বিশ্বকাপ ২০২২: কার জন্য পুরস্কার মূল্য কত

0

কাতারে ফিফা বিশ্বকাপ ২০২২ সমাপ্তির পথে। রবিবার ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্তিনা এবং ফ্রান্স। এই ম্য়াচে চোখ থাকবে বিশ্বের প্রায় অর্ধেক মানুষের। এ ছাড়াও বিশ্বজুড়ে দর্শকরা ভাবছে, বিজয়ী দল এবং তাদের খেলোয়াড়দের জন্য কী ধরনের পুরস্কার অপেক্ষা করছে।

কোন দল কত পাচ্ছে

বিশ্বের সবচেয়ে বড়ো এবং মর্যাদাপূর্ণ ক্রীড়া ইভেন্টের বিজয়ীদের জন্য একটা বিশাল আকারের পুরস্কার মূল্য অপেক্ষা করছে। আগের বার, ২০১৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্স পেয়েছিল ৩.৮ কোটি মার্কিন ডলার। তার আগের বার, ২০১৪ সালে, জার্মানি বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনাকে পরাজিত করার পরে ৩.৫ কোটি ডলার পুরস্কার হিসেবে পেয়েছিল।

সামগ্রিক ভাবে, ২০২২-এর ফিফা বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির জন্য পুরস্কার মূল্য ৪৪ কোটি ডলার। যা ২০১৮ সালের টুর্নামেন্ট থেকে ৪ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে।

এ বছরের বিশ্বকাপে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রতিটি দলের জন্য, তাদের শেষ ফলাফল নির্বিশেষে, টুর্নামেন্টের প্রতিটি পরবর্তী রাউন্ডে অন্তত ৯০ লক্ষ ডলারের নিশ্চিত পুরস্কার রয়েছে।

নকআউট পর্বে পুরস্কার মূল্য

শেষ ১৬ রাউন্ড: প্রতি দল ১.৩ কোটি ডলার

কোয়ার্টার ফাইনাল: প্রতি দল ১.৭ কোটি ডলার

চতুর্থ স্থান: ২.৫ কোটি ডলার

তৃতীয় স্থান: ২.৭ কোটি ডলার

খেলোয়াড়রা কত পাবেন

ফিফা বিশ্বকাপে মোট ৪৪ কোটি ডলার পুরস্কার মূল্যের মধ্যে ফাইনালে বরাদ্দ ৭.২ কোটি ডলার। এর মধ্যে রানার্স আপ পাবে ৩ কোটি ডলার এবং চ্যাম্পিয়ন ৪.২ কোটি ডলার।

তবে কোনো দলের প্রতিটি খেলোয়াড় কত টাকা করে বাড়ি নিয়ে যায়, তা নির্ভর করে সেই দল কী ভাবে নিজের খেলোয়াড়দের মধ্যে পুরস্কারের অর্থ ভাগ করে।

পুরস্কারের অর্থ খেলোয়াড়দের জাতীয় দল থেকে পাওয়া বেতনের উপরে বাইরে। ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পে ২০১৮ সালের বিশ্বকাপে প্রতি ম্যাচে প্রায় ২২,৩০০ ডলার আয় করেছিলেন বলে জানা যায়। সঙ্গে টুর্নামেন্ট জয়ের জন্য অতিরিক্ত প্রায় সাড়ে ৩ লক্ষ ডলার বোনাস মিলেছিল। এমবাপ্পে সে বার নিজের বিশ্বকাপ জয় থেকে প্রাপ্ত সমস্ত অর্থ দাতব্য প্রতিষ্ঠান প্রিমিয়ার ডি কর্ডিকে দান করেন। ওই সংগঠন ফ্রান্সে প্রতিবন্ধী এবং হাসপাতালে ভর্তি শিশুদের বিনামূল্যে খেলাধুলোর ব্যবস্থা করে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন