Homeখেলাধুলোফুটবলকোপা আমেরিকা ২০২৪: বলিভিয়াকে গোলের মালা পরিয়ে শেষ ৮-এর পথে অনেকটাই এগিয়ে...

কোপা আমেরিকা ২০২৪: বলিভিয়াকে গোলের মালা পরিয়ে শেষ ৮-এর পথে অনেকটাই এগিয়ে থাকল উরুগুয়ে  

প্রকাশিত

উরুগুয়ে: ৫ (ফাকুন্দো পেলিস্ত্রি, ডারউইন নুনেজ, মাক্সিমিলিয়ানো আরাউখো, ফেদেরিকো বালবের্দে, রদরিগো বেন্টানকুর) বলিভিয়া: ০

খবর অনলাইন ডেস্ক: পর পর দুটো ম্যাচে জয়। প্রথম ম্যাচে পানামাকে ৩-১ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে বলিভিয়াকে বিপর্যস্ত করে দিল উরুগুয়ে। শুক্রবার সকালে (ভারতীয় সময়) নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডে মেটলাইফ স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে উরুগুয়ে ৫-০ গোলে হারাল বলিভিয়াকে।

এখনই কেন বলা যাচ্ছে না শেষ ৮-এ উরুগুয়ে?

কোপা আমেরিকার গ্রুপ ‘সি’-তে পর পর দুটো ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথে অনেকটাই এগিয়ে থাকল উরুগুয়ে। ২টি ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। এই গ্রুপে মার্কিন যুক্তরাষ্ট্র ও পানামা ২টি ম্যাচ থেকে ৩টি করে পয়েন্ট সংগ্রহ করেছে। কিন্তু গোল পার্থক্যের হিসাবে মার্কিনরা রয়েছে দ্বিতীয় স্থানে এবং পানামা রয়েছে তৃতীয় স্থানে। বলিভিয়া ২ ম্যাচ থেকে কোনো পয়েন্ট না পেয়ে কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়ার দিন গুনছে।

ভারতীয় সময় মঙ্গলবার সকালে মার্কিন যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে উরুগুয়ের আর পানামা মুখোমুখি হবে বলিভিয়ার। সেদিন মার্কিন যুক্তরাষ্ট্র যদি উরুগুয়েকে হারিয়ে দেয় এবং পানামা যদি বলিভিয়াকে হারিয়ে দেয় তা হলে উরুগুয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পানামা, ৩টি দলেরই পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে গোল পার্থক্যের হিসাবে ঠিক হবে কোন ২টি দল কোয়ার্টার ফাইনালে যাবে। গোল পার্থক্যের হিসাবে উরুগুয়ে এতটাই এগিয়ে রয়েছে যে তাদের কোয়ার্টার ফাইনালে যাওয়া আটকানো যাবে না। তবুও মঙ্গলবারের খেলা যতক্ষণ না হচ্ছে ততক্ষণ বলা যাবে না, উরুগুয়ে শেষ ৮-এ চলে গিয়েছে।

প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে

একেবারে ম্যাচের শুরু থেকেই আক্রমণে ঝাঁপিয়ে পড়ে উরুগুয়ে। বলিভিয়ার রক্ষণভাগকে তটস্থ করে আক্রমণ শানাতে থাকে তারা। একেবারে প্রথম মিনিটেই বলিভিয়ার গোল লক্ষ্য করে ডারউইন নুনেজ যে হেড নেন তা লক্ষ্যভ্রষ্ট হয়। আক্রমণ চলতে থাকে এবং ৮ মিনিটেই গোল পেয়ে যায় উরুগুয়ে। বলিভিয়ার অর্ধে ফেদেরিকো বালবের্দে যে ফ্রি-কিক নেন রোনাল্ড আরাউখো তাতে মাথা ছুঁইয়ে পাঠিয়ে দেন প্রায় গোলমুখে থাকা ফাকুন্দো পেলিস্ত্রির কাছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের তরুণ খেলোয়াড় পেলিস্ত্রির নিখুঁত হেড বলিভিয়ার জালে জড়িয়ে যায়।

উরুগুয়ে গোলের সংখ্যা বাড়ায় ম্যাচের ২১ মিনিটে। মাক্সিমিলিয়ানো আরাউখোর পাস চলে যায় ডারউইন নুনেজের কাছে। নুনেজ বক্সের মাঝখান থেকে বাঁ পায়ে যে শট নেন বাঁ দিকের গোলপোস্টের কোণ ঘেঁষে জালে জড়িয়ে যায়। এবারের কোপা আমেরিকায় নুনেজের এটা দ্বিতীয় গোল। প্রথমার্ধে উরুগুয়ে ২-০ গোলে এগিয়ে থাকে।

দ্বিতীয়ার্ধে আরও ৩ গোল

উরুগুয়ে যেন রীতিমতো উজ্জীবিত হয়ে ওঠে। একের পর এক আক্রমণ চালিয়ে যেতে থাকে বলিভিয়ার রক্ষণভাগে। তার ফল পায় দ্বিতীয়ার্ধে শেষের দিকে ১২ মিনিটের মধ্যে। প্রথমে ৭৭ মিনিটে তৃতীয় গোল, ৮১ মিনিটে চতুর্থ গোল এবং ৮৯ মিনিটে পঞ্চম তথা চূড়ান্ত গোল।

৭৭ মিনিটে গোল দেন মাক্সিমিলিয়ানো আরাউখো। নিকোলাস দে লা ক্রুজ যে থ্রু বাড়ান তা পেয়ে যান আরাউখো। বলিভিয়ার গোলকিপার গোল ছেড়ে বেরিয়ে এসেছিলেন। তাঁর পায়ের তলা দিয়ে বল গোলে ঢুকিয়ে দেন আরাউখো। আরাউখোরও এবারের কোপা আমেরিকায় দ্বিতীয় গোল।

৪ মিনিট পরে আবার গোল। এ বার গোলদাতা রেয়াল মাদ্রিদের সুপারস্টার ফেদেরিকো বালবের্দে। পেলেস্ত্রির কাছ থেকে বল পেয়ে ডান পায়ের শটে বলিভিয়ার গোলে বল ঢুকিয়ে দিতে কোনো ভুলচুক করেননি বালবের্দে। আর শেষ গোলটি আসে ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার ১ মিনিট আগে। বলিভিয়ার গোলের সামনে ছ’ গজি বক্স থেকে দুর্দান্ত হেডে গোল করেন রদরিগো বেন্টানকুর। ৫-০ গোলে বলিভিয়াকে হারিয়ে বাজিমাত করল উরুগুয়ে।

আরও পড়ুন

কোপা আমেরিকা ২০২৪: কার্যত ১০ জনে খেলা মার্কিন যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারাল পানামা          

সাম্প্রতিকতম

কোটা সংস্কার আন্দোলনে মৃত বেড়ে ৩৯, বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের ঘরে থাকার পরামর্শ হাইকমিশনের

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বাংলাদেশে যে আন্দোলন চলছে তাতে মৃতের সংখ্যা বেড়ে...

নর্টন মোটরসাইকেল এ বার কেনা যাবে ভারতেও, শীঘ্রই আসছে ৬টি মডেল

মোটরসাইকেল প্রেমীদের জন্য সুখবর! ১০০ বছরেরও বেশি ইতিহাস এবং ঐতিহ্য-সহ ব্রিটিশ ব্র্যান্ড, নর্টন (Norton)...

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আরও পড়ুন

বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস