ড।

ম্যাচের ৫১ মিনিটে গোল করে এগিয়ে যায় তুরস্ক। তিনবার ইউরো খেলা হাকান কালহানোগ্লুর ইউরোতে প্রথম গোল। তাঁর নিচু শটে পরাস্ত করেন চেকিয়ার গোলকিপার জিন্দ্রিচ স্টানেককে। বল ধরতে গিয়ে কাঁধে আঘাত পান স্টানেক। তিনি মাঠ ছাড়তে বাধ্য হন। পরিবর্ত গোলকিপার নামেন।

চেকিয়ার হয়ে ম্যাচের ৬৬ মিনিটে সমতা ফেরান টমাস সৌসেক। একট লম্বা থ্রোয়ের পর তুরস্কের গোলমুখে জটলা সৃষ্টি হয়। সেই জটলা থেকেই আসল কাজটি সারেন সৌসেক। ১০ জনের চেকিয়া সমানে সমানে পাল্লা দিয়ে যায় তুরস্কের সঙ্গে। কিন্তু শেষরক্ষা হল না। অতিরিক্ত সময়ের গোলে জিতে গেল তুরস্ক।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: আফগানিস্তানের স্বপ্নভঙ্গ, এই প্রথম পুরুষদের বিশ্বকাপ ফাইনালে সাউথ আফ্রিকা              

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

কলকাতা ফুটবল লিগ: কলকাতা পুলিশকে আধ ডজন গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল: ৬ (সায়ন, বিষ্ণু, শ্যামল, জেসিন ২, আমন) ...

কোপা আমেরিকা ২০২৪: অতিরিক্ত সময়ের গোলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা, ইতিহাস সৃষ্টি করলেন মেসি

আর্জেন্তিনা: ১ (লাউতারো মার্তিনেজ) কোলোম্বিয়া: ০ খবর অনলাইন ডেস্ক:...

ইউরো কাপ ২০২৪: ইংল্যান্ড ২-১ গোলে পরাজিত, চারবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস সৃষ্টি করল স্পেন  

স্পেন: ২ (নিকো উইলিয়ামস, মিকেল ওয়ারজাবাল) ইংল্যান্ড: ১ (কোলে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস