Homeখেলাধুলোফুটবলইউরো কাপ ২০২৪: নক আউট পর্যায়ে যাওয়ার পথে কোন কোন দেশ এগিয়ে

ইউরো কাপ ২০২৪: নক আউট পর্যায়ে যাওয়ার পথে কোন কোন দেশ এগিয়ে

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: আর মাত্র এগারোটা দিন। তার পরেই জার্মানিতে বসবে ২০২৪-এর উয়েফা (ইউইএফএ) ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ তথা ইউরো কাপের আসর। ফুটবলপ্রেমীরা অপেক্ষা করে বসে আছেন মিনি বিশ্বকাপ ফুটবলের উত্তেজনাপূর্ণ ম্যাচগুলি উপভোগ করতে। নক আউট পর্যায়ে কোন কোন দেশের খেলার সম্ভাবনা রয়েছে, তা বিচার করতে ইতিমধ্যেই বসে পড়েছেন ফুটবল বিশেষজ্ঞরা।

গ্রুপ এ – জার্মানি ও সুইৎজারল্যান্ড

এই গ্রুপ থেকে ‘রাউন্ড অফ ১৬’-য় যাওয়ার সম্ভাবনা রয়েছে জার্মানি এবং সুইৎজারল্যান্ডের। জার্মানি আয়োজক দেশ, বেশ চাপে রয়েছে। তবে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জেতার ব্যাপারে বেশ শক্তিশালী দল। জামাল মুসিয়ালা, ফ্লোরিয়ান ভির্তজের মতো তরুণ তারকারা উঠে এসেছেন। ফুটবল বিশেষজ্ঞ টাইলার মরিস বাজি ধরেছেন জার্মানি আর সুইৎজারল্যান্ডের নামে। তাঁর যুক্তি, “ঘরের মাঠের সুবিধা পাবে জার্মানি আর ইউরোপের টুর্নামেন্টগুলিতে ধারাবাহিক ভাবে ভালো পারফরম্যান্স করে চলেছে সুইৎজারল্যান্ড।”

গ্রপ বি – ইতালি ও স্পেন

এই গ্রুপে ফেভারিট ধরা হচ্ছে ইতালি ও স্পেনকে। এই গ্রুপে তাদের সঙ্গে রয়েছে ক্রোয়েশিয়া ও আলবানিয়া। সাম্প্রতিক বছরগুলিতে ক্রোয়েশিয়া ভালো ফল করছিল বটে কিন্তু তাদের সোনালি প্রজন্ম হারিয়ে যেতে বসেছে। টাইলার মরিস মনে করেন, “ক্রোয়েশিয়ার অতীতের সাফল্য ধরে নিয়েও বলছি, বর্তমানে ইতালি ও স্পেনের যে টিম রয়েছে শীর্ষ স্থানদুটি দখল করার ক্ষেত্রে তাদের সেই গভীরতা আছে, আছে গুণ।”

গ্রুপ সি – ইংল্যান্ড ও ডেনমার্ক

ইংল্যান্ডের ম্যানেজার হিসাবে গারেথ সাউথগেটের এটাই হল শেষ বছর। তাঁর কাছে এবারের ইউরো কাপ খুব গুরুত্বপূর্ণ অভিযান। একদল সুদক্ষ খেলোয়াড় আছে ইংল্যান্ড দলে, যারা দলকে শীর্ষে নিয়ে যেতে পারেন। ডেনমার্কের দলটাও বেশ কঠিন দল। বিশেষ করে যে দলে আছেন রাসমুস হয়লুন্ডের মতো দুরন্ত খেলোয়াড়। টাইলার মরিস বলেন, “ইংল্যান্ডের রয়েছে গভীরতা আর ডেনমার্ক দলটি সুসংহত। এই কারণেই তারা গ্রুপ সি-তে পরিষ্কার ফেভারিট।”

গ্রুপ ডি – ফ্রান্স ও নেদারল্যান্ডস

যে দলে কিলিয়ান এমবাপ্পের মতো খেলোয়াড় আছেন সেই দল যে ফ্রান্সের সর্বকালের শক্তিশালী দল তা বলার অপেক্ষা রাখে না। দেশের ফুটবল ইতিহাসের সবচেয়ে শক্তিশালী দল নিয়ে ফ্রান্স এসেছে ২০২৪-এর ইউরো কাপ খেলতে। আর আবার উত্থান ঘটেছে নেদারল্যান্ডসের। গুণী খেলোয়াড়রা রয়েছেন এবং সবাই ফর্মে আছেন। টাইলার মরিসের ধারণা, “ফ্রান্সের আক্রমণের ফুটবলারদের শৌর্য এবং নেদারল্যান্ডস দলের ভারসাম্যের জন্য দুই দল এই গ্রুপের শীর্ষে থাকবে।”

গ্রুপ ই – বেলজিয়াম ও ইউক্রেন

বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড় অবসর নেওয়া সত্ত্বেও এই গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়ার মতো গুণ বেলজিয়ামের এখনও আছে। আর তাদের প্লে-অফ জয়গুলো থেকে ইউক্রেনও বোঝাতে চাইছে এই গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়ার ব্যাপারে তারাও অনেকটা এগিয়ে। টাইলার মরিস মনে করেন, “বেলজিয়ামের অভিজ্ঞতা আর ইউক্রেনের সাম্প্রতিক ফর্মই তাদের এগিয়ে রেখেছে এই গ্রুপে শীর্ষ দুটি স্থান দখল করার ব্যাপারে।”

গ্রুপ এফ – পর্তুগাল ও তুরস্ক

পর্তুগালে আছেন চিরসবুজ ক্রিস্টিয়ানো রোনাল্ডো। আর তাঁর সুদক্ষ সঙ্গীরা টগবগ করে ফুটছেন। আর তুরস্কেও রয়েছেন একঝাঁক তরুণ দক্ষ খেলোয়াড়। টাইলার মরিসের যুক্তি, “পর্তুগালের অভিজ্ঞতা আর তুরস্কের খেলোয়াড়দের ক্ষমতা এই গ্রুপে তাদের এগিয়ে রেখেছে।”

আরও পড়ুন       

ইউরো কাপ ২০২৪: ২৪টি দেশকে ৬টি গ্রুপে ভাগ করে প্রতিযোগিতা         

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

কলকাতা ফুটবল লিগ: কলকাতা পুলিশকে আধ ডজন গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে ইস্টবেঙ্গল

ইমামি ইস্টবেঙ্গল: ৬ (সায়ন, বিষ্ণু, শ্যামল, জেসিন ২, আমন) ...

কোপা আমেরিকা ২০২৪: অতিরিক্ত সময়ের গোলে চ্যাম্পিয়ন আর্জেন্তিনা, ইতিহাস সৃষ্টি করলেন মেসি

আর্জেন্তিনা: ১ (লাউতারো মার্তিনেজ) কোলোম্বিয়া: ০ খবর অনলাইন ডেস্ক:...

ইউরো কাপ ২০২৪: ইংল্যান্ড ২-১ গোলে পরাজিত, চারবার ইউরো চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস সৃষ্টি করল স্পেন  

স্পেন: ২ (নিকো উইলিয়ামস, মিকেল ওয়ারজাবাল) ইংল্যান্ড: ১ (কোলে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস